ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

টানা তিন দিনের ছুটি পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা 

প্রকাশিত: ১৫:১৪, ১৮ সেপ্টেম্বর ২০২৩

টানা তিন দিনের ছুটি পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা 

ছবি: সংগৃহীত।

পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষ্যে সরকারি প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তিরা তিন দিনের ছুটি পাচ্ছেন।  ২৯ সেপ্টেম্বর সরকারি ছুটি ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত। আগামী ২৯ সেপ্টেম্বর (শুক্রবার) দেশটিতে ঈদে মিলাদুন্নবী পালিত হবে। কারণ দেশটিতে সরকারি চাকরিজীবীদের সাপ্তাহিক ছুটি শনি ও রবিবার। এর সঙ্গে শুক্রবার যোগ হয়ে তারা টানা তিন দিনের ছুটি পাচ্ছেন।

তবে দেশটির মন্ত্রিসভার এক বৈঠকে সরকারি এবং বেসরকারি উভয় কর্মীদের ক্ষেত্রেই তিন দিনের ছুটি মঞ্জুর করা হয়েছে। ফলে সারা দেশেই এ সময় উৎসবের আমেজ বিরাজ করবে।

আরও পড়ুন :কমতে পারে তাপমাত্রা

আরবি ‘ঈদে মিলাদুন্নবী’র শাব্দিক অর্থ- মহানবীর (স.) জন্মদিনের আনন্দোৎসব। মুসলমানরা ১২ রবিউল আউয়াল মহানবী হয়রত মুহম্মদ (স.) এর জন্ম ও মৃত্যু (ওফাত) দিবস হিসেবে পালন করে। কারণ এ দিনেই রাসুলে করীম (স.) ইন্তেকালও করেন। সেই হিসেবে আগামী ২৮ সেপ্টেম্বর ১২ রবিউল আউয়াল। বাংলাদেশেও ঈদে মিলাদুন্নবীর (স.) দিন সাধারণ ছুটি।মহানবী হযরত মুহম্মদ (স.) ৫৭০ খ্রিস্টাব্দের হিজরি রবিউল আউয়াল মাসের ১২ তারিখে মক্কার কুরাইশ বংশে জন্ম নেন। আরবের মরুপ্রান্তরে শান্তির ধর্ম ইসলামের প্রচার শুরু করেন তিনি। তার আবির্ভাব এবং ইসলাম ধর্মের প্রচার সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছিল।

দীর্ঘ ২৩ বছর ইসলাম ধর্ম প্রচার করে ৬৩ বছর বয়সে ১২ রবিউল আউয়ালই মহানবী (স.) মৃত্যুবরণ করেন। দিনটি ঈদে মিলাদুন্নবী (স.) হিসেবে সারা পৃথিবীর মুসলমানরা পালন করে থাকে।

এদিকে বাংলাদেশে আগামী ২৮ সেপ্টেম্বর (১২ রবিউল আউয়াল) বৃহস্পতিবার পালিত হবে পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.)। রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

টিএস

×