ঢাকা, বাংলাদেশ   রোববার ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯

অপশক্তি নির্মূলের শপথ

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২১:৫০, ১৭ আগস্ট ২০২২

অপশক্তি নির্মূলের শপথ

সিরিজ বোমা হামলার বার্ষিকীতে সারাদেশে বিক্ষোভ সমাবেশ

বিএনপি-জামায়াত অপশক্তির বিরুদ্ধে ও দেশব্যাপী সিরিজ বোমা হামলার বার্ষিকীতে সারাদেশে বিক্ষোভ সমাবেশ করেছে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন। এসব সমাবেশে স্থানীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। বক্তারা একাত্তরের পরাজিত ঘাপটি মেরে থাকা অপশক্তির বিরুদ্ধে সতর্ক থাকার আহ্বান জানান এবং নির্মূল করার শপথ নেন। খবর স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা ও সংবাদদাতাদের।
সিলেট ॥ বিএনপি-জামায়াত ‘অপশক্তির’ বিরুদ্ধে বিক্ষোভ মিছিলে রাজপথ কাঁপিয়েছে সিলেট আওয়ামী লীগ। কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে বুধবার বিক্ষোভ মিছিল করে সিলেট মহানগর আওয়ামী লীগ। তাদের সঙ্গে ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, কৃষকলীগ নেতা-কর্মীরাও যোগ দেন। দুপুর সোয়া ১২টার দিকে নগরীর চৌহাট্টার কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়। এতে বিপুলসংখ্যক নেতা-কর্মী অংশগ্রহণ করেন। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নগরীর কোর্ট পয়েন্ট এলাকায় গিয়ে শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।
বরিশাল ॥ জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে বুধবার সকালে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। নগরীর শহীদ সোহেল চত্বরে আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে মহানগর আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট একেএম জাহাঙ্গীর হোসাইনের সভাপতিত্বে সমাবেশে প্রধান বক্তা ছিলেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সাংসদ এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস। শেষে বিক্ষোভ মিছিল বের করে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করা হয়।
রংপুর ॥ বুধবার সকালে জেলা ও মহানগর আওয়ামী লীগ বেতপট্টির দলীয় কার্যালয় থেকে পৃথকভাবে বিক্ষোভ মিছিল বের করে। দলীয় কার্যালয় থেকে জেলা আওয়ামী লীগের বিক্ষোভ মিছিলটি বের হয়ে নগরীর সিটি কর্পোরেশন হয়ে প্রেসক্লাব চত্বর হয়ে পুনরায় দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে সেখানে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।
বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রেজাউল করিম রাজু, সহ-সভাপতি জয়নাল হোসেন, যুগ্ম-সাধারণ সম্পাদক মাজেদ আলী বাবুল, মোতাহার হোসেন ম-ল মওলা, সাংগঠনিক সম্পাদক ওয়াজেদুল ইসলামসহ অন্যান্য নেতৃবৃন্দ। বিক্ষোভ মিছিলে রংপুর জেলা মহিলালীগ, মহিলা যুবলীগ, কৃষকলীগ, শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবকলীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মীরা অংশ নেন।
মাগুরা ॥ সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখরের নেতৃত্বে জেলা আওয়ামী লীগের বিক্ষোভ মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে দলীয় কার্যালয়ে এসে শেষ হয়। এর আগে স্থানীয় নোমানি ময়দানে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মাগুরা জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ফ ম আব্দুল ফাত্তাহর সভাপতিত্বে বক্তৃতা করেন জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ কুমার কু-ুু, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবু নাছির বাবলু ও স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ।
শরীয়তপুর ॥ জেলা, সদর উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসহযোগী সংগঠনের উদ্যোগে সংসদ সদস্য ইকবাল হোসেন অপুর উপস্থিতিতে মিছিলটি জেলা শহর প্রদক্ষিণ করে চৌরঙ্গীর মোড়ে বঙ্গবন্ধু চত্বরে প্রতিবাদ সমাবেশ করে। এ সময় জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অনল কুমার দে, জেলা আওয়ামী লীগ সদস্য এ্যাডভোকেট আলমগীর হোসেন মুন্সী, সদর উপজেলা আওয়ামী লীগ সভাপতি এ্যাডভোকেট জাহাঙ্গীর হোসেন ও সাধারণ সম্পাদক মোঃ গোলাম মোস্তফা প্রমুখ বক্তব্য রাখেন।
শেরপুর ॥ শহরের চকবাজারে আওয়ামী লীগের কার্যালয় হতে মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রঘুনাথবাজার মোড়ে গিয়ে শেষ হয়। মিছিলের নেতৃত্ব দেন জেলা আওয়ামী লীগের সভাপতি জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক এমপি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট চন্দন কুমার পাল পিপি।
পরে সেখানে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ্যাডভোকেট মজদুল হক মিনু, ফখরুল মজিদ খোকন ও মিনহাজ উদ্দিন মিনাল, যুগ্ম-সাধারণ সম্পাদক এ্যাডভোকেট সুব্রত কুমার দে ভানু, সাংগঠনিক সম্পাদক বশিরুল ইসলাম শেলু, সদর উপজেলা চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান আওলাদুল ইসলাম আওলাদ, শহর আওয়ামী লীগের সভাপতি প্রকাশ দত্ত, সাধারণ সম্পাদক আনোয়ারুল হাসান উৎপল, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক, ভারপ্রাপ্ত পৌর মেয়র নজরুল ইসলাম, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শোয়েব হাসান শাকিল প্রমুখ।
পটুয়াখালী ॥ অপপ্রচারের মাধ্যমে সন্ত্রাস নৈরাজ্যের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে আওয়ামী লীগ। বুধবার সকাল সাড়ে ১০টায় ডিসি লঞ্চঘাট মাঠে বিভিন্ন স্থান থেকে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগসহ বিভিন্ন সহযোগী সংগঠনের খ- খ- মিছিল এসে বিশাল এক সমাবেশে রূপান্তরিত হয়।
বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী আলমগীর, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ভিপি আব্দুল মান্নান, পৌর আওয়ামী লীগের সভাপতি শাহ জালাল খান, জেলা যুবলীগের সভাপতি এ্যাডঃ শহিদুল ইসলাম, জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মোঃ মিজানুর রহমান, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক এ্যাডঃ রিফাত হাসান সজিব প্রমুখ।
চুয়াডাঙ্গা ॥ বুধবার বেলা ১১টায় দলীয় কার্যালয়ের সামনে থেকে জেলা আওয়ামী লীগের সভাপতি সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপির নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। এরপর দলীয় কার্যালয়ে এক প্রতিবাদ সমাবেশে আরও বক্তব্য দেন যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়র্দ্দার টোটন, সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান ও মাসুদুজ্জামান লিটু, পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক, পাবলিক প্রসিকিউটর্স এ্যাডভোকেট বেলাল হোসেন, চুয়াডাঙ্গা পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলাউদ্দিন হেলা।
ভোলা ॥ শহরের বাংলা স্কুল মোড় দলীয় কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। মিছিল শেষে দলীয় কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশে ভোলা জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুল কাদের মজনুর সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ স¤পাদক মইনুল হোসেন বিপ্লব, সাবেক সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ স¤পাদক নজরুল ইসলাম গোলদার, পৌর আওয়ামী লীগের সাধারণ স¤পাদক শাহ আলী নেওয়াজ পলাশ প্রমুখ।
ব্রাহ্মণবাড়িয়া ॥ স্থানীয় শহীদ ধীরেন্দ্র নাথ দত্ত ভাষা চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে ভাষা চত্বরে সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে জেলা যুবলীগের সভাপতি এ্যাডঃ শাহানুর ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি হেলাল উদ্দিন, সহ-সভাপতি হেলাল উদ্দিন, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম ভুইয়া, বিজয়নগর উপজেলা চেয়ারম্যান নাছিমা মুকাই আলী প্রমুখ বক্তব্য রাখেন।
গাইবান্ধা ॥ জেলা আওয়ামী লীগের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। শহরের গানাসাস চত্বরে সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক। এ সময় জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে একটি বিশাল বিক্ষোভ মিছিল বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
নওগাঁ ॥ জেলাজুড়ে আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের কালো পতাকা মিছিল ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। নিয়ামতপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি  আলহাজ্ব আবুল কালাম আজাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপ্লবের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ, উপজেলা আওয়ামী লীগের সদস্য আলহাজ্ব আবেদ হোসেন মিলন, সাংগঠনিক সম্পাদক সরকার সালেহ আহমেদ সজল, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও রসুলপুর ইউনিয়ন চেয়ারম্যান মোতালেব হোসেন বাবর, ভাবিচা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উৎপল কান্ত সরকার পিন্টু, নিয়ামতপুর সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও অত্র ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব বজলুর রহমান নইম, উপজেলা মহিলা লীগের সভাপতি ও উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক হুমায়ন কবির।
ঝলকাঠি ॥ শহরের ফায়ার সার্ভিস মোড়ে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে জেলা আওয়ামী লীগ, যুব লীগ, ছাত্রলীগসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন। সমাবেশে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তরুণ কর্মকার, সাংগঠনিক সম্পাদক হাবিবুর রহমান হাবিল, বন ও পরিবেশবিষয়ক সম্পাদক খশরু নোমান, জেলা আওয়ামী লীগ সদস্য ও ইউপি চেয়ারম্যান আবু সাইদ খান, জেলা যুবলীগের আহ্বায়ক রেজাউল করিম জাকির, যুবলীগ নেতা কামাল শরিফ, জেলা ছাত্রলীগের সভাপতি আব্দুল্লাহ আল মাসুদ মধু ও সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম পারভেজ প্রমুখ।
টাঙ্গাইল ॥ জেলা আওয়ামী লীগের আয়োজনে শহীদ স্মৃতি পৌর উদ্যানে বিভিন্ন এলাকা থেকে খ- খ- মিছিল এসে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভা শেষ করে পৌর উদ্যান থেকে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়। বিক্ষোভ মিছিলের উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের (প্রশাসক) বীর মুক্তিযোদ্ধা ফজলুর রহমান খান ফারুক। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও টাঙ্গাইল-৮ আসনের সংসদ সদস্য এ্যাডঃ জোয়াহেরুল ইসলাম জোয়াহের, সংসদ সদস্য ছানোয়ার হোসেন, সংসদ সদস্য তানভীর হাসান (ছোট মনির), সংসদ সদস্য খান আহমেদ শুভ, কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মামুনুর রশীদ, টাঙ্গাইল পৌরসভার মেয়র সিরাজুল হক আলমগীর, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান আনছারী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলমগীর খান মেনু, শামসুল হক, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক খন্দকার আশরাফুউজ্জামান স্মৃতি, যুগ্ম সাধারণ সম্পাদক নাহার আহমেদ, তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক সোলায়মান হাসান প্রমুখ।
নাটোর ॥ জেলা শাখার অস্থায়ী কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কানাইখালী পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় গিয়ে শেষ হয়। পরে সেখানে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের নাটোর জেলা শাখার সভাপতি আব্দুল কুদ্দুস, সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান, নাটোর-নওগাঁ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রতœা আহমেদ, নাটোর পৌর মেয়র উমা চৌধুরী জলি প্রমুখ।
খাগড়াছড়ি ॥ দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান সড়ক ঘুরে আবার দলীয় কার্যালয়ের সামনে শেষ হয়।
এ সময় সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুুরী, খাগড়াছড়ি আওয়ামী লীগের সহ-সভাপতি কল্যাণ মিত্র বড়ুয়া, মংক্যচিং চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক এ্যাডভোকেট আশুতোষ চাকমা, সাংগঠনিক সম্পাদক দিদারুল আলম, পার্থ ত্রিপুরা জুয়েল, দফতর সম্পাদক চন্দন কুমার দে, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক কে এম ইসমাইল হোসেনসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
নীলফামারী ॥ বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা আওয়ামী লীগ। এতে নেতৃত্ব দেন নীলফামারী দুই আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান নূর। বুধবার বেলা সাড়ে এগারোটার দিকে শহরের চৌরঙ্গি মোড়স্থ দলীয় কার্যালয় প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে শহীদ মিনার প্রাঙ্গণে সমাবেশে মিলিত হয়।
সমাবেশে জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আমজাদ হোসেন ও সদর উপজেলা সভাপতি আবুজার রহমান।
যশোর ॥ জেলা স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে বুধবার সকালে মানববন্ধন করা হয়েছে। আসাদুজ্জামান মিঠুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন এমপি কাজী নাবিল আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মেহেদী হাসান মিন্টু, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন বিপুল, জেলা আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক লুৎফুল কবির বিজু, মহিলা আওয়ামী লীগের সভাপতি লাইজু জামান, স্বেচ্ছাসেবক লীগ সম্মেলন প্রস্তুতি কমিটির যুগ্ম আহ্বায়ক অধ্যক্ষ নূরে আলম মিলন।
বাগেরহাট ॥ জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে বিশাল বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে শহরের রেলরোডে দলীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ভূঁইয়া হেমায়েত উদ্দিন, মেয়র খান হাবিবুর রহমান, উপজেলা চেয়ারম্যান সরদার নাসির উদ্দিনসহ জেলা আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ সমাবেশে বক্তব্য রাখেন।
এছাড়া ভালুকা, মোহনগঞ্জ, দাউদকান্দি, গফরগাঁও, মোংলা, ইসলামী বিশ্ববিদ্যালয়, দোহার-নবাবগঞ্জ, কেরানীগঞ্জ, কোটালীপাড়, রায়পুরা, মুকসুদপুর, পীরগঞ্জ, রায়গঞ্জ, লালমোহন, ঘিওরে অনুরূপ কর্মসূচী পালন করা হয়েছে।