ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ঢাকায় লিন প্রকল্পের জাতীয় পর্যায়ের কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত: ১৫:৫৩, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

ঢাকায় লিন প্রকল্পের জাতীয় পর্যায়ের কর্মশালা অনুষ্ঠিত

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সম্মানিত সচিব মো মশিউর রহমান এনডিসি

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে পরিচালিত লীডারশীপ টু এনশিউর এডেকোয়েট নিউট্রিশন (লীন) প্রকল্প আজ ঢাকায় পার্বত্য চট্টগ্রামে প্রকল্পের জাতীয় পর্যায়ের একটি কর্মশালা আয়োজন করেছে।  অনুষ্ঠানটির উদ্দেশ্য ছিলো পার্বত্য চট্টগ্রামে লিন প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন প্রাপ্ত মূল্যবান শিক্ষণীয় বিষয়গুলো সকলের সাথে আলোচনা করা।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সম্মানিত সচিব মো মশিউর রহমান এনডিসি। তিনি বলেন “জনগোষ্ঠীর মানুষের পুষ্টি নিশ্চিত করতে আমাদের কিছু সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। লীন প্রকল্প এই দিকগুলিতে কাজ করেছে।" তিনি আরও বলেন, প্রকল্প শেষ হওয়ার পরও যাতে এর প্রভাব বিরাজমান থাকে সে লক্ষ্যে পার্বত্য জেলা পরিষদের সমন্বিত কার্যক্রম বাস্তবায়ন প্রয়োজন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি খাদ্য মন্ত্রণালয়ের ফুড প্ল্যানিং ও মনিটরিং ইউনিটের মহাপরিচালক মো; শহীদুল আলম এনডিসি পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে প্রকল্প পরিচালনার জন্য লিনের প্রশংসা করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিসেবে আরো ছিলেন বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড বরুন দত্ত, স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব ম আক্তারুজ্জামান, বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের ড মোহাম্মদ মাহবুবুর রহমান, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারপারসন মি অং সুই প্রু চৌধুরী, অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশ ডেলিগেশনের গ্রীন ইংক্লুসিভ ডেভেলপমেন্টের টিম লীডার এডউইন খুকখুক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গেইনের কান্ট্রি ডিরেক্টর রুদাবা খন্দকার। 

অন্য একটি উপস্থাপনায় প্রকল্প পরিচালক জান্নাত নুর পার্বত্য চট্টগ্রামে পুষ্টি অবস্থা এবং লিন প্রকল্পের এ সংক্রান্ত কার্যক্রমগুলোর প্রেক্ষাপটের বিস্তারিত তুলে ধরেন। অনুষ্ঠানের এক পর্যায়ে কর্মশালায় উপস্থিত নারী ব্যবসা কেন্দ্রের নারী উদ্যোক্তা এবং এডভান্সড ফার্মাররা এই প্রকল্পের সাথে তাদের পথচলার অভিজ্ঞতা শেয়ার করেন। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সম্প্রদায়গোষ্ঠী এ কর্মশালায় অংশগ্রহণ করে এবং লীন প্রকল্পের সাথে কাজ করার অভিজ্ঞতা শেয়ার করে।

কর্মশালাটি পার্বত্য চট্টগ্রামে পুষ্টি অভিযানের অভিন্ন লক্ষ্যে ঐক্যবদ্ধ স্টেকহোল্ডাদের মধ্যে সহযোগীতা এবং অভিজ্ঞতা এবং মতামত শেয়ারের জন্য একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হিসেবে কাজ করেছে। কর্মশালা থেকে প্রাপ্ত অভিজ্ঞতা এই অঞ্চলের কমিউনিটিগুলির জন্য আরো স্থিতিস্থাপক এবং নিরাপদ ভবিষ্যত গড়ে তোলার জন্য চলমান প্রচেষ্টায় উল্লেখযোগ্য অবদান রাখতে পারে।  
 

আরএস

×