ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ঘোড়াশাল পাওয়ার স্টেশন হবে বিদ্যুতায়নের আধুনিক হাব

প্রকাশিত: ২০:৪৯, ৫ ডিসেম্বর ২০২২

ঘোড়াশাল পাওয়ার স্টেশন হবে বিদ্যুতায়নের আধুনিক হাব

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ঘোড়াশাল পাওয়ার স্টেশন হবে বিদ্যুতায়নের আধুনিক হাব। এ হাব নরসিংদী-টঙ্গিসহ আশেপাশের অঞ্চলগুলোতে মানসম্পন্ন ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে সহযোগিতা করবে। শুধু তাই নয় এর সাবস্টেশন ও জিআইএস সুইচিং স্টেশন বিদ্যুতের মান সমন্বিত রেখে দূর-দূরান্তে ছড়িয়ে দেবে।

সোমবার নরসিংদীর ঘোড়াশাল পাওয়ার স্টেশন পরিদর্শনকালে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। এসময় তিনি বলেন, ঘেঞাড়াশাল বাংলাদেশের বিদ্যুতায়নের প্রথম দিককার হাব। বঙ্গবন্ধুর ঐকান্তিক প্রচেষ্টায় ১৯৭৪ সালে এর প্রথম ইউনিট কমিশনিং হয়েছিলো। দ্বিতীয় ইউনিট ১৯৭৬ সালে কমিশনিং হলেও বঙ্গবন্ধুর পরিকল্পনা ও প্রচেষ্টাতেই সব কাজ সম্পন্ন হয়েছিলো। এ পাওয়ার হাবের আধুনিকায়নের কাজ চলমান রয়েছে। এখান থেকে দৈনিক ১৩৮০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে।

প্রসঙ্গত, ঘোড়াশাল পাওয়ার স্টেশনের প্রথম ও দ্বিতীয় ইউনিট ইতোমধ্যে বন্ধ হয়েছে। তৃতীয় ও চতুর্থ ইউনিট রি-পাওয়ারিং করা হয়েছে। পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম ইউনিট সচল রয়েছে। সঞ্চালন লাইনের আধুনিকায়নের জন্য কাজ করছে পাওয়ার গ্রীড কোম্পানি লিমিটেড। 

পরিদর্শনকালে আরও উপস্থিত ছিলেন, পিডিবির চেয়ারম্যান মোঃ মাহবুবুর রহমান ও পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক গোলাম কিবরিয়া উপস্থিত ছিলেন।

 

স্বপ্না

সম্পর্কিত বিষয়:

×