ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

আইসিসির মাস সেরার দৌড়ে জ্যোতি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৬, ৬ অক্টোবর ২০২২

আইসিসির মাস সেরার দৌড়ে জ্যোতি

নিগার সুলতানা জ্যোতি

নারী ক্রিকেটার হিসেবে সেপ্টেম্বর মাসের আইসিসির সেরা হওয়ার দৌড়ে সংক্ষিপ্ত তিন জনের তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের নিগার সুলতানা জ্যোতি। সম্প্রতি আবুধাবিতে টি২০ বিশ্বকাপ বাছাই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়ে মূল মঞ্চে জায়গা করে নেয় টাইগ্রেসরা। সেখানে সামনে থেকে নেতৃত্ব দেন জ্যোতি। ৫ ম্যাচে ৪৫ গড়ে করেন দ্বিতীয় সর্বোচ্চ ১৮০ রান।

মাস সেরার দৌড়ে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন ভারতের দুই তারকা হারমানপ্রিত কৌর ও স্মৃতি মান্দানার সাথে। ওদিকে পুরুষ বিভাগে সেপ্টেম্বর মাসের সেরার দৌড়ে মনোনয়ন  পেয়েছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান, অস্ট্রেলিয়ার ক্যামেরন গ্রিন ও ভারতের অক্ষর প্যাটেল।

নিগারের নাম অন্তর্ভুক্ত করে আইসিসি লিখেছে, ‘নিগারের নেতৃত্বে বিশ্বকাপের বাছাই পর্বের চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ নারী দল। অধিনায়কত্বের সঙ্গে ব্যাট হাতেও নিগার টেনেছেন দলকে। হয়েছেন টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক।’ বাংলাদেশ অধিনায়কের অন্যতম প্রতিদ্বন্দ্বী ভারত অধিনায়ক কৌর। সম্প্রতি ১৯৯৯ সালের পর প্রথমবারের মতো ইংলিশদের ওয়ানডে সিরিজে হারিয়েছে ভারত। সিরিজে ব্যাট হাতে তিনি করেছেন সর্বোচ্চ ২২১ রান।

এর আগে টি২০ সিরিজেও দুর্দান্ত ছিলেন কৌর। নিগার-কৌরদের সঙ্গে পুরস্কারের লড়াইয়ে আছেন সময়ের অন্যতম সেরা ওপেনার মান্দানা। সাদা বলের উভয় ফরম্যাটে দাপুটে খেলা ভারতের সহ-অধিনায়ক ব্যাট হাতে আছেন দারুণ ফর্মে। টি২০ সিরিজে ৫৫.৫০ গড় ও ১৩৭.০৩ স্ট্রাইক রেটে করেছেন সর্বোচ্চ ১১১ রান। ওয়ানডে সিরিজে ২৬ বর্ষী তারকা এনেছেন দুই ফিফটিসহ ১৮১ রান।
ওদিকে ছেলেদের ক্রিকেটে ব্যাট হাতে সমানে দ্যুতি ছড়িয়ে সেরার দৌড়ে জায়গা করে নিয়েছেন পাকিস্তান ওপেনার রিজওয়ান। ভারত সফরে ওপেনিংয়ে সুযোগ পেয়েই বাজিমাত করেন অস্ট্রেলিয়ান পেস বোলিং-অলরাউন্ডার গ্রিন।

monarchmart
monarchmart