ঢাকা, বাংলাদেশ   রোববার ০৪ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

গর্বিত বাটলার, ইতিবাচক বাবর

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৯, ১৪ নভেম্বর ২০২২

গর্বিত বাটলার, ইতিবাচক বাবর

স্যাম কুরান ও শাহিন শাহ আফ্রিদি

টি২০ ইতিহাসের মাত্র দ্বিতীয় দল হিসেবে দুটি বিশ্বকাপ শিরোপা জিতল ইংল্যান্ড। ২০১৯-এ ইংলিশদের প্রথম ওয়ানডে বিশ্বকাপের স্বপ্ন পূরণ করে নায়ক বনে গিয়েছিলেন ইয়ন মরগান। তার হাতেই ছিল টি২০’র বাটন। কিন্তু গত জুনে হঠাৎই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন তিনি। রঙিন পোশাকে দায়িত্ব পাওয়ার বছরেই রাঙিয়ে দিলেন জস বাটলার।

রবিবার মেলবোর্নের ফাইনালে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে অষ্টম টি২০ বিশ্বকাপে বাজিমাত করল তার দল। স্বভাবতই গর্বের শেষ নেই বাটলারের। অন্যদিকে, এই মাঠেই ১৯৯২ সালে এই ইংল্যান্ডকে হারিয়ে প্রথম ও একমাত্র ওয়ানডে শিরোপা জিতেছিল ইমরান খানের পাকিস্তান। এবার আর ইমরান হতে পারলেন না বাবর আজম। হতাশা গোপন করে দলের নৈপুণ্যে সন্তুষ্ট বলে জানিয়েছেন সময়ের অন্যতম সেরা এ ব্যাটসম্যান।

‘ইংল্যান্ডের হয়ে টি২০ বিশ্বকাপের শিরোপা জিততে পেরে দলের সবাই গর্বিত। গত কয়েক বছর ধরে আমরা যে দীর্ঘ যাত্রা এবং কিছু পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছিলাম, তার ফল এটি। এটি ছিল চমৎকার একটি টুর্নামেন্ট। অস্ট্রেলিয়ায় আসার আগে আমরা পাকিস্তানে গিয়েছিলাম, বিশ্বকাপের আগে সেটি ছিল অত্যন্ত মূল্যবান একটি সিরিজ। বিশ্বকাপে আয়ারল্যান্ড ম্যাচের পর থেকে আমরা যে ক্রিকেটীয় চরিত্র দেখিয়েছি, তা আশ্চর্যজনক।

কোচিং স্টাফে কয়েকজন অস্ট্রেলিয়ানকে পেয়েছিলাম, যারা দুর্দান্ত কাজ করেছেন।’ বলেন বাটলার। আয়ারল্যান্ডের কাছে অপ্রত্যাশিত হারের পর অস্ট্রেলিয়ার সঙ্গে ম্যাচটা বৃষ্টিতে পরিত্যক্ত হলে শঙ্কায় পড়েছিল ইংলিশদের সেমির ভাগ্য। শ্রীলঙ্কার সঙ্গে ডু অর ডাই শেষ ম্যাচ জিতে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার চেয়ে রান রেটে এগিয়ে থেকে শেষ চারে উঠে আসে ইংল্যান্ড।

সেখানে ১০ উইকেটের জয়ের পথে শক্তিধর ভারতকে উড়িয়ে দেয়ার দিনে চমৎকার ব্যাটিং করেন বাটলার ও এ্যালেক্স হেলস। আর ফাইনালে মাত্র ১২ রানে ৩ উইকেট নিয়ে তাদের জয়ের নায়ক তরুণ বাঁহাতি পেসার স্যাম কুরান।
অন্যদিকে, হারের কষ্ট বুকে নিয়েও ইতিবাচক পাকিস্তান অধিনায়ক বাবর আজম, ‘প্রথমেই চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ধন্যবাদ। ধন্যবাদ দর্শকদেরও। তারা আমাদের উৎসাহ দিতে এখানে হাজির হয়েছেন। শেষ চার ম্যাচে আমাদের পারফর্মেন্স ছিল অসাধারণ। এ কৃতিত্ব দলের সবার। ফাইনালে আমি স্বাধীনভাবে সবাইকে নিজেদের খেলাটা খেলতে বলেছিলাম। আমাদের ব্যাটিং ভালো হয়নি।

অল্প পুঁজি নিয়েও দারুণ বোলিংয়ে শেষ পর্যন্ত লড়াই করেছি। আমাদের আসলে ২০ রান কম হয়েছিল। এরপর বোলিংয়ে আফ্রিদির চোট শেষ মুহূর্তে পিছিয়ে দিয়েছে। সর্বোপরি টুর্নামেন্টের পারফর্ম্যান্স নিয়ে খুশি আমি।’ ফিল্ডিংয়ের সময় চোটে পড়া তারকা বাঁহাতি পেসার আফ্রিদি ২ ওভার ১ বলের পর আর বল করতে পারেনি। নিয়েছেন ১ উইকেট।

বাবর সত্যিই বলেছেন, পাকিস্তান যে এবার ফাইনালে খেলবে, কে ভেবেছিল? ভারত ও জিম্বাবুয়ের কাছে হারের পর বাবরদের তো সুপার টুয়েলভ থেকেই বাদ পড়ার শঙ্কা তৈরি হয়েছিল। কিন্তু অঘোষিত কোয়ার্টার হয়ে ওঠা ম্যাচে বাংলাদেশকে এবং সেমিতে জিম্বাবুয়েকে উড়িয়ে দিয়ে ফাইনালে উঠে আসে তারা। আশা জাগিয়েও শেষ পর্যন্ত পারল না ‘আনপ্রেডিক্টেল’ পাকিরা।

monarchmart
monarchmart

শীর্ষ সংবাদ:

অষ্ট্রেলিয়াকে বিদায় করে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা
রাজধানীর বিভিন্ন স্থানে পুলিশের ব্লক রেইড শুরু
খালেদা জিয়ার বাসার সামনে চেকপোস্ট
নেতাকর্মীদের প্রস্তুত থাকতে বললেন ওবায়দুল কাদের
নিরপেক্ষ সরকার গঠন করে নির্বাচন করতে হবে: ফখরুল
নরসিংদীতে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা
‘জ্বালানি তেল আমদানি করে বিক্রি করতে পারবে বেসরকারি খাত’
দেশে ডলার সংকট নয়, ঘাটতি আছে: পরিকল্পনামন্ত্রী
১০ ডিসেম্বর সুনির্দিষ্ট কোনো নাশকতার তথ্য নেই: আইজিপি
প্রাথমিকে ফিরছে বৃত্তি পরীক্ষা
এরদোয়ানের সঙ্গে বৈঠকের প্রস্তাব বাশার আল আসাদের প্রত্যাখ্যান
রাশিয়ার তেলের দাম বেঁধে দিলো ইউরোপীয় ইউনিয়ন