ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রতিপক্ষ নেপাল

বাংলাদেশের মেয়েরা জয় দিয়ে শুরু চায়

রুমেল খান

প্রকাশিত: ২৩:৩৪, ২ ফেব্রুয়ারি ২০২৩

বাংলাদেশের মেয়েরা জয় দিয়ে শুরু চায়

একদিকে গোলাম রব্বানী ছোটনের বঙ্গকন্যারা, অন্যদিকে ইয়াম প্রসাদ গুরুংয়ের হিমালয়কন্যারা

একদিকে গোলাম রব্বানী ছোটনের বঙ্গকন্যারা, অন্যদিকে ইয়াম প্রসাদ গুরুংয়ের হিমালয়কন্যারা। হ্যাঁ, বাংলাদেশ বনাম নেপালের ফুটবলের লড়াইয়ের কথাই বলা হচ্ছে, যেটা আজ শুক্রবার বাংলাদেশের দর্শক-ফুটবল অনুরাগীরা দেখতে পারবেন নিজেদের মাঠেই, সন্ধ্যা ৭টায়। আসরের নাম সাফ অনূর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশিপ। ভেন্যুÑঢাকার কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মুহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়াম। চার জাতির এই আসরে অপর দুই দল হচ্ছে ভারত ও ভুটান, বেলা ৩টায় যাদের খেলা দিয়েই পর্দা উঠবে চতুর্থবারের মতো আয়োজিত এই আসরের। আজ হিমালয়কন্যাদের হারিয়ে শুভসূচনায় দৃঢ়প্রত্যয়ী বঙ্গকন্যারা।  
এই আসরে নেপালের বিরুদ্ধে এখনো অপরাজিত বাংলাদেশ। আগের তিন আসরের মোট ৫ ম্যাচ খেলে চারটিতেই জিতেছে বাংলার বাঘিনীরা। ২০১৮ আসরে গ্রুপ পর্বে ২-১ গোলে, ফাইনালে ১-০ গোলে, ২০২২ আসরে গ্রুপ পর্বে ৪-২ গোলে এবং সেকেন্ড লেগে ২-১ গোলে নেপালকে হারিয়েছিল বাংলাদেশ। ২০২১ আসরে গ্রুপ পর্বে বাংলাদেশকে রুখে দেয় (০-০) নেপাল। 
বাংলাদেশ দলের কোচ ছোটন জানিয়েছেন, ‘দলে কোন ইনজুরি সমস্যা নেই। সবাই শারীরিকভাবে সুস্থ আছে। আগের অংশ নেয়া সাফের বয়সভিত্তিক টুর্নামেন্টগুলোর চেয়ে এবার বাংলাদেশ দল আরও ভালো ফল করবে। মেয়েরা জানে তাদের প্রতি দেশবাসীর ভালোবাসা ও প্রত্যাশা বেড়ে গেছে। আশাকরি সবার প্রত্যাশা পূরণের জন্য তারা সর্বশক্তি প্রয়োগ করবে।’ 
বাংলাদেশ অধিনায়ক শামসুন্নাহার জুনিয়র বলেন, ‘আমাদের এই দলটাই দুটো টুর্নামেন্ট খেলেছে কাল (শুক্রবার) যেহেতু নেপালের সঙ্গে আমাদের ম্যাচ, আমরা আমাদের সেরাটাই দেব। বরাবরই মতো এবারও আমাদের টার্গেট ফাইনাল। আপাতত প্রথম ম্যাচ নিয়ে ভাবছি। এবার অনূর্ধ্ব-২০ ট্রফিটাও জিততে চাই।’
নেপাল কোচ ইয়াম বলেন, ‘আগের টুর্নামেন্টে কি হয়েছে, সেটা আমাদের মাথায় নেই। শুধু জানি, এই প্রতিযোগিতায় জিততে এসেছি।’ এই দলের অধিনায়ক প্রীতি রায় বলেন, ‘প্রতিশোধ? না এমনটা মনে করছি না। সেটা এখন অতীত। আমরা এই টুর্নামেন্টে নিজেদের খেলা নিয়েই ভাবছি।’ 
এই আসরের সর্বাধিক দুবারের (২০১৮ ও ২০২১) চ্যাম্পিয়ন বাংলাদেশ। এছাড়া গত বছর সিনিয়র সাফেরও শিরোপা জেতায় আজ থেকে শুরু হওয়া টুর্নামেন্টেও ফেভারিট দল বাংলাদেশ।
সিঙ্গেল লিগ পদ্ধতিতে খেলা সর্বোচ্চ পয়েন্টধারী শীর্ষ দুদল আগামী ৯ ফেব্রুয়ারি ফাইনালে মুখোমুখি হবে। 
এই আসরকে কেন্দ্র করে বাংলাদেশ দল কোন আন্তর্জাতিক প্রস্তুতি ম্যাচ খেলতে পারেনি। দুটি প্রস্তুতি ম্যাচ থেলেছে। দুটিই সিনিয়র জাতীয় দলের বিরুদ্ধে। একটিতে জিতেছে (২-১), অপরটিতে হেরেছে (০-৩)। এই দলে বয়সের কারণে সার্ভিস পাওয়া যাবে না মারিয়া, মনিকা, আঁখি, নীলা, আনাই, স্বপ্না, নার্গিস, শিউলি, মাসুরা, শামসুন্নাহার সিনিয়র, ঋতুপর্ণাদের। বর্তমান দলে তাদের মতো অভিজ্ঞ খেলোয়াড় কম। দলে নতুন মুখ দুজন। এছাড়া গত বছরের সেপ্টেম্বরে সাফ চ্যাম্পিয়নশিপ জয়ী দলের ছয় সদস্যও আছেন অনূর্ধ্ব-২০-এর এই দলে। 
বাংলাদেশ দল ॥ গোলরক্ষক : রূপনা চাকমা (সহ-অধিনায়ক), ইতি রানী, সাথী বিশ্বাস; রক্ষণভাগ : সুরমা জান্নাত, আফিদা খন্দকার, নাসরিন আক্তার, কোহাতি কিসকু, ইতি খাতুন ও উন্নতি খাতুন; মধ্যমাঠ : স্বপ্না রানী, সোহাগী কিসকু, মাহফুজা খাতুন, নওশন জাহান, মোসাম্মৎ রূপা, রেহেনা আক্তার, শামসুন্নাহার জুনিয়র (অধিনায়ক) ও হালিমা আক্তার; আক্রমণভাগ: শাহেদা আক্তার রিপা, আকলিমা খাতুন, আনিকা তানজুম, আইরিন খাতুন, আফরোজা খাতুন ও সুরভী আকন্দ প্রীতি।

×