ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

এক কুমড়োতেই ভাগ্য বদল

-

প্রকাশিত: ২৩:১৩, ৪ অক্টোবর ২০২২

এক কুমড়োতেই ভাগ্য বদল

একটি মিষ্টি কুমড়ো ফলিয়ে ইতিহাসে জায়গা করে নিলেন এক মার্কিন কৃষক

একটি মিষ্টি কুমড়ো ফলিয়ে ইতিহাসে জায়গা করে নিলেন এক মার্কিন কৃষক। নিউইয়র্কের শৌখিন কৃষক স্কট এ্যান্ড্রুজের জমিতে সম্প্রতি ২৫শ’ ৫৪ পাউন্ড ওজনের একটি কুমড়ো ফলেছে। সোমবার নিউইয়র্ক অঙ্গরাজ্যের কৃষি দফতর বলেছে, স্কট এ্যান্ড্রুজের ফলানো এই কুমড়োটি এ রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি ওজনের। স্কট এ্যান্ড্রুজ বলেন, সবজি চাষ আমার ভীষণ পছন্দের। আমি মাঝে মাঝে নিজ জমিতে বিভিন্ন ধরনের ফসল চাষ করি।

তবে কুমড়োটি এত বড় হবে প্রথমে আন্দাজ করতে পারিনি। এটি কুঁড়ি থেকে ফুটে বের হওয়ার অল্প দিনের মধ্যেই অপেক্ষাকৃত বড় হয়ে যায়। এরপর আমি এটির পরিচর্যা শুরু করি। কয়েক সপ্তাহের মধ্যে এটি অনেক বড় আকার ধারণ করে। ওই কৃষক বলেন, এ কাজে আমার ছেলে অনেক সাহায্য করেছে। তিনি বলেন, মাত্র এক কুমড়োতেই আমি যেন তারকা কৃষক বনে গেছি।

বহু গণমাধ্যম আমার সাক্ষাতকার নিয়েছে। আমার পরিবার বিষয়টি উপভোগ করছে। অবশ্য সবচেয়ে বড় মিষ্টি কুমড়া উৎপাদনের খেতাব ইতালির একজন কৃষকের দখলে রয়েছে। ওই কৃষকের নাম স্টেফানো কাতরুপি। তার ফলানো কুমড়ার ওজন প্রায় ৩১ মণ।
স্টেফানো কাতরুপি ইতালির মধ্যাঞ্চল রাদ্দার পৌর এলাকার বাসিন্দা। নিজের বাড়িতেই তিনি বিশাল আকারের এই কুমড়ো ফলান। -দি সিয়াটল টাইমস অনলাইন অবলম্বনে। 

monarchmart
monarchmart