ঢাকা, বাংলাদেশ   শনিবার ০২ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

লাইটার আমদানি নিষিদ্ধ!

প্রকাশিত: ১৮:০১, ১ জুলাই ২০২৩; আপডেট: ১৮:৪৯, ১ জুলাই ২০২৩

লাইটার আমদানি নিষিদ্ধ!

লাইটার।

ভারতে বিড়ি-সিগারেটপ্রেমীদের জন্য কঠোর সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। কেন্দ্রের নতুন সিদ্ধান্ত অনুযায়ী ২০ টাকার নিচে সিগারেট লাইটার আমদানি নিষিদ্ধ করা হয়েছে। 

ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেড একটি বিজ্ঞপ্তিতে এই বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন।

ডিজিএফটি-র জারি করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, সিগারেট লাইটার আমদানি নীতিতে পরিবর্তন আনা হয়েছে। 'ফ্রি' থেকে এটিকে 'নিষিদ্ধ' বিভাগে নিয়ে যাওয়া হয়েছে। তবে যদি কোনও লাইটার পিছু খরচ বিমা, সিআইএফ ভ্যালু মিলে ২০ টাকা প্রতি লাইটার বা তার বেশি হয় সেক্ষেত্রে আমদানিতে কোনও বাধা নেই। অর্থাৎ সহজ করে বললে, ২০ টাকার নিচের লাইটার আমদানি করা নিষিদ্ধ করেছে সরকার।

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, পকেট লাইটার, গ্যাসযুক্ত লাইটার, 'রিফিল' বা 'রিফিল' ছাড়া লাইটারে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যদি দেশে সিগারেটের লাইটার আমদানির সংখ্যা দেখা হয়, তবে কিন্তু তা চমকে দেয়ার মতো। শুধুমাত্র ২০২২-২৩ আর্থিক বছরে পকেট, গ্যাস লাইটার, রিফিল বা রিফিল ছাড়া লাইটার আমদানি করা হয়েছে ৬.৬ মিলিয়ন ডলার। চলতি অর্থবছরে এপ্রিলে এই পরিমাণ ছিল ১.৩ লাখ ডলার।

মূলত স্পেন, তুরস্ক ও আরব আমিরশাহী থেকে এই বিপুল পরিমাণে গ্যাস লাইট আমদানি করা হয় ভারতে। অর্থনৈতিকভাবে এটাকে বড় সিদ্ধান্ত হিসেবে বিবেচনা করা হলেও কুটির শিল্পকেই এই সিদ্ধান্তের কারণ হিসেবে ধরা হচ্ছে। সূত্র: এই সময়। 

এমএম

সম্পর্কিত বিষয়:

×