ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০

ফুলকপির মাঞ্চুরিয়ান

প্রকাশিত: ২০:৩৮, ৩ ডিসেম্বর ২০২৩

ফুলকপির মাঞ্চুরিয়ান

.

যা লাগবে : ফুলকপি- ১টা (বড় সাইজের), আদা বাটা- চা চামচ, রসুন বাটা- চা চামচ, লাল মরিচ গুঁড়া- চা চামচ, ময়দা- টেবিল চামচ, কর্নফ্লাওয়ার- টেবিল চামচ, লেবু- টেবিল চামচ, পানি- টেবিল চামচ, তেল- পর্যাপ্ত পরিমাণ, রসুন কুচি টেবিল চামচ, পেঁয়াজ কুচি- টেবিল চামচ, সয়াসস- টেবিল চামচ, চিলি সস- টেবিল চামচ, টমেটো সস- টেবিল চামচ, ভিনেগার- চা চামচ, লবণ- স্বাদমতো।

যেভাবে করবেন : প্রথমে ফুলকপির ফুলগুলা কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। তারপর ফুলকপির সঙ্গে আদা বাটা, রসুন বাটা, / চামচ লবণ, লাল মরিচ গুঁড়া, ময়দা কর্নফ্লাওয়ার, লেবুর রস, পানি দিয়ে মেখে নিতে হবে। এবার চুলায় একটি প্যান বসিায়ে পর্যাপ্ত পরিমাণ তেল দিন। ফুলকপিগুলো একটা একটা করে তেলে দিন। একসঙ্গে সব দেবেন না। তা হলে সব একসঙ্গে আটকে যাবে। সোনালি কালার করে ফুলকপি সবগুলো ভেজে নিন। এবার একটা প্যান চুলায় দিয়ে ভাজা তেল থেকে টেবিল চামচ তেল দিন। তেলে রসুন কুচি, পেঁয়াজ কুচি দিয়ে একটু বাদামি রং হওয়ার সঙ্গে সঙ্গে চিলি সস, সয়াসস, টমেটো সস, ভিনেগার দিয়ে নেড়ে নিন। /৪টি কাঁচামরিচ ফালি করে দিন (ইচ্ছে করলে বাদ দিতে পারেন) এবার ভেজে রাখা ফুলকপিগুলো চুলায় দিয়ে দিন।

হাল্কা নেড়ে দিন। একটু গ্রেভী হওয়ার জন্য চা চামচ কর্নফ্লাওয়ার / কাপ পানি দিয়ে মিশিয়ে ফুলকপিতে দিয়ে দিন। কিছু ধনেপাতা দিয়ে নেড়ে নামিয়ে ফেলুন। এবার ডিশে ঢেলে উপরে সামান্য তিল ছিটিয়ে পরিবেশন করুন দারুণ মজাদারফুলকপির মাঞ্চুরিয়ান ভাত, পোলাও, খিচুড়ি, রুটি, পরোটা- সব খাবারের সঙ্গেই অসাধারণ।

 

×