ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

সরকারী সফরে সুইজারল্যান্ড যাচ্ছেন সেনাপ্রধান

-

প্রকাশিত: ০০:৩৭, ৫ অক্টোবর ২০২২

সরকারী সফরে সুইজারল্যান্ড যাচ্ছেন সেনাপ্রধান

এস এম শফিউদ্দিন আহমেদ

সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ মঙ্গলবার সুইজারল্যান্ডের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। সফরকালে তিনি সুইজারল্যান্ড রেইনমেটাল এয়ার ডিফেন্স কোম্পানির সমরাস্ত্র কারখানা পরিদর্শন করবেন। উক্ত কোম্পানির নির্মিত অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ওরলিকন এয়ার ডিফেন্স সিস্টেম বাংলাদেশ সেনাবাহিনীতে সংযুক্ত হয়েছে এবং ক্রয়কৃত অবশিষ্ট ওরলিকন গান সিস্টেম তৈরির কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে যা সেনাপ্রধান পর্যবেক্ষণ করবেন এবং এর কার্যকারিতা যাচাইয়ের নিমিত্তে ফায়ারিং অবলোকন করবেন।

সফরকালে সেনাপ্রধান সুইজারল্যান্ডের সশস্ত্র বাহিনী এবং সেনাবাহিনীর উর্ধতন কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন। সাক্ষাতকালে তাঁরা দুদেশের সেনাবাহিনীর মধ্যকার সামরিক বিষয়াদি ও পারস্পরিক সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন। সফর শেষে সেনাপ্রধান আগামী ৯ অক্টোবর সুইজারল্যান্ড ত্যাগ করবেন এবং ১১ অক্টোবর দেশে পৌঁছাবেন।

শান্তিরক্ষা মিশনে যোগ দিতে নৌবাহিনীর ১০০ সদস্যের ঢাকা ত্যাগ ॥ দক্ষিণ সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে (আনমিস) নিয়োজিত বাংলাদেশ ফোর্স মেরিন ইউনিট-৮ এ যোগ দিতে বাংলাদেশ নৌবাহিনীর ১০০ জন নৌসদস্যের ১ম গ্রুপ মঙ্গলবার ভোরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছেন। এ সময় ওভারসীজ নেভাল অপারেশা›স পরিদফতরের উপপরিচালক কমান্ডার আতিকুর রহমান ভূইয়া তাদের বিদায় জানান।

এছাড়া আগামী ২৫ অক্টোবর ২য় গ্রুপের ১০০ জন নৌসদস্য বাংলাদেশ ফোর্স মেরিন ইউনিট-৮ এ যোগদানের উদ্দেশে ঢাকা ত্যাগ করবে বলে আশা করা যায়। উক্ত কন্টিনজেন্টটি বাংলাদেশ ফোর্স মেরিন ইউনিট-৭ এর প্রতিস্থাপক হিসেবে দক্ষিণ সুদানে দায়িত্ব পালন করবে। বর্তমানে ব্যানএফএমইউ-৭ এর অধীনে ২০০ জন নৌসদস্য নিয়োজিত রয়েছে।
জাতিসংঘের নির্দেশনা অনুযায়ী নৌবাহিনীর ফোর্স মেরিন ইউনিট দক্ষিণ সুদানের প্রত্যন্ত এলাকায় নিত্য প্রয়োজনীয় জ্বালানি, খাদ্যসামগ্রী, ওষুধপত্র ও মানবিক সাহায্য বহনকারী বার্জসমূহের নিরাপদ চলাচলের নিশ্চয়তা বিধান, নৌপথের জলদস্যুতা পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ, অগ্নিনির্বাপণে স্থানীয় জনগণকে সহায়তা প্রদান এবং আহত সামরিক-অসামরিক ব্যক্তিদের উদ্ধার ও জরুরী চিকিৎসাসেবা প্রদানসহ ডুবুরী সহায়তা প্রদানের কাজ করছে। দক্ষিণ সুদানে নিয়োজিত ব্যানএফএমইউ কন্টিনজেন্টের সদস্যরা নীল নদের দীর্ঘ ৯৩৮ কিমি নদী পথে মোট ৫৪টি ‘অপারেশন লাইফ লাইন’ অভিযান অত্যন্ত সফলভাবে সম্পন্ন করেছে। -আইএসপিআর

monarchmart
monarchmart

শীর্ষ সংবাদ: