ঢাকা, বাংলাদেশ   রোববার ০৪ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

বাংলাদেশে পাওয়া যাবে অ্যামাজনের ক্লাউড সেবা

প্রকাশিত: ১৯:৩৪, ৩ নভেম্বর ২০২২; আপডেট: ১৯:৩৬, ৩ নভেম্বর ২০২২

বাংলাদেশে পাওয়া যাবে অ্যামাজনের ক্লাউড সেবা

অ্যামাজন ওয়েব সার্ভিসেস

এখন বাংলাদেশের ডেটা সেন্টারগুলোয় এবং অন-প্রেমিসিজ লোকেশনে স্থাপন করা যাবে এডব্লিউএস (অ্যামাজন ওয়েব সার্ভিসেস) আউটপোস্টস। 

এডব্লিউএস আউটপোস্টস র্যাক, এডব্লিউএস আউটপোস্টস ফ্যামিলি’র অংশ যা এডব্লিউএস অবকাঠামো, এডব্লিউএস সেবা, এপিআই (অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস) এবং ভার্চুয়াল যেকোনো ডেটা সেন্টার বা কো-লোকেশন স্পেসের টুলের ক্ষেত্রে সেবার মান বৃদ্ধি করার মাধ্যমে নিরবিচ্ছিন্ন হাইব্রিড অভিজ্ঞতা নিশ্চিত করে। 

যেসব ক্ষেত্রে অন-প্রেমিসিজ সিস্টেমে কম লেটেন্সি, লোকাল ডেটা প্রসেসিং এবং অ্যাপ্লিকেশন মাইগ্রেশনসহ দুই বা ততোধিক লোকাল সিস্টেমের নির্ভরতা রয়েছে, সেসব ক্ষেত্রে এডব্লিউএস আউটপোস্টস র্যাক কার্যকরী ভূমিকা পালন করে। পাশাপাশি, ডেটা রেসিডেন্সি’র প্রয়োজন পূরণেও সহায়তা করে আউটপোস্টস র্যাক। 

বাংলাদেশে আউটপোস্টস র্যাক সেবা চালু হওয়ার ফলে এখন থেকে দেশে অন-প্রেমিসিজ লোকেশনে কার্যক্রম পরিচালনা করা ও ডেটা ব্যবহারের ক্ষেত্রে এডব্লিউএস’র সেবাগুলো ব্যবহার করা যাবে। পাশাপাশি, এসবের ব্যবস্থাপনা ও কার্যক্রম পরিচালনায় নিকটস্থ এডব্লিউএস রিজিওনের সাথে সংযুক্ত হওয়া যাবে। 

প্রোডাক্ট রিভিউ ও ইউজার গাইড -এর মাধ্যমে আউটপোস্টস র্যাকের বিষয়ে আরও বিস্তারিত জানা যাবে। আউটপোস্ট র্যাক কোথায় কাজ করবে জানতে এডব্লিউএস রিজিওনের হালনাগাদ তালিকা দেখে নেয়া যাবে আউটপোস্টস র্যাক এফএকিউএস পেইজে। 

এ বিষয়ে এআইএসপিএল -এ এডব্লিউএস ইন্ডিয়া অ্যান্ড সাউথ এশিয়ার কমার্শিয়াল বিজনেসের প্রেসিডেন্ট পুনিত চান্দক বলেন, “বাংলাদেশের গ্রাহকদের জন্য এডব্লিউএস আউটপোস্টস র্যাক নিয়ে আসতে পেরে আমরা আনন্দিত। এর মাধ্যমে এই অঞ্চলের গ্রাহকরা সেবার অভিজ্ঞতা বৃদ্ধি করার মাধ্যমে নিজেদের ব্যবসা এগিয়ে নিয়ে যেতে আরও কার্যকরী উপায়ে কাজ করে যেতে পারবেন। আর এই অবকাঠামো রক্ষণাবেক্ষণ করার দায়িত্ব থাকবে আমাদের।”

তিনি আরও বলেন, “এডব্লিউএস আউটপোস্টস র্যাকের মাধ্যমে গ্রাহকরা স্থানীয় পর্যায়ে তাদের ডেটা প্রসেস করতে পারবেন এবং কম লেটেন্সির অ্যাপ্লিকেশন ব্যবহার করার মাধ্যমে হাই-কোয়ালিটি মাল্টিপ্লেয়ার গেমিং অভিজ্ঞতা, ম্যানুফেকচারিং এক্সেকিউশন সিস্টেম বা মেডিকেল ডায়াগনোস্টিকের মতো খাতে আরও বেশি উদ্ভাবন আনতে পারবেন। আমরা বাংলাদেশের প্রতিষ্ঠানগুলোর সাথে কাজ করতে এবং এডব্লিউএস অংশীদারদের স্থানীয় পর্যায়ে ব্যবসার প্রবৃদ্ধিতে এবং বাংলাদেশের অর্থনীতিতে অবদান রাখতে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।”

গ্রামীণফোন লিমিটেডের চিফ বিজনেস অফিসার ড. আসিফ নাইমুর রশিদ, “এডব্লিউএস আউটপোস্টস র্যাক আমাদের গ্রাহকদের চাহিদা বোঝার মাধ্যমে অন-প্রেমিসেজে কাজের চাপ নেয়ার ক্ষেত্রে আরও বেশি সক্ষমতা তৈরি করবে। পাশাপাশি, আমাদের ব্যবসা ও সেবা আরও উন্নত করতে কাজ করবে এডব্লিউএস প্রযুক্তি। ক্লাউড সেবা ব্যবহার করতে এবং গ্রাহকদের জন্য নতুন সেবার ক্ষেত্রে সফলভাবে উদ্ভাবনী টুল নির্মাণ করতে এডব্লিউএস আউটপোস্টস র্যাক সহযোগী ভূমিকা পালন করবে।” 

বাংলাদেশের গ্রাহক ও অংশীদারদের শুভকামনা :

বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম বলেন, “বাংলাদেশে এডব্লিউএস আউটপোস্টস উন্মোচন করায় আমরা আনন্দিত। আমরা ডিজিটাল রূপান্তরের সক্ষমতা অর্জনে, দেশের সকলের জীবনের মানোন্নয়নে এবং সবার জন্য নিরাপদ সমাজ ও ভবিষ্যৎ নিশ্চিত করার মাধ্যমে দেশকে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশে পরিণত করতে নিরলস কাজ করে যাচ্ছি। ক্লাউড সেবা ব্যবহারে এবং উচ্চমাত্রার ডিজিটালাইজেশন ও অ্যানালিটিকসের মাধ্যমে নতুন সেবার ক্ষেত্রে টুল নির্মাণ করতে আমরা এডব্লিউএস আউটপোস্টস র্যাক ব্যবহার করতে পারবো।” 

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, “সর্বাধুনিক টেলিযোগাযোগ প্রযুক্তি হিসেবে ফাইভজি এমনভাবে ডিজাইন করা হয়েছে যেনো এটি ওয়্যারলেস নেটওয়ার্ক গতিশীল করতে ও রেসপনসিভনেস বৃদ্ধি করতে সক্ষম হয়। ক্লাউড নেটিভ ফাইভজি প্ল্যাটফর্ম বিস্তৃত পরিসরে প্রাইভেট ও পাবলিক ইনফ্রাস্ট্রাকচারের ক্ষেত্র তৈরি করে। এডব্লিউএস আউটপোস্টস র্যাকের মাধ্যমে তৈরি হওয়া টেলিকম ফাইভজি কোর বাংলাদেশের নির্ধারিত সাইটের ক্ষেত্রে এডব্লিউএসের প্রযুক্তি ব্যবহার করে বাণিজ্যিক ও কনজ্যুমার গ্রাহকদের চাহিদা পূরণ করতে সক্ষম হবে।”

গ্রামীণফোন লিমিটেডের চিফ বিজনেস অফিসার ড. আসিফ নাইমুর রশিদ, “এডব্লিউএস আউটপোস্টস র্যাক আমাদের গ্রাহকদের চাহিদা বোঝার মাধ্যমে অন-প্রেমিসেজে কাজের চাপ নেয়ার ক্ষেত্রে আরও বেশি সক্ষমতা তৈরি করবে। পাশাপাশি, আমাদের ব্যবসা ও সেবা আরও উন্নত করতে কাজ করবে এডব্লিউএস প্রযুক্তি। ক্লাউড সেবা ব্যবহার করতে এবং গ্রাহকদের জন্য নতুন সেবার ক্ষেত্রে সফলভাবে উদ্ভাবনী টুল নির্মাণ করতে এডব্লিউএস আউটপোস্টস র্যাক সহযোগী ভূমিকা পালন করবে।” 

মেট্রোনেট বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আলমাস কবির বলেন, “এডব্লিউএসের অংশীদার হতে পেরে আমরা গর্বিত। একইসাথে বাংলাদেশে এডব্লিউএস আউটপোস্ট র্যাক উন্মোচন করায় আমরা আনন্দিত। বাংলাদেশের ভেতরে নির্ভরযোগ্য ও রেজিলিয়েন্ট কো-লোকেশন সার্ভিসের ক্ষেত্রে খরচ কমিয়ে এনে সেরা সেবাটি দেয়ার সুযোগ তৈরি করবে এডব্লিউএস আউটপোস্টস র্যাক।”

ব্রেইনস্টেশন২৩ লিমিটেডের চিফ টেকনোলজি অফিসার ও ডিরেক্টর মোহাম্মদ মিজানুর রহমান বলেন, “বাংলাদেশের ব্যাংকিং, টেলিযোগাযোগ ও বিমাখাতের গ্রাহকদের তথ্য আঞ্চলিভাবে স্টোর করার মাধ্যমে কাজ করবে এডব্লিউএস আউটপোস্টস র্যাক। আমরা এডব্লিউএস আউটপোস্ট র্যাকের মাধ্যমে আমাদের গ্রাহকদের কম খরচে পরিপূর্ণ সেবা দিতে সক্ষম হবো। নিজেদের আইটি অবকাঠামো সামাল দেয়ার জন্য প্রয়োজনীয় রিসোর্স কমিয়ে এনে গ্রাহককে স্বস্তি দেবে এডব্লিউএস আউটপোস্টস র্যাক।”

প্রাইসওয়াটারহাউসকুপারসের অংশীদার অরিজিৎ চক্রবর্তী বলেন, “বাংলাদেশে এডব্লিউএস আউটপোস্টস র্যাক সহজলভ্য করায় আমরা আনন্দিত। এতে করে আমরা দেশের ভেতরেই গ্রাহকের পছন্দ অনুযায়ী জায়গায় ডেটা হোস্ট করতে পারবো।”

প্রাইসওয়াটারহাউসকুপারসের এক্সিকিউটিভ ডিরেক্টর দীপঙ্কর চক্রবর্তী বলেন, “ এডব্লিউএস আউটপোস্টস র্যাক ডেটা রেসিডেন্সি প্রেফারেন্সের মাধ্যমে আমাদের গ্রাহকদের সাহায্য করবে। একইসাথে, আমরা কম লেটেন্সির মাধ্যমে এডব্লিউএস সেবার ক্ষেত্রে ব্রেডথ ও ডেপথ নিশ্চিত করতে সক্ষম হবো। আমরা এডব্লিউএস আউটপোস্টস র্যাকের মাধ্যমে গ্রাহকসেবাকে এগিয়ে নিয়ে যাবো এবং হাইব্রিড ক্লাউড এনভায়রনমেন্টের মাধ্যমে ব্যবসার গতি ত্বরাণি¦ত করতে পারবো।”

এস.রহিম

monarchmart
monarchmart