ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রধানমন্ত্রী মানবাধিকার সুরক্ষায় আন্তরিকভাবে কাজ করছেন 

প্রকাশিত: ২১:১৭, ২০ ফেব্রুয়ারি ২০২৩

প্রধানমন্ত্রী মানবাধিকার সুরক্ষায় আন্তরিকভাবে কাজ করছেন 

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে সরকার গঠনের পর থেকে মানবাধিকার প্রতিষ্ঠা ও সুরক্ষায় আন্তরিকভাবে কাজ করছেন।

সোমবার (২০ ফেব্রুয়ারি) সচিবালয়ে জাপানের প্রধানমন্ত্রীর বিশেষ উপদেষ্টা নাকাতানি জেনের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার বঙ্গবন্ধুর হত্যা, একাত্তরের গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের বিচার করছে। ২০০৯ সালে জাতীয় মানবাধিকার কমিশন আইন প্রণয়ন করে তার অধীনে একটি শক্তিশালী জাতীয় মানবাধিকার কমিশন প্রতিষ্ঠা করা হয়েছে। এই কমিশন দেশের মানবাধিকার লঙ্ঘনের ঘটনাকে সার্বক্ষণিক মনিটরিং করছে। যেখানেই মানবাধিকার লঙ্ঘন হয়, সেখানেই কমিশন ভুক্তভোগীদের পাশে দাঁড়ায়।

তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া দুর্নীতির দায়ে আদালতের রায়ে দণ্ডপ্রাপ্ত। তিনি কারাগারে গুরুতর অসুস্থ হয়ে পড়লে শেখ হাসিনার মহানুভবতায় তার কারাদণ্ড স্থগিত করা হয়েছে। বর্তমানে তিনি নিজ বাসায় থেকে সুচিকিৎসা নিচ্ছেন।

আনিসুল হক বলেন, সরকার সন্ত্রাসবাদের বিষয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। হলি আর্টিজানে সন্ত্রাসী হামলার পর আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যাপক তৎপরতার কারণে সন্ত্রাসী কর্মকাণ্ড বর্তমানে অনেক কমেছে। এ ছাড়া অধস্তন আদালতে যথাযথ প্রক্রিয়ায় হলি আর্টিজান মামলার বিচার সম্পন্ন হয়েছে।

এ সময় হলি আর্টিজান মামলায় অপরাধীদের দ্রুত আইনের আওতায় আনাসহ বিভিন্ন ক্ষেত্রে জাপানের পাশে থাকার জন্য জাপানি প্রতিনিধিদল বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান।

বৈঠকে জাপানের প্রধানমন্ত্রীর বিশেষ উপদেষ্টা নাকাতানি জেন ৯ সদস্যের জাপানি প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। এসময় আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ারসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

এমএস

সম্পর্কিত বিষয়:

×