ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

আসছে করোনার চেয়ে বেশি প্রাণঘাতী ভাইরাস, মৃত্যু হবে ৫ কোটি

প্রকাশিত: ২০:১০, ২৬ সেপ্টেম্বর ২০২৩

আসছে করোনার চেয়ে বেশি প্রাণঘাতী ভাইরাস, মৃত্যু হবে ৫ কোটি

করোনার চেয়ে সাত গুণ বেশি প্রাণঘাতী।

করোনা ভাইরাসের আতঙ্ক এখনও কাটেনি। এরই মাঝে আবার নয়া ভাইরাসের সন্ধান চিন্তা বাড়াচ্ছে। এবার আশঙ্কা করোনার থেকেও মারাত্মক কোনো রোগ হানা দিতে পারে মানব শরীরে। করোনার তুলনায় অনেক বেশি ভয়ানক ও প্রাণঘাতী হতে চলেছে এই ভাইরাস। এমনই সতর্কতা জারি করেছে ব্রিটেনের স্বাস্থ্য দপ্তর। 

করোনার চেয়ে আরো বেশি মারাত্মক ভাইরাসকে ডিজিজ এক্স বলে সম্মোধন করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তাদের রিপোর্ট অনুযায়ী প্রায় সারা বিশ্বে প্রায় ৭০ লাখ মানুষ করোনায় প্রাণ হারিয়েছেন।

ব্রিটেনের ভ্যাকসিন টাস্ক ফোর্সের প্রধান ডেম কেট বিংহাম সম্প্রতি জানিয়েছেন, সারা বিশ্ব আরো বড় অতিমারির সাক্ষী হতে পারে অদূর ভবিষ্যতে। সেই অতিমারির দাপটে প্রাণ হারাতে পারেন পাঁচ কোটি মানুষ।

করোনার জেরে যে ভাবে সারা বিশ্বে আতঙ্ক ছড়ায়, ডিজিজ এক্সের থাবায় তার সাত গুণ বেশি মৃত্যু এবং ভয়াবহতা দেখতে পাবে মানুষ। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ‘ডিজিজ এক্স’ কথাটির অর্থ হলো, এমন একটি রোগ, যা অতিমারি ঘটাতে পারে বলে মনে করা হচ্ছে। কিন্তু সেই রোগটির প্যাথোজেন কী ভাবে মানুষের ক্ষতি করতে পারে, তা এখনও অজানা। 

ডেম বলেন, ‘বিজ্ঞানীরা আপাতত ২৫টি ভাইরাসের পরিবারকে পর্যবেক্ষণ করছেন, যার প্রতিটিতে হাজার হাজার পৃথক ভাইরাস রয়েছে। এদের মধ্যে যে কোনো একটি মারাত্মক অতিমারিতে রূপান্তরিত হতে পারে।’

ব্রিটেনের বিজ্ঞানীরা ইতোমধ্যেই একটি অজ্ঞাতভাইরাস ‘ডিজিজ এক্স’-এর জন্য টিকা তৈরির প্রচেষ্টা শুরু করে দিয়েছেন। উইল্টশায়ারের হাই সিকিউরিটি পোর্টন ডাউন ল্যাবরেটরি কমপ্লেক্সে পরিচালিত এই গবেষণার কাজে ২০০ জনেরও বেশি বিজ্ঞানী জড়িত আছে। 

 

এম হাসান

×