ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্রে দাবানল

টেক্সাসের পরমাণু অস্ত্রভাণ্ডার বন্ধ

প্রকাশিত: ২১:২৮, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্রে দাবানল

দাবানলে জ্বলছে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের কিছু অংশ

তীব্র দাবদাহে পুড়ছে অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চল। ভিক্টোরিয়া রাজ্যে বড় আকারের যে দাবানল জ্বলছে তা অনুকূল পরিবেশে আরও ছড়িয়ে পড়তে পারে এমন আশঙ্কায় কর্তৃপক্ষ বুধবার কয়েকটি এলাকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলেছেন। এদিকে যুক্তরাষ্ট্রের টেক্সাসের একাধিক শহরে দাবানল দেখা দিয়েছে। প্রবল বাতাস, উষ্ণ আবহাওয়া, শুকনো ঘাসের কারণে দ্রুত ছড়াচ্ছে আগুন। গোটা পরিস্থিতি খতিয়ে দেখে বিপর্যয় ঘোষণা করা হয়েছে প্রশাসনের তরফে। প্রকৃতির রুদ্ররোষে বড়সড় দুর্ঘটনা এড়াতে বন্ধ রাখা হয়েছে টেক্সাসের পরমাণু অস্ত্রভাণ্ডার। খবর বিবিসি ও এএফপির।

গত চার বছরের মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতির মোকাবিলা করতে হচ্ছে ভিক্টোরিয়া রাজ্যকে। রাজ্যের একটি বড় অংশে এক্সট্রিম ফায়ার রেটিং জারি করা হয়েছে। সবচেয়ে খারাপ অবস্থা উইমেরা অঞ্চলে। সেখানে বিপর্যয়কর পরিস্থিতি ঘোষণা করা হয়েছে, যেটিকে সর্বোচ্চ সতর্ক অবস্থা বলে বিবেচনা করা হয়। প্রায় ৫৬ হাজার বাসিন্দার প্রত্যন্ত নগরী মিলডুরাতে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। 
স্থানীয় কর্তৃপক্ষ দাবানল ছড়িয়ে পড়ার আশঙ্কায় থাকা একটি অঞ্চল চিহ্নিত করেছে, যে অঞ্চলের মধ্যে কয়েকটি প্রত্যন্ত শহরও পড়েছে। স্থানীয় প্রশাসন থেকে বুধবার সকালে ওইসব অঞ্চলের প্রায় ৩০ হাজার বাসিন্দাকে বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যেতে বলা হয়েছে। ভিক্টোরিয়া ফায়ার ডিপার্টমেন্টের প্রধান কর্মকর্তা জেসন হেফারনার এবিসি টেলিভিশনকে বুধবার বলেন, দিনটি ফায়ার ফাইটারদের জন্য খুবই কঠিন একটি দিন হতে চলেছে।

কয়েকশ ফায়ার ফাইটার অবশ্য এরই মধ্যে মেলবর্ন থেকে মাত্র ৯৫ কিলোমিটার দূরের শহর বালারাটের কাছে বিশালাকারের একটি দাবানলের সঙ্গে লড়াই করে চলেছে। গত বৃহস্পতিবার থেকে দাবানলটি জ্বলছে। যেটি এরই মধ্যে ছয়টি বাড়ি গ্রাস করেছে। ২০ হাজার হেক্টরের বেশি ভূমি পুড়িয়ে ফেলেছে। তীব্র সূর্যালো, সঙ্গে যোগ হওয়া দমকা হাওয়া দাবানল পরিস্থিতিকে আরও খারাপ করে তুলছে। ভয়ংকর দাবানলের জেরে টেক্সাসের ছোট শহরগুলো থেকে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ক্রমশ নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে টেক্সাসের পরিস্থিতি।

বুধবারই আগুনের গ্রাসে চলে গিয়েছে প্যানহ্যান্ডেল শহরটি। হাজার হাজার মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন সেখানে। জানা গিয়েছে, বড়সড় দুর্ঘটনা এড়াতে মঙ্গলবার রাত থেকেই পরমাণু অস্ত্রাগারের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছিল। এ নিয়ে প্যানট্যাক্স একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, পরবর্তী কোনো নোটিস না আসা পর্যন্ত অস্ত্রাগারের কার্যক্রম বন্ধ রাখা হবে।

×