ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

বাংলাদেশের ৩৮ লাখ গ্রাহকের তথ্য বেহাত

৫০ কোটি হোয়াটসঅ্যাপ গ্রাহকের ফোন নম্বর চুরি করে বিক্রি

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ০০:১৫, ২৮ নভেম্বর ২০২২

৫০ কোটি হোয়াটসঅ্যাপ গ্রাহকের ফোন নম্বর চুরি করে বিক্রি

.

সর্বাধিক জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের প্রায় ৫০ কোটি গ্রাহকের ফোন নম্বর চুরি করে তা হ্যাকারদের কাছে বিক্রি করা হয়েছে। অনলাইন গবেষণাভিত্তিক সাময়িকী সাইবার নিউজ এই প্রতিবেদন প্রকাশ করেছে।  সাইবার নিউজের তথ্যমতে, বাংলাদেশসহ বিশ্বের মোট ৮৪ দেশের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ফোন নম্বর সাইবার অপরাধীদের কাছে বেহাত হয়েছে। এসব দেশের মধ্যে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, মিসর, রাশিয়া, সৌদি আরব, ইতালি ও ভারতের নাম রয়েছে। তবে সবচেয়ে বেশি বেহাত হয়েছে মার্কিন ও ব্রিটিশ গ্রাহকদের নম্বর। এরপর ইতালি, সৌদি আরব ও রাশিয়ার অবস্থান। মিসর ও ভারতেরও উল্লেখ্যযোগ্য সংখ্যক গ্রাহকের তথ্য বেহাত হয়েছে। বিশাল এই তথ্যভান্ডার বেহাত হওয়ার খবরে বিশ্বের নানা প্রান্তের গ্রাহকদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়া ও হিন্দুস্তান টাইমস অনলাইনের।
উল্লেখ্য, বাংলাদেশের অন্তত ৩৮ লাখ গ্রাহকের তথ্য বেহাত হয়েছে বলে রবিবার ডেইলি স্টারের অনলাইন সংস্করণে বলা হয়।
মার্ক জাকারবার্গের মালিকানাধীন প্রতিষ্ঠান মেটার এই অ্যাপ ব্যবহারের জন্য ব্যবহারকারীদের ফোন নম্বর খুবই গুরুত্বপূর্ণ। কারণ, ফোন নম্বরের মাধ্যমেই হোয়াটসঅ্যাপে পরিচিত-অপরিচিত ব্যক্তিরা একে অপরের সঙ্গে যুক্ত হতে পারেন। এই তথ্যভান্ডারে কীভাবে সাইবার অপরাধীরা প্রবেশ করেছে সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য জানা যায়নি। ফাঁস হওয়া ফোন নম্বর কাজে লাগিয়ে স্প্যাম মেইল পাঠাতে পারে সাইবার অপরাধীরা। শুধু তাই নয়, এর মাধ্যমে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ গ্রহণের পাশাপাশি ব্যবহারকারীদের কার্যক্রমের ওপরও নজরদারি করা হতে পারে।  
এর আগে হোয়াটসঅ্যাপে ভয়ংকর দুটি নিরাপত্তাত্রুটির সন্ধান পাওয়া যায়। ত্রুটিগুলো কাজে লাগিয়ে সাইবার অপরাধীরা চাইলেই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অ্যাকাউন্ট দূর থেকে দখলে নিতে পারে বলে খবর ছড়ায়। বিষয়টি জানতে পেরে দ্রুত ত্রুটিগুলো দূর করে কর্তৃপক্ষ। ত্রুটিগুলো হোয়াটসঅ্যাপের অভ্যন্তরীণ নিরাপত্তা দলের সদস্যরাই প্রথম শনাক্ত করেন।

 

monarchmart
monarchmart