ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

অংশ নিচ্ছেন দলের কম পরিচিত আরও অনেকে

বিএনপির ৫২ নেতা দল ত্যাগ করে নির্বাচনে

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০০:২৮, ৩ ডিসেম্বর ২০২৩

বিএনপির ৫২ নেতা দল ত্যাগ করে নির্বাচনে

শাহজাহান ওমর, শওকত মাহমুদ, শমসের মবিন চৌধুরী, সৈয়দ একরামুজ্জামান, মঞ্জুর আলম, তৈমুর আলম খন্দকার, শাহ আবু জাফর, মেজর আক্তারুজ্জামান, জিয়াউল হক মোল্লা

বিএনপি বর্জন করলেও এ দলের ৫২ জন নেতা দল থেকে পদত্যাগ করে নির্বাচন করছেন। এর মধ্যে অধিকাংশই সাবেক সংসদ সদস্য। এ ছাড়াও পরিচিতি কম এমন আরও অনেক স্থানীয় পর্যায়ের বিএনপি নেতাকর্মী এবারের নির্বাচনে প্রার্থী হয়েছেন বলে বিভিন্ন সূত্রে জানা যায়।  
আওয়ামী লীগের প্রতীক নৌকা নিয়ে ঝালকাঠি-১ আসনে প্রার্থী হয়েছেন বিএনপির প্রভাবশালী নেতা সাবেক আইন প্রতিমন্ত্রী ও চারবারের নির্বাচিত সংসদ সদস্য ব্যারিস্টার শাহজাহান ওমর। বিএনপি নির্বাচনে না যাওয়ার প্রতিবাদে দলের ভাইস চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করে আওয়ামী লীগে যোগ দিয়ে নৌকা প্রতীকে নির্বাচনে অংশ নেন তিনি।
এ ছাড়াও বিএনপির সাবেক প্রভাবশালী ভাইস চেয়ারম্যান সাংবাদিক নেতা শওকত মাহমুদ কুমিল্লা-৫ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। বিএনপির আরেক সাবেক ভাইস চেয়ারম্যান ও এক সময়ের দলীয় কূটনৈতিক সেলের প্রধান শমসের মবিন চৌধুরী তৃণমূল বিএনপিতে যোগ দিয়ে দলটির চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণের পাশাপাশি তিনি সিলেট-৬ আসনে নির্বাচনে সোনালি আঁশ প্রতীকে নির্বাচন করছেন। 
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সৈয়দ একে একরামুজ্জামান স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন ব্রাহ্মণবাড়িয়া-১ আসন থেকে। বিএনপি চেয়ারপারসনের আরেক উপদেষ্টা চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র মনজুর আলম চট্টগ্রাম-৫ আসনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। বিএনপি চেয়ারপারসনের সাবেক উপদেষ্টা তৈমূর আলম খন্দকার সম্প্রতি তৃণমূল বিএনপিতে যোগ দিয়ে দলটির মহাসচিবের দায়িত্ব গ্রহণ করেন। তিনি এবার নারায়ণগঞ্জ-১ আসন থেকে তৃণমূল বিএনপির প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। 
বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য শাহ মোহাম্মদ আবুজাফর দল থেকে বেরিয়ে নতুন রাজনৈতিক দল বিএনএম-এ যোগ দিয়ে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব নেন এবং ফরিদপুর-১ আসন থেকে নির্বাচন করছেন। এ আসন থেকে ১৯৭৯ সালে আওয়ামী লীগের, ১৯৮৬ ও ১৯৮৮ সালে জাতীয় পার্টির এবং ২০০৫ সালের উপ-নির্বাচনে বিএনপির প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন শাহ মোহাম্মদ আবু জাফর। দলটির আরেক প্রভাবশালী নেতা ১৯৯১ ও ১৯৯৬ সালে ধানের শীষ প্রতীকে নির্বাচিত সংসদ সদস্য বিএনপি নেতা মেজর (অব.) আখতারুজ্জামান (কিশোরগঞ্জ-২) আসনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। বিএনপির ঘাঁটি হিসেবে পরিচিত বগুড়ার রাজনীতিতে পরিচিত মুখ বিএনপি নির্বাহী কমিটির সদস্য এবং চারবারের সংসদ সদস্য জিয়াউল হক মোল্লা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন বগুড়া-৪ আসন থেকে।

মেহেরপুর-২ আসন থেকে নির্বাচন করছেন বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য আবদুল গনি, ঝিনাইদহ-২ আসনে নির্বাচন করছেন বিএনপি দলীয় সাবেক এমপি আব্দুল ওহাব। এ ছাড়াও বিএনপি দলীয় সাবেক এমপি দেওয়ান শামসুল আবেদীন নির্বাচন করছেন সুনামগঞ্জ-৪ আসন থেকে, বরগুনা-২ আসন থেকে নির্বাচন করছেন বিএনপি দলীয় সাবেক এমপি আবদুর রহমান, ব্রাহ্মণবাড়িয়া-২ আসন থেকে নির্বাচন করছেন বিএনপি দলীয় সাবেক এমপি সি.এম. সাফি মাহমুদ। 
টাঙ্গাইল-৫ আসনে জাতীয় সংসদ নির্বাচন করছেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার আহসান হাবিব। ঝালকাঠি-২ আসনে নির্বাচন করছেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য ব্যারিস্টার এ কে এম ফখরুল ইসলাম। বিএনপির সাবেক কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও দলটির বগুড়ার প্রভাবশালী নেতা মোহাম্মদ শোকরানা নির্বাচন করছেন বগুড়া-১ আসন থেকে। 
সিরাজগঞ্জ-২ আসনে নির্বাচন করছেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য মেজর (অব.) হানিফ, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে নির্বাচন করছেন বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান ও সাবেক এমপি উকিল আব্দুস সাত্তারের ছেলে মাইনুল হাসান, সুনামগঞ্জ-৩ আসনে নির্বাচন করছেন ধানের শীষ প্রতীকে নির্বাচিত সাবেক এমপি শাহীনুর পাশা চৌধুরী, মৌলভীবাজার-২ আসনে নির্বাচন করছেন বিএনপি দলীয় সাবেক এমপি এসএম শাহীন।
গাজীপুর-১ আসনে নির্বাচন করছেন বিএনপির স্থায়ী কমিটির সাবেক সদস্য চৌধুরী তানভীর আহমেদ সিদ্দিকীর ছেলে চৌধুরী ইরাদ আহমেদ সিদ্দিকী, রাজবাড়ী-১ আসনে নির্বাচন করছেন বিএনপি নেতা স্বপন সরকার, টাঙ্গাইল-৮ আসন থেকে নির্বাচন করছেন ছাত্রদলের সাবেক সহসভাপতি ও করটিয়া সাদত কলেজের সাবেক ভিপি মনিরুল ইসলাম মিন্টু। 
ঢাকা-২০ আসন থেকে নির্বাচন করছেন ধামরাই পৌরসভা বিএনপির সভাপতি দেওয়ান নাজিম উদ্দিন মঞ্জু, নারায়ণগঞ্জ-৩ আসনে নির্বাচন করছেন বিএনপির কেন্দ্রীয় নেতা ও সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট এবিএম ওয়ালিউর রহমান খান, চট্টগ্রাম-৬ আসনে নির্বাচন করছেন চট্টগ্রাম জেলা বিএনপির সহসভাপতি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (চাকসু) সাবেক ভিপি নাজিম উদ্দিন, ময়মনসিংহ-৯ আসনে নির্বাচন করছেন সাবেক ছাত্রদল নেতা আবু জুনায়েদ বিল্লাল, মৌলভীবাজার-১ আসনে নির্বাচন করছেন জেলা বিএনপি নেতা মো. আনোয়ার হোসেন, ঢাকা-৩ আসনে নির্বাচন করছেন ছাত্রদল নেতা ইমান আলি ইমন, নারায়ণগঞ্জ-৩ আসনে নির্বাচন করছেন জেলা বিএনপির নেতা চাঁন মিয়া এবং নারায়ণগঞ্জ-৫ আসনে নির্বাচন করছেন জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুল হামিদ ভাসানী। 
নারায়ণগঞ্জ জেলা বিএনপির আহ্বায়ক ও দলীয় সাবেক সংসদ সদস্য মুহাম্মদ গিয়াস উদ্দিন নারায়ণগঞ্জ-৪ আসন থেকে নির্বাচন করছেন। তার ছেলে মুহাম্মদ কায়সারের নামেও মনোনয়নপত্র জমা দেওয়া হয়েছে। নীলফামারী-১ আসনে নির্বাচন করছেন বিএনপি দলীয় সাবেক এমপি অ্যাডভোকেট নুর কুতুব আলম চৌধুরী, মৌলভীবাজার-১ আসনে নির্বাচন করছেন জুড়ী উপজেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক আনোয়ার হোসেন মঞ্জু, চাঁদপুর-৪ আসনে নির্বাচন করছেন ছাত্রদল ও বিএনপির সাবেক নেতা ড. মোহাম্মাদ শাহজাহান।
বিএনপির নির্বাহী কমিটির সদস্য দেলয়ার হোসেন খান দুুলু ময়মনসিংহ-৪, দেলদুয়ার উপজেলা বিএনপির সদস্য খন্দকার ওয়াহিদ মুরাদ (টাঙ্গাইল-৬), আসমা শহীদ ফরিদপুর-২ আসনে, সিদ্দিকুল আলম সিদ্দিক নীলফামারী-৪, মাওলানা মতিন চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে, শাহ শহীদ সারোয়ার ময়মনসিংহ-২ আসনে, গাজীপুর-১ আসনে জব্বার সরকার, ঠাকুরগাঁও-২ আসনে মোজাফ্ফর আহমেদ এবং চাঁদপুর-৪ আসনে আব্দুল কাদের তালুকদার নির্বাচন করছেন।
এ ছাড়াও নির্বাচন করছেন নারায়ণগঞ্জ জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সহ-সাংগঠনিক সম্পাদক আলী হোসাইন, নেত্রকোনার মদন উপজেলা বিএনপি নেতা ও কৃষক দলের আহ্বায়ক আল মামুন, বিএনপির অঙ্গ সংগঠন জাসাস নেত্রী ডলি সায়ন্তনী, বগুড়া সদর উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও শাজাহানপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সরকার বাদল বগুড়া-৭ আসন থেকে, বগুড়া জেলা বিএনপির সাবেক মহিলা বিষয়ক সম্পাদক ও শিবগঞ্জ উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান বিউটি বেগম-বগুড়া-২ আসন থেকে, রাজশাহী জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মতিউর রহমান ওরফে মন্টু। 
বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা মাইনরিটি জনতা পার্টির সভাপতি সুকৃতি কুমার মন্ডল যশোর-৪ আসন থেকে নির্বাচন করছেন, জাতীয় পার্টির (কাজী জাফর) নেতা অ্যাডভোকেট মাহবুবুল আলম দুলাল বরিশাল-৪ আসন থেকে, গণঅধিকার পরিষদের রাজশাহী বিভাগের প্রধান সমন্বয়ক মেজর (অব) বদরুল আলম সিদ্দিকী নিজ এলাকা থেকে, গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক ড. আবদুল মালেক ফরাজী ময়মনসিংহ-৭ আসন থেকে নির্বাচন করছেন, ইসলামী ঐক্যজোটের কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব আশরাফ আলী মাদানী সুনামগঞ্জ-১ আসন থেকে নির্বাচন করছেন।

×