ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেরা একাদশে স্বর্ণা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৮, ৩১ জানুয়ারি ২০২৩

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেরা একাদশে স্বর্ণা

স্বর্ণা আক্তার

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত প্রথম মহিলা অনূর্ধ্ব-১৯ টি২০ বিশ্বকাপ শেষ হয়েছে। বাংলাদেশ মহিলা অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল অবশ্য নেট রানরেটের কারণে সুপার সিক্স পর্ব থেকেই বিদায় নেয়। তবে এই বিশ্বকাপে দুর্দান্ত ব্যাটিং প্রতিভার স্বাক্ষর রেখেছেন মিডলঅর্ডার ব্যাটার স্বর্ণা আক্তার। মাত্র ১৬ বছর বয়সী এই কিশোরীর বিশালাকৃতির সব ছক্কা নজর কেড়েছে সবার। আর তাই বিশ্বকাপের সেরা একাদশে ঠাঁই করে নিয়েছেন বাংলাদেশের এই কিশোরী ব্যাটার। অনূর্ধ্ব-১৯ টি২০ বিশ্বকাপ শেষে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) গড়া একাদশে চ্যাম্পিয়ন ভারত ও রানার্সআপ ইংল্যান্ডের সর্বাধিক ৩ জন করে জায়গা পেয়েছেন। 
ঘোষিত একাদশে জায়গা হয়নি পাকিস্তান কিংবা ওয়েস্ট ইন্ডিজের কোনো ক্রিকেটারের। তবে দ্বাদশ খেলোয়াড় হিসেবে পাকিস্তানের বাঁহাতি স্পিনার আনোশা নাসির জায়গা পেয়েছেন। এছাড়া অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা থেকে একজন করে বিশ্বকাপের সেরা একাদশে আছেন। ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ মহিলা টি২০ দলের অধিনায়ক গ্রেস স্ক্রাইভেন্স এই একাদশেরও নেতৃত্বে আছেন।

দলকে নেতৃত্ব দিয়ে শুধু ফাইনালেই তোলেননি, এর পাশাপাশি ব্যাটে-বলে অন্যতম সেরা নৈপুণ্য দেখিয়েছেন তিনি। এই ওপেনিং ব্যাটার টুর্নামেন্টে দ্বিতীয় সর্বাধিক ২৯৩ রান করেছেন এবং ১০ উইকেট নিয়েছেন। সেই একাদশে স্বর্ণা একমাত্র বাংলাদেশী ক্রিকেটার হিসেবে রয়েছেন। কিন্তু স্বর্ণ বাংলাদেশের খেলা ৫ ম্যাচেই নিজেকে প্রমাণ করতে সক্ষম হয়েছে। 
মহিলা অনূর্ধ্ব-১৯ টি২০ বিশ্বকাপের সেরা একাদশ ॥ গ্রেস স্ক্রাইভেন্স (অধিনায়ক, ইংল্যান্ড), শ্বেতা সেহরাওয়াত (ভারত), শেফালি ভার্মা (ভারত), জর্জিয়া প্লিমার (নিউজিল্যান্ড), দেবমি বিহঙ্গ (শ্রীলঙ্কা), স্বর্ণা আক্তার (বাংলাদেশ), কারাবো মেসো (উইকেটরক্ষক, দক্ষিণ আফ্রিকা), পার্শ্ববী চোপড়া (ভারত), হান্নাহ বেকার (ইংল্যান্ড), এলি অ্যান্ডারসন (ইংল্যান্ড) ও ম্যাগি ক্লার্ক (অস্ট্রেলিয়া)। দ্বাদশ খেলোয়াড় ॥ আনোশা নাসির (পাকিস্তান)।

×