ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

১০ হাজার কিমি লম্বা ধ্বংসস্তূপ

-

প্রকাশিত: ২৩:৪৩, ৫ অক্টোবর ২০২২

১০ হাজার কিমি লম্বা ধ্বংসস্তূপ

নাসার ডার্ট মহাকাশযান শব্দের চেয়ে বেশি গতিতে

নাসার ডার্ট মহাকাশযান শব্দের চেয়ে বেশি গতিতে ছুটে গিয়ে পৃথিবী থেকে ৬৮ লাখ মাইল দূরে একটি গ্রহাণু পিণ্ডে সফলভাবে আঘাত হানার পর ওই গ্রহাণুটি কয়েক হাজার কিলোমিটার বিস্তৃত ধ্বংসস্তূপ মহাকাশে ছড়িয়ে দিয়েছে। চিলির একটি টেলিস্কোপের মাধ্যমে দৈত্যাকার ওই গ্রহাণুর পেছন দিকে ধূমকেতুসদৃশ উদ্গিরণের চমকপ্রদ একটি ছবি ধারণ করা হয়েছে।
পৃথিবীর দিকে ধেয়ে আসা কোন গ্রহাণু হুমকি তৈরি করলে ধাক্কা মেরে এর গতিপথ বদলে দেয়া যায় কিনা, তা পরীক্ষা করে দেখতে গত সপ্তাহে নাসার মহাকাশযান ওই গ্রহাণুর ওপর আছড়ে পড়েছিল। মোটামুটি ১৬০ মিটার চওড়া ওই গ্রহাণুর নাম দেয়া হয়েছে ডাইমরফোস। দশ মাস আগে পৃথিবী থেকে রওনা দেয়া নাসার ‘ডার্ট মহাকাশযান’ গত ২৬ সেপ্টেম্বর সফলভাবে ওই গ্রহাণুর গায়ে আঘাত হানে ও ধ্বংস হয়ে যায়। এর ফলে গ্রহাণুটির গতিপথ বদলেছে কিনা বিজ্ঞানীরা এখন তা-ই খতিয়ে দেখছেন।
তারই অংশ হিসেবে চিলির জ্যোতির্বিজ্ঞানীরা সাউদার্ন এ্যাস্ট্রোফিজিক্যাল রিসার্চ টেলিস্কোপ ব্যবহার করে ডার্ট আছড়ে পড়ার দুদিন পর ব্যাপক দীর্ঘ ধ্বংসস্তূপের ওই অনন্য সাধারণ ছবিটি ধারণ করেন। এই ধ্বংসস্তূপ লম্বায় ১০ হাজার কিলোমিটারের বেশি, নির্গত হওয়া শেষ পর্যন্ত এর দৈর্ঘ্য আরও বড় হবে বলেই মনে হচ্ছে। মহাকাশের অন্যান্য জঞ্জালও এর আশপাশে ভেসে বেড়াচ্ছে বলে ছবিতে মনে হচ্ছে। যুক্তরাষ্ট্রের নেভাল রিসার্চ ল্যাবরেটরির মাইকেল নাইট বলেছেন, ধ্বংসস্তূপের যাত্রাপথ আসছে সপ্তাহ ও মাসগুলোতে পর্যবেক্ষণে রাখা হবে। Ñবিবিসি অবলম্বনে

monarchmart
monarchmart