ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০

ইন্দিরা ও রাজীব হত্যা নিয়ে বিতর্ক জন্ম দিল বিজেপি

এনডিটিভি

প্রকাশিত: ২১:০৭, ১ ফেব্রুয়ারি ২০২৩

ইন্দিরা ও রাজীব হত্যা নিয়ে বিতর্ক জন্ম দিল বিজেপি

ইন্দিরা গান্ধী ও রাজীব গান্ধী

ভারতের কংগ্রেসের ইন্দিরা গান্ধী ও রাজীব গান্ধী ‘শহীদ’ নন, তাদের মৃত্যু ছিল নেহাতই দুর্ঘটনা, এমন বিতর্কিত মন্তব্য করে ব্যাপক সমালোচনার জন্ম দিলেন উত্তরাখ-ের বিজেপির এক মন্ত্রী গণেশ যোশি। তিনি দাবি করেন, দেশের জন্য শহীদ হয়েছিলেন ভগৎ সিং, সাভারকাররা। কিন্তু গান্ধী পরিবারের সঙ্গে যা ঘটেছে তাকে দুর্ঘটনাই বলতে হবে। শ্রীনগরে রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রার সমাপ্তি অনুষ্ঠানের বক্তব্য ঘিরে মঙ্গলবার এক প্রশ্নে কৃষি প্রতিমন্ত্রী যোশি বলেন, শহীদ হওয়া গান্ধী পরিবারের একচেটিয়া অধিকার নয়।

স্বাধীনতা সংগ্রামে ভগৎ সিং, সাওয়ারকর এবং চন্দ্র শেখর আজাদের শাহাদাত দেখেছে ভারত। গান্ধী পরিবারের সঙ্গে যা ঘটেছিল, তা ছিল দুর্ঘটনা। দুর্ঘটনা আর শহীদের মধ্যে পার্থক্য আছে। তিনি জম্মু ও কাশ্মীরে রাহুল গান্ধীর জোড়ো যাত্রার সুষ্ঠু সমাপ্তির জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কৃতিত্ব দিয়েছেন। মোদি সরকার কাশ্মীর থেকে ৩৭০ ধারার বিলুপ্তি না করলে রাহুলের পক্ষে লালচকে দাঁড়িয়ে তেরঙা ওড়ানো সম্ভব হতো না বলে মনে করেন তিনি।
উল্লেখ্য, ১৯৮৪ সালের ৩১ অক্টোবরে নিরাপত্তারক্ষীদের হাতে খুন হন ইন্দিরা গান্ধী। এরপর ১৯৯১ সালের ২১ মে দক্ষিণ ভারতে এক নারী এলটিটি কর্মীর আত্মঘাতী বোমা হামলায় নিহত হন রাহুল এবং প্রিয়াঙ্কা গান্ধীর বাবা রাজীব গান্ধী। -এনডিটিভি

×