ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

গাজা থেকে মনোযোগ সরাতে ইরানের সঙ্গে উত্তেজনা বাড়াচ্ছে নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৭, ১৭ এপ্রিল ২০২৪

গাজা থেকে মনোযোগ সরাতে ইরানের সঙ্গে উত্তেজনা বাড়াচ্ছে নেতানিয়াহু

আয়মান সাফাদি

জর্দানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি বলেছেন, ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ইরানের সঙ্গে উত্তেজনা বাড়িয়ে ফিলিস্তিনের গাজা থেকে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি সরিয়ে নিতে চান। বুধবার বার্লিনে জার্মান পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। খবর টাইমস অব ইসরাইলের।
জর্দানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরান তার কনস্যুলেটে হামলার জবাব দিয়েছে এবং ঘোষণা দিয়েছে যে তারা আর উত্তেজনা বাড়াতে চায় না। তিনি বলেন, আমরা উত্তেজনা বৃদ্ধির বিরুদ্ধে। নেতানিয়াহু গাজা থেকে দৃষ্টি সরিয়ে ইরানের সঙ্গে তার সংঘাতের দিকে মনোনিবেশ করতে চান। ইরান গত শনিবার ইসরাইলের ওপর তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়।

এগুলো যেন ইসরাইল পর্যন্ত না পৌঁছে, সেই চেষ্টা করেছে জর্দান। ইরান থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রগুলো গুলি করে ভূপাতিত করতে ইসরাইলি যুদ্ধবিমানকে জর্দান তাদের আকাশসীমায় প্রবেশের অনুমতি দেয়। দুই দেশের যোদ্ধাদের মার্কিন সামরিক বাহিনী দ্বারা সমন্বয় করা হয়েছিল বলেও জানা গেছে।
এদিকে ইসরাইলে ইরানের হামলায় তেল আবিবকে সহায়তা করায় জর্দানে সরকারের বিরুদ্ধে মঙ্গলবার ব্যাপক বিক্ষোভ হয়েছে। তবে আত্মরক্ষার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে এক বিবৃতিতে দাবি করেছে জর্দান সরকার। বিবৃতিতে বলা হয়, এগুলো আমাদের জনগণ ও জনবহুল এলাকার জন্য হুমকিস্বরূপ ছিল।

×