ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

দ্রুত কলা কালো হয়ে যাচ্ছে?

প্রকাশিত: ১৮:৫৭, ১৫ জানুয়ারি ২০২৩

দ্রুত কলা কালো হয়ে যাচ্ছে?

কলা

কম দামে পেয়ে একসঙ্গে এক ডজন কলা ঝুলি ভর্তি করে নিয়ে এলেন বাড়িতে। তবে বিকেল গড়াতেই পাক ধরতে শুরু করল কলায়। দিন দুয়েক পর দেখা গেল অর্ধেক কলাই আর খাওয়া যাবে না। বেশির ভাগ কলাই নষ্ট হয়ে গেছে। কলা কিনলে এই ভোগান্তি কম বেশি সবারই হয়। তবে কিছু ঘরোয়া নিয়ম জানা থাকলে সহজেই মুক্ত পেতে পারেন এই সমস্যা থেকে। 


১. ইথিলিন নামক একটি যৌগ দ্রুত ফল পাকিয়ে দিতে পারে। কলাও তার ব্যতিক্রম না। যে বৃন্তের মাধ্যমে কলা কাঁদিতে লেগে থাকে সেই অংশ থেকেই নির্গত হয় ইথিলিন গ্যাস! কলা যদি সমতল স্থানে রেখে দেওয়া হয় তবে এই হরমোনের ক্ষরণ আরও বেড়ে যায়। পাকও ধরে তাড়াতাড়ি। কিন্তু কলা ঝুলিয়ে রাখলে কম পরিমাণে ইথিলিন গ্যাস নির্গত হয় এবং কলা দেরিতে পাকে। তাই বাড়িতেও কলা কিনে ঝুলিয়ে রাখুন।

২. যদি বাড়িতে কলা ঝুলিয়ে রাখার ব্যবস্থা না থাকে তাহলে কলার বৃন্তগুলি প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ভালো করে মুড়ে রাখুন। এতে কম ছড়াবে ইথিলিন, ধীরে পাকবে কলা।

৩. যতক্ষণ কলা কাঁচা আছে, ততক্ষণ ঘরের উষ্ণতাতে রাখাই ভালো। পাকা কলা আবার ফ্রিজে রাখলে অনেক বেশি দিন পর্যন্ত ভালো থাকে। তবে সব কলা একসঙ্গে রাখবেন না। বায়ুরোধী ব্যাগে ভরে ফ্রিজে রাখতে পারেন, এতে অনেক দিন পর্যন্ত কলা ভালো থাকে। চাইলে ডিপ ফ্রিজেও রাখতে পারেন। ফ্রোজেন কলা ৩০ দিন পর্যন্ত ভালো থাকে।

৪. বেশির ভাগ সময় কলার কাঁদি কিনে নিয়ে এনে আমরা ফলের ঝুড়িতে আর পাঁচটা পাকা ফলের সঙ্গে রেখে দিই। এতে কলা আরও তাড়াতাড়ি পেকে যায়। পাকা ফলের সঙ্গে ভুলেও কলা রাখবেন না।

৫. কাঁদিসমেত কলা রেখে দিলে তাড়াতাড়ি পচন ধরে। তাই কাঁদি থেকে আলাদা করে এক একটি কলা প্লাস্টিকে মুড়ে রাখুন। দীর্ঘ দিন ভালো থাকবে কলা।

 

এমএইচ

monarchmart
monarchmart