ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২১ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

বাংলাদেশ থেকে আবারও শ্রমিক নেওয়ার ঘোষণা মালদ্বীপের

প্রকাশিত: ১৭:৩৬, ১৯ ডিসেম্বর ২০২৩

বাংলাদেশ থেকে আবারও শ্রমিক নেওয়ার ঘোষণা মালদ্বীপের

শ্রমিক নেবে মালদ্বীপ

দীর্ঘ চার বছর বন্ধ থাকার পর আবারও বাংলাদেশি কর্মীদের জন্য আবারও উন্মুক্ত হলো মালদ্বীপের ভিসা। তবে অদক্ষ শ্রমিক নেওয়া আপাতত স্থগিত থাকবে।

গতকাল রবিবার (১৭ ডিসেম্বর) মালদ্বীপের হোমল্যান্ড সিকিউরিটি অ্যান্ড টেকনোলজি মন্ত্রণালয় এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে।

অবৈধ অভিবাসীদের সমস্যা সমাধানে ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে বাংলাদেশি শ্রমিক নেওয়ার ওপর নিষেধাজ্ঞা ছিল। নিষেজ্ঞার একবছরে জন্য করা হলেও বছরের পর বছর এটি বাড়িয়েছে সরকার।

এর আগে, তৎকালীন অর্থনৈতিক মন্ত্রী ফাইয়াজ ইসমাইল বলেন, মালদ্বীপের আইন অনুযায়ী বিদেশি রাষ্ট্রের এক লাখের বেশি শ্রমিক রাখা যাবে না। ২০১৯ সালের গণনায় বাংলাদেশের দেড় লাখের বেশি শ্রমিক থাকার প্রমাণ মেলে। ফলে শ্রমিক নেওয়া বন্ধ ঘোষণা করা হয়।

মন্ত্রী বলেন, কোটা শেষ হয়ে গেছে এবং দেশ থেকে আর লোক আনা সম্ভব হয়নি। কাজের ভিসায় ১১৪৬০৭ জন মালদ্বীপে প্রবেশ করেছে, যাদের মধ্যে ৬৩ হাজার অবৈধভাবে বসবাস করেছিল।

প্রাথমিকভাবে এক বছরের জন্য বাংলাদেশি শ্রমিক নিষিদ্ধ করার পর প্রতি বছর মেয়াদ বাড়ানো হয়। বাংলাদেশি শ্রম নিষেধাজ্ঞার ফলে ভারত, শ্রীলঙ্কা নেপালসহ ও অন্যান্য দেশ থেকে শ্রমিক উল্লেখযোগ্য হারে বেড়েছে মালদ্বীপে।

অবৈধ অভিবাসীদের সমস্যা মোকাবিলায় ইমিগ্রেশন এখন বড় ধরনের অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে। দেশটিতে অবৈধ অভিবাসীদের সমস্যার দ্রুত সমাধান খুঁজতে অভিযান শুরু করেছে ইমিগ্রেশন। এর মধ্যে অভিযান চালিয়ে বাংলাদেশের প্রায় ১৫০ জন শ্রমিককে আটক করেছে।

এবি

সম্পর্কিত বিষয়:

×