ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

বেলজিয়ামের অশ্রুসিক্ত বিদায়, নকআউটে ক্রোয়েশিয়া

প্রকাশিত: ০০:১৩, ২ ডিসেম্বর ২০২২; আপডেট: ০০:৩১, ২ ডিসেম্বর ২০২২

বেলজিয়ামের অশ্রুসিক্ত বিদায়, নকআউটে ক্রোয়েশিয়া

বেলজিয়াম বনাম ক্রোয়েশিয়া

তারকানির্ভর দল নিয়ে কাতার বিশ্বকাপে ব্যর্থ ফিফা র‌্যাঙ্কিংয়ে দুই নাম্বারে থাকা বেলজিয়াম। দেশের ফুটবল ইতিহাসে ‘গোল্ডেন জেনারেশন’ টিম বললেও সমর্থকদের ট্রফি জয়ের স্বাদ দিতে ব্যর্থ কেভিন ডি ব্রুইন, রোমেলু লুকাকু, ইডেন হ্যাজার্ড, কুর্তোয়ারা। কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে গোলশূন্য ড্র করে বিশ্বকাপ থেকে বিদায় নিল রবের্তো মার্টিনেজের দল।

এই ম্যাচে ড্র করলেই ক্রোয়েশিয়া পৌঁছে যেত শেষ ষোলোয়। তবুও জয়ের তাগিদ নিয়েই তারা মাঠে নেমেছিল। কিন্তু বেলজিয়ামের গোলরক্ষক থিবো কুর্তোয়াকে পরাস্ত করা সম্ভব হয়নি।

আহমদ বিন আলী স্টেডিয়ামে ফিফা র‌্যাঙ্কিংয়ে দুই নাম্বারে থাকা বেলজিয়ামের কাছে এই ম্যাচ ছিল ‘ডু অর ডাই’। মরক্কো জিতলেও ক্রোয়েশিয়া হারলে ছিটকে যাওয়ার সম্ভাবনা ছিল লুকা মদ্রিচদের। তাই এদিন ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে দুই দল। কিন্তু একাধিক আক্রমণ করলেও কোনও দল গোলের মুখ খুলতে পারেনি।

ম্যাচের ১১ মিনিটে গোলের দারুণ সুযোগ হাতছাড়া করেন ড্রাইস মের্টেন্স।  ইয়ানিস ক্রাসকোর ক্রস নিজের নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন মের্টেন্স। কিন্তু তার নেওয়া জোরালো শটটি চলে যায় বারের অনেক ওপর দিয়ে। ম্যাচের ১৫ থেকে ১৭ মিনিটে মাঠে ঘটে নাটকীয়তা। ১৫ মিনিটে ডি-বক্সে ক্রোয়েশিয়ান ক্রামারিচকে ক্রাসকো ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজায় ম্যাচ রেফারি অ্যান্থোনি টেইলর। দুই গ্লাভস হাতে প্রস্তুত হয়ে যান থিবো কুর্তোয়া। পেনাল্টি নেওয়ার জন্য দাঁড়িয়ে যান লুকা মদ্রিচ। কিন্তু ভিএআর চেকে অফসাইড ধরা পড়লে সিদ্ধান্ত বদলান রেফারি।

যদিও ৪২ মিনিটে গোল পেতে পারত বেলজিয়াম। কিন্তু ডানপ্রান্তের বাড়ানো পাস নিয়ন্ত্রনে নেওয়ার জন্য পোস্টের সামনে ছিল না কেউ। অনেকটা সময় নিয়ে বল ক্লিয়ার করে ক্রোয়েশিয়ার ডিফেন্ডাররা। ফলে শেষ পর্যন্ত প্রথমার্ধে গোলশূন্য ড্র নিয়েই দু'দল মাঠ ছাড়ে।

বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধে রোমেলু লুকাকু মাঠে নেমে লড়াই করলেও বেলজিয়ামের ভাগ্যে গোল লেখা ছিল না। ফলে এই ম্যাচ গোলশূন্য ভাবে শেষ হওয়ার জন্য প্রথম রাউন্ড থেকেই বিদায় নিল ফিফা র‍্যাঙ্কিংয়ে দুই নম্বরে থাকা বেলজিয়াম।

তবে সকলকে চমকে‘এফ’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে রাউন্ড অফ সিক্সটিন নিশ্চিত করলো মরক্কো। আর ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে শেষ ষোলোয় গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়া। শেষ ম্যাচ ড্রয়ের ফলে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ টেবিলের তৃতীয় স্থানে শেষ করল বেলজিয়াম। আর খাতা না খুলেই এই গ্রুপ থেকে বেলজিয়ামের সঙ্গে বিদায় নিল কানাডা

এমএম

monarchmart
monarchmart