ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

সারাদিন ক্লান্তি লাগে? জেনে নিন দূর করার উপায়

প্রকাশিত: ১৩:১১, ২১ ফেব্রুয়ারি ২০২৪; আপডেট: ১৩:১৬, ২১ ফেব্রুয়ারি ২০২৪

সারাদিন ক্লান্তি লাগে? জেনে নিন দূর করার উপায়

নিয়মিত শরীরচর্চার অভ্যাস আপনাকে অনেকভাবে সুস্থ রাখতে কাজ করবে।

অনেক সময় পর্যাপ্ত খাবার খাওয়া কিংবা বিশ্রাম নেওয়ার পরও তাদের ক্লান্তি কাটে না। ঘুমের পরেও সেই ক্লান্তি লেগেই থাকে। এক্ষেত্রে সবার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। পাশাপাশি কিছু কাজ আপনাকে সাহায্য করবে ক্লান্তি দূর করতে। চলুন জেনে নেওয়া যাক-

শরীরচর্চা করুন

নিয়মিত শরীরচর্চার অভ্যাস আপনাকে অনেকভাবে সুস্থ রাখতে কাজ করবে। অনেক সময় সকালে ঘুম থেকে ওঠার পর ক্লান্তি লাগার কারণ হতে পারে আপনার অলসতা। তাই সকালে উঠে সবার আগে শরীরচর্চায় লেগে পড়ুন। প্রতিদিন নিয়ম মেনে নির্দিষ্ট সময় শরীরচর্চা করুন। এতে ক্লান্তি তো দূর হবেই, সেইসঙ্গে শরীর চনমনে হয়ে উঠবে। বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতাও।

পর্যাপ্ত ফল খান

অনেকেই ফল খাওয়ার ক্ষেত্রে সচেতন নন। মুখরোচক সব খাবার খেতে ভালোলাগলেও ফল খাওয়ার প্রসঙ্গ এলে তারা আগ্রহ দেখান না। কিন্তু আপনাকে সুস্থ, সতেজ ও ক্লান্তিহীন রাখার কাজে সাহায্য করে তরতাজা সব ফল। এক্ষেত্রে আপেল, কমলা, লেবু, কলা খেতে হবে পর্যাপ্ত। এছাড়া মৌসুমী বিভিন্ন ফল খেতে হবে। তাতে দূর হবে ক্লান্তি এবং বাড়বে শক্তি।

পর্যাপ্ত ঘুম

ক্লান্তি কাটানোর জন্য পর্যাপ্ত ঘুমের প্রয়োজন রয়েছে। তাই ঘুমের রুটিনে হেরফের করবেন না। প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমাতে যান এবং নির্দিষ্ট সময়ে ঘুম থেকে উঠুন। আগেভাগে ঘুমাতে যাবেন। বিশেষজ্ঞরা বলছেন, একজন প্রাপ্তবয়স্ক মানুষের জন্য দিনে সাত-আট ঘণ্টা ঘুম যথেষ্ট। এতে আপনার শরীর ও মন থাকবে ফুরফুরে, দূর হবে ক্লান্তি।

পানি পান করুন

আমাদের শরীর ক্লান্ত লাগার অন্যতম কারণ হলো  বা পানিশূন্যতা। তাই আপনাকে প্রতিদিন পর্যাপ্ত পানি পান করতে হবে। এতে শরীরের ভেতরে পানির ভারসাম্য বজায় থাকবে। একজন প্রাপ্তবয়স্ক মানুষকে প্রতিদিন অন্তত আট গ্লাস পানি পান করা উচিত। এতে ক্লান্তি দূর হবে এবং আপনি থাকবেন সতেজ। সেইসঙ্গে দূরে থাকবে আরও অনেক অসুখও।

তাসমিম

×