ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সামনে বিয়ে! তাই যে উপায়ে ওজন ঝরাতে পারেন

প্রকাশিত: ১৫:৪৫, ২ ফেব্রুয়ারি ২০২৩

সামনে বিয়ে! তাই যে উপায়ে ওজন ঝরাতে পারেন

পেটে মেদ

যাদের ওজন বেশি তারা আয়নার সামনে দাঁড়িয়ে কোমর ঘুরিয়ে নিজেকে দেখেন আর ভাবেন, সামনের বছর কোমর চিকন করে ছাড়বে। অবশ্য বছরের পর বছর কেটে যায়! তা আর বাস্তবায়ন হয় না। তবে বিয়ের ঘণ্টা বাজলেই বেশিরভাগ ছেলে ও মেয়েদের মধ্যে ওজন কমানোর একটা আলাদা উদ্যম কাজ করে। 

বিয়ের দিন যেন সকলের নজর বর বা কনেতেই আটকে থাকে। তাই রোগা হওয়ার বিশেষ তোড়জোড় দেখা যায় অনেকের মধ্যে। তবে খাওয়া-দাওয়া একেবারে বন্ধ করে কিংবা কঠোর ডায়েট না করে ওজন কমাতে হবে স্বাস্থ্যকর উপায়ে।

পুষ্টিবিদদের মতে, এক মাসে তিন কেজি কমানো স্বাস্থ্যসম্মত। প্রত্যেকের শারীরিক গঠনও আলাদা। বিয়ের কনেদের নজর থাকে পেট, উরু ও নিতম্বের মেদ কমানোর দিকে। আর ছেলেদের ভুরির দিকে। তাই যাতে কম সময়ে বেশি ফল সেরকমও ব্যায়াম বেছে নিতে হবে। এর মধ্যে স্কোয়াট, রোয়িং, হ্যামকার্ল, লঞ্জ। এই ব্যায়ামগুলি নিয়ম করে করলে অনেকটা ওজন ঝরানো সম্ভব হয়। 

পেটের অংশের মেদ কমানোর জন্য কোর এক্সারসাইজ যেমন- প্ল্যাঙ্ক, সাইড প্ল্যাঙ্ক, ব্রিজ করা যেতে পারে। তবে কেবল শরীরচর্চা করলেই হবে না, ব্যায়ামের পাশাপাশি জীবন-যাপন এবং খাওয়া-দাওয়াতেও পরিবর্তন আনতে হবে।

যে অভ্যাস ওজন ঝরানোর প্রক্রিয়াকে তরান্বিত করে:

১. রাতের খাবার যত তাড়াতাড়ি সম্ভব সেরে ফেলতে হবে। ঘুমোনোর অন্তত আড়াই থেকে তিন ঘণ্টা আগে খাবার খেয়ে নেওয়ার চেষ্টা করুন।

২. নিয়মিত শরীরচর্চা করার পাশাপাশি দিনে অন্তত আধ ঘণ্টা জোরে হাঁটার অভ্যাসও করতে হবে। এতে ওজন ঝরার প্রক্রিয়া তরান্বিত হয়।

৩. এক সঙ্গে ভারী খাবার না খেয়ে সারা দিনে অল্প অল্প করে পাঁচ থেকে ছ’বার খাওয়ার অভ্যাস করুন।

৪. ওজন ঝরানোর প্রক্রিয়া শুরু করলে সব থেকে আগে বেশি করে জল খাওয়া শুরু করুন। না হলে কিন্তু সমস্যায় পরবেন। দিনে আট থেকে দশ গ্লাস করে জল খেতে হবে।

৫. ধূমপান ও মদ্যপানের অভ্যাসে রাশ টানতে হবে।

যেসব খাবার খাওয়া বন্ধ করতে হবে: জ্যাম-জেলি, মাখন, মার্জারিন, মিষ্টিজাতীয় খাবার, চিপস, চকোলেট, রাস্তার ধারের ভাজাভুজি, হাই ক্যালোরিযুক্ত ফল (কলা, সবেদা, আম, আতা, কাঁঠাল), বড়া, ভাজা, আলুর কোনো পদ, নরম পানীয়, প্যাকেটজাত ফলের রস খাওয়া বন্ধ করতে হবে। ড্রাই ফ্রুটসের মধ্যে আখরোট, কাজুবাদাম, চিনাবাদাম খেতে পারেন ২-৪টি। 

এমএইচ

×