ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

পরিবেশমন্ত্রীর অভিযান: বিধি লঙ্ঘন করে বাড়ি নির্মাণ করায় ১১ লাখ টাকা জরিমানা

প্রকাশিত: ২০:৫৯, ১০ মার্চ ২০২৪; আপডেট: ২১:০০, ১০ মার্চ ২০২৪

পরিবেশমন্ত্রীর অভিযান: বিধি লঙ্ঘন করে বাড়ি নির্মাণ করায় ১১ লাখ টাকা জরিমানা

ঘটনাস্থল পরিদর্শন করেন পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। 

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের দক্ষিণ বনশ্রীর তিতাস রোডে সরকারি বিধিবিধান লঙ্ঘন করে বাড়ি নির্মাণাধীন রাখার খবরে আজ রবিবার বিকেলে হঠাৎ ঘটনাস্থল পরিদর্শনে যান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী। 

পরিদর্শনকালে তিনি দেখতে পান রাস্তায় পাশে কোন জায়গা না রেখে নির্মাণসামগ্রী যেখানে সেখানে রেখে নির্মাণাধীন বাড়ি নিরাপত্তার জন্য ঢেকে না রেখেই কাজ অব্যাহত রাখা হয়েছে। তিনি এ সময় উপস্থিত ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর আলমকে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান করেন। 

দক্ষিণ বনশ্রীর হোল্ডিং নং- ১৩ এর সামনে দেশের প্রচলিত আইন ও বিধিমালা লঙ্ঘন করে বাড়ি নির্মাণ অব্যাহত রাখায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট বিভাগ এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট বাড়ির মালিককে মোট ১১ লাখ ২৪ হাজার টাকা জরিমানা করেন। নির্মাণাধীন ভবনের রিটেইনিং ওয়াল নির্মাণ করার সময় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মালিকানাধীন রাস্তা ক্ষতিগ্রস্ত করায় ১০ লাখ ২৪ হাজার টাকা এবং বাড়ি নির্মাণকালে নির্মাণসামগ্রী রাস্তায় রাখার দায়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর আলম  কর্তৃক ১ লাখ টাকা জরিমানা করা হয়। 

এছাড়াও, রাজউক এর সেটব্যাক আইন অমান্য করে বাড়ি নির্মাণের সময় রাস্তা হতে প্রয়োজনীয় জায়গা রাখা হয়নি। নিরাপত্তার জন্য নির্মাণাধীন ভবন ঢেকে রাখা হয়নি। এসকল বিষয় রাজউকের আওতাধীন হওয়ায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য রাজউকের দৃষ্টি আকর্ষণ করা হবে। 

এসময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, ‘সরকারি বিধি লঙ্ঘন করে কোন নির্মাণ করলে বা পরিবেশ দূষণ করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে। পরিবেশের মানের উন্নয়নে সবাইকে আইন মেনে চলার আহ্বান জানান তিনি।’
 

 

এম হাসান

সম্পর্কিত বিষয়:

×