ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

কত হারে বেতন বাড়ছে সরকারি চাকরিজীবীদের?

প্রকাশিত: ২১:৪৮, ৩০ মে ২০২৩

কত হারে বেতন বাড়ছে সরকারি চাকরিজীবীদের?

সরকারি চাকরিজীবীদের বেতন বৈষম্যর বিষয়টিও এবার সহনীয় হতে পারে।

সরকারি চাকরিজীবীদের বেতন বৃদ্ধি মূল্যস্ফীতির সঙ্গে সমন্বয় করে প্রক্রিয়া শুরু হয়েছে। বেতন-ভাতাদি আদেশের ৩ ধারায় তাদের প্রতিবছর বেতন বৃদ্ধির হার নির্ধারণ করা থাকলেও মূল্যস্ফীতির সঙ্গে সামঞ্জস্য রেখে বেতন বৃদ্ধির নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। তবে কত হারে সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ছে সেই বিষয়টি এখনও পরিস্কার করা হয়নি। 

এদিকে, আসন্ন বাজেটে মূল্যস্ফীতি ধরা হচ্ছে ৬.৫ শতাংশ। সে ক্ষেত্রে এ হারই হতে পারে বেতন বৃদ্ধির একটি ভিত্তি। গত এপ্রিল মাসে মূল্যস্ফীতি ছিল সরকারি হিসাবে ৯.২৪ শতাংশ। এ ক্ষেত্রে সরকারি কর্মীদের মূল বেতনের ১০ শতাংশ বাড়লে বাড়তি খরচ হতে পারে চার হাজার কোটি টাকা, ১৫ শতাংশে ছয় হাজার কোটি এবং ২০ শতাংশে আট হাজার কোটি টাকা বাড়তি প্রয়োজন হবে। তবে বেতন বৃদ্ধির হার কত হতে পারে তা নিয়ে এখনও কোনো আলোচনা হয়নি।

জানা যায়, সরকারি চাকরিজীবীদের বেতন বৃদ্ধির হার নির্ধারণ করতে কয়েকটি দেশের বেতনকাঠামো পর্যালোচনা করা হচ্ছে। সব কাজ শেষ হলে আগামী আগস্ট-সেপ্টেম্বরে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হতে পারে।

২০১৫ সালে যখন সরকারি কর্মচারীদের বেতন বাড়ানোর সময় মূল্যস্ফীতি ৩ থেকে ৫ শতাংশ ধরে পরবর্তী বার্ষিক ইনক্রিমেন্ট ঠিক করা হয়। তবে এবার বেতন-ভাতাদি আদেশ-২০১৫ সংশোধন করা হচ্ছে।

সূত্রে জানা যায়, আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেট ঘোষণার আগে বেতন বৃদ্ধির সব কাজ শেষ করা সম্ভব হবে না। কারণ, মূল্যস্ফীতির সঙ্গে সমন্বয় করতে বেতন-ভাতাদি আদেশসহ আরো কিছু বিধি সংশোধন করতে হবে।

সরকারি চাকরিজীবীদের জাতীয় বেতন স্কেল পর্যালোচনা করে দেখা যায়, গ্রেড-১ কর্মকর্তাদের জন্য প্রতি মাসে ৭৮ হাজার টাকা বেতন নির্ধারিত। একইভাবে মন্ত্রিপরিষদসচিব, মুখ্য সচিব ও সমমর্যাদার পদের বেতন ৮৬ হাজার টাকা এবং সিনিয়র সচিব ও সমমর্যাদার পদের বেতন ৮২ হাজার টাকা নির্ধারিত। প্রতিবছর বার্ষিক বেতন বৃদ্ধি (ইনক্রিমেন্ট) হয় গ্রেড-২ পদে ৩.৭৫ শতাংশ, গ্রেড-৩ ও ৪ পদে ৪ শতাংশ, গ্রেড-৫ পদে ৪.৫ শতাংশ, গ্রেড-৬ থেকে ২০ পর্যন্ত পদে ৫ শতাংশ করে।

এদিকে সরকারি চাকরিজীবীদের বেতন বৈষম্যর বিষয়ে দেখা যায়, বর্তমানে গ্রেড-১ (সচিব) পদে মূল বেতন, বাড়িভাড়া, চিকিৎসা, শিক্ষা, টিফিন, আপ্যায়ন, গাড়ি রক্ষণাবেক্ষণ, নিরাপত্তা, কুক, টেলিফোন, মোবাইল ভাতাসহ বেতন এক লাখ ৮২ হাজার ১২০ টাকা। গ্রেড-১০-এ সর্বসাকল্যে বেতন ২৬ হাজার ৫০০ টাকা। এর মধ্যে বেতনের ব্যবধান এক লাখ ৫৫ হাজার ৬২০ টাকা। গ্রেড-১১ পদে মোট বেতন ২১ হাজার ৫৫০ টাকা। গ্রেড-২০ পদে ১৫ হাজার ১৭৫ টাকা। গ্রেড-১১ থেকে ২০ পদের মধ্যে বেতনের ব্যবধান ছয় হাজার ৩৭৫ টাকা।

 

এমএইচ

×