ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

তত্ত্বাবধায়ক সরকারের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন নেই, ভিসানীতিতে তা স্পষ্ট

প্রকাশিত: ১৮:১৯, ৩১ মে ২০২৩; আপডেট: ১৮:২০, ৩১ মে ২০২৩

তত্ত্বাবধায়ক সরকারের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন নেই, ভিসানীতিতে তা স্পষ্ট

ড. হাছান মাহমুদ।

মার্কিন যুক্তরাষ্ট্র ভিসানীতিতে এটা স্পষ্ট করেছে যে, তত্ত্বাবধায়ক সরকারের প্রতি তাদের কোনো সমর্থন নেই বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

বুধবার (৩১ মে) দুপুরে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরে কবি সুফিয়া কামাল মিলনায়তনে সাংবাদিকদের এ সংক্রান্ত প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

ড. হাছান মাহমুদ বলেন, বিএনপি মহাসচিবের বক্তব্যে মনে হচ্ছে, যুক্তরাষ্ট্র নতুন ভিসানীতি চালুর পরও তাদের (বিএনপি) কোনো শুভবুদ্ধির উদয় হয়নি। তারা আগের মতো জ্বালাও-পোড়াও রাজনীতি, নির্বাচন প্রতিহত-বর্জন করার রাজনীতি থেকে সরে আসতে পারছেন না। তাদের এ পথ থেকে সরে আসতেই হবে।

তথ্যমন্ত্রী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ভিসানীতিতে এটা স্পষ্ট করেছে যে, তত্ত্বাবধায়ক সরকারের প্রতি তাদের কোনো সমর্থন নেই। একটি সুষ্ঠু, অবাধ, স্বচ্ছ, নিরপেক্ষ নির্বাচন হোক, সেটিই তারা চান। যারা গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধা দেবে বা নির্বাচন প্রতিহত করবেন, তাদের বিরুদ্ধে এ ভিসা নিষেধাজ্ঞা আরোপিত হবে। এরপরও তাদের শুভবুদ্ধির উদয় হয়নি।

হাছান মাহমুদ বলেন, সরকার সবসময় অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন চায়। আমরা চাই, বিএনপিসহ সব রাজনৈতিক দল সেখানে অংশগ্রহণ করুক। আগামী নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি নির্বাচন হোক এবং তার মাধ্যমে দেশের জনগণ আগামীর সরকার নির্বাচিত করুক। সেটিই সরকার চায়, সেটিই প্রধানমন্ত্রী শেখ হাসিনা চান, সেটিই বাংলাদেশ আওয়ামী লীগও চায়।
 

এমএম

×