ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ

সাকিব-লিটনকে রেখেই টেস্ট দল ঘোষণা

মো. মামুন রশীদ

প্রকাশিত: ০০:৪১, ২ এপ্রিল ২০২৩

সাকিব-লিটনকে রেখেই টেস্ট দল ঘোষণা

সাকিব-লিটন

সফরকারী আয়ারল্যান্ডের বিপক্ষে স্বল্প পরিসরের সিরিজ চলাকালীন বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) চিঠি দেন সাকিব আল হাসান ও লিটন কুমার দাস। তারা আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট থেকে অব্যাহতি চান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) অংশ নিতে। এবার কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) হয়ে খেলার কথা দুজনের। এরপর থেকে নানা গুঞ্জন, আলোচনা ও বিতর্ক। সাকিব টেস্ট দলের অধিনায়ক আর লিটন সহঅধিনায়ক। তাদের ছাড়াই আইরিশদের বিপক্ষে এবারই প্রথম কোনো টেস্ট খেলা নিয়েও নানাবিধ আলোচনার তৈরি হয়।

তাই গত কয়েকদিন অনেক ধরনের গুঞ্জন বাতাসে ভেসে বেড়িয়েছে। অবশেষে শনিবার সব জল্পনা-কল্পনার অবসান ঘটেছে। আইরিশদের বিপক্ষে একমাত্র টেস্ট খেলবেন এ দুই তারকা। বিসিবি শনিবার সাকিবের নেতৃত্বে লিটনকে সহ-অধিনায়ক হিসেবে রেখে ১৪ জনের স্কোয়াড ঘোষণা করেছে। ৪ এপ্রিল মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মাঠে গড়াবে একমাত্র এই টেস্ট। ভারতের বিপক্ষে সর্বশেষ টেস্ট দল থেকে বাদ পড়েছেন ইয়াসির আলী রাব্বি, রেজাউর রহমান রাজা, নাসুম আহমেদ ও নুরুল হাসান সোহান। আর ইনজুরির কারণে নেই অভিষেক হওয়া জাকির হাসান। ফিরেছেন তামিম ইকবাল, সাদমান ইসলাম অনিক, শরীফুল ইসলাম ও এবাদত হোসেন। 
সর্বশেষ ভারতের বিপক্ষে টেস্ট খেলেছে বাংলাদেশ দল। সেই সিরিজে ইনজুরির কারণে খেলা হয়নি অভিজ্ঞ বাঁহাতি ওপেনার তামিমের। একই কারণে এবাদত ও শরীফুল ছিলেন বাইরে। এবার তারা তিনজনই ফিরেছেন টেস্ট দলে। আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট মঙ্গলবার মিরপুরে শুরু হবে। দুই দলের মধ্যেই এটাই প্রথমবার টেস্টে মুখোমুখি। এখন পর্যন্ত মাত্র ৩ টেস্ট খেলেছে আইরিশরা। আফগানিস্তান, ইংল্যান্ডর ও পাকিস্তানের বিপক্ষে খেলে হেরেছে।

এবার বাংলাদেশের মাটিতে মিরপুরের রহস্যময় উইকেটে খেলতে হবে তাদের। সেই টেস্টের আগে অধিনায়ক সাকিব আর সহ-অধিনায়ক লিটনের খেলা নিয়ে সংশয় তৈরি হয়। তারা আইপিএলে যাওয়ার জন্য টেস্ট না খেলে ছাড়পত্র চেয়েছিলেন। তারপর তাদের এনওসি দেওয়ার বিষয়টি নিয়ে অনেক আলোচনার তৈরি হয়। সেই আলোচনায় অবশ্য লিটনের চেয়ে সাকিবই ছিলেন বেশি।

নানা গুঞ্জনের মধ্যে এমনও শোনা যাচ্ছিল যে, সাকিব আইপিএল খেলতে যাবেন আর লিটন টেস্ট খেলে তারপর যাবেন। যদিও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়ে দেন, আগে দেশের খেলা তারপর অন্যকিছু। শেষ পর্যন্ত সেটিই সত্য হয়েছে। সাকিবের নেতৃত্বেই আইরিশদের বিপক্ষে শক্তিশালী দল ঘোষণা করেছেন নির্বাচকরা। সেই দলে অবশ্য বেশ কিছু পরিবর্তন আছে। 

আয়ারল্যান্ড ও আফগানিস্তান একই সঙ্গে টেস্ট মর্যাদা লাভ করে। ২০১৯ সালে প্রথমবার আফগানিস্তানের মুখোমুখি হয় বাংলাদেশ। কিন্তু চট্টগ্রামে হওয়া সেই টেস্টে হেরে যায় স্বাগতিকরা। এবার তাই আইরিশদের বিপক্ষে কোনো ঝুঁকি নিতে নারাজ বিসিবি। তাছাড়া হারতে হারতেই সর্বশেষ টি২০ ম্যাচে বাংলাদেশ দলকে ৭ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে আত্মবিশ্বাসী হয়ে উঠেছে আয়ারল্যান্ড দল। এজন্যই সাকিব-লিটনকে আর ছুটি দেয়নি বিসিবি।

সাকিব অন্যতম অলরাউন্ডার হিসেবে ব্যাটে-বলে বাংলাদেশ দলের স্তম্ভ। তার নেতৃত্বে এখন নতুন করে টেস্টে গুছিয়ে ওঠার চেষ্টা করছে বাংলাদেশ। আর লিটন গত দেড় বছর ধরে তিন ফরম্যাটে বাংলাদেশের সেরা ব্যাটার। এ কারণে দুজনকেই স্কোয়াডে রাখা হয়েছে। ৩১ মার্চ শুরু হয়েছে আইপিএল। টেস্ট দলে না থাকায় বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান শনিবার সকালেই ভারতে গেছেন বিশেষ ফ্লাইটে।

এদিন বিকেএসপিতে চলমান ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) প্রথম ম্যাচ খেলতে নেমেছেন সাকিব মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে। তবে ম্যাচ শেষ হওয়ার আগেই হেলিকপ্টারে করে ঢাকায় ফেরেন একটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের শুভেচ্ছা দূত হিসেবে অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য। ম্যাচে মাত্র ৯ রান করেন তিনি আর ১০ ওভারে ৩১ রান দিয়ে থাকেন উইকেটশূন্য। 
তিনি এই টেস্ট খেলেই যাবেন আইপিএল খেলতে। লিটনও খেলবেন টেস্ট। ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হওয়া জাকির সেঞ্চুরিও পেয়েছিলেন। কিন্তু আঙ্গুলের ইনজুরিতে পড়ে এবার আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দলে সুযোগ পেয়েও ছিটকে যান। তিনি সেরে না ওঠায় এই টেস্টে নেই। তাই দীর্ঘ সময় পর ফিরেছেন বাঁহাতি ওপেনার সাদমান।

সর্বশেষ প্রথম শ্রেণির আসর বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) ৩ ইনিংস ব্যাট করে একটি ডাবল সেঞ্চুরি ও একটি সেঞ্চুরিসহ ৩৭৬ রান করেছেন ১৩ টেস্ট খেলা এ বাঁহাতি। তাই ফিরেছেন। আর পারফর্ম্যান্সের কারণে ছিটকে গেছেন সোহান ও ইয়াসির। তবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেছেন, ‘সোহান-রাব্বি (ইয়াসির) অনেক দিন ধরেই দলে আছে। এই টেস্টের দলে নেই মানেই সব শেষ নয়। ওরা সবাই প্রক্রিয়াতেই আছে। চোখের আড়াল নয় কেউ। সাদমানও কিন্তু বাদ পড়েছিল টেস্ট দল থেকে। কিন্তু আমরা ওকে ‘এ’ দলে খেলিয়েছি নিয়মিত। বাংলাদেশ টাইগার্সে ছিল। এখন দেখুন, সব জায়গায় পারফর্ম করে ফিরল দলে। অন্যরাও এরকম প্রক্রিয়াতেই থাকবে।’
বাংলাদেশ টেস্ট দল ॥ সাকিব আল হাসান (অধিনায়ক),  লিটন কুমার দাস  (সহ-অধিনায়ক), তামিম ইকবাল,  সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক সৌরভ, মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, সৈয়দ খালেদ আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, শরীফুল ইসলাম ও মাহমদুল হাসান জয়।

×