ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নিহত ১১

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা

প্রকাশিত: ০০:৫৫, ২৮ জানুয়ারি ২০২৩

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা

কিয়েভের উপকণ্ঠে রুশ হামলায় বিধ্বস্ত একটি বাড়ি থেকে ধ্বংসাবশেষ সরাচ্ছে স্থানীয়রা

রাশিয়ার হামলা বোকাবেলায় কিয়েভ পশ্চিমাদের কাছ থেকে অত্যাধুনিক ট্যাঙ্ক পাওয়ার প্রতিশ্রুতি আদায় করে নেওয়ার পরদিন মস্কো ঝাঁকে ঝাঁকে ক্ষেপণাস্ত্র ও ড্রোন ছুড়ে ইউক্রেইনজুড়ে বেসামরিকদের প্রাণভয়ে নিরাপদ আশ্রয়ে ছুটতে বাধ্য করেছে। তাদের সর্বশেষ এ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় অন্তত ১১ বেসামরিক নিহত হয়েছে। খবর বিবিািসর।
কিয়েভের ধারাবাহিক অনুরোধের মুখে সম্প্রতি জার্মানি ও যুক্তরাষ্ট্র ইউক্রেনকে কয়েক ডজন অত্যাধুনিক আব্রামস ও লেপার্ড ট্যাঙ্ক দিতে রাজি হয়েছে। এর প্রতিক্রিয়ায় মস্কো ইউক্রেনের বিভিন্ন সংবেদনশীল স্থাপনা লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র মেরে এবং ড্রোন হামলা চালিয়ে তাদের রাগ ঝেড়েছে বলেই মনে করা হচ্ছে। এর আগেও যুদ্ধক্ষেত্রে ইউক্রেনীয়দের সফলতার পর মস্কো প্রতিবেশী দেশটি লক্ষ্য করে ঝাঁকে ঝাঁকে ক্ষেপণাস্ত্র ছুড়ে কোটি কোটি ইউক্রেনীয়কে অন্ধকারে ডুবিয়ে রেখেছিল, অনেক এলাকায় সৃষ্টি হয়েছিল পানির সংকট।
সর্বশেষ হামলায় রাশিয়া রাজধানী কিইভের আশপাশে ১৫টিসহ ইউক্রেনজুড়ে হামলায় যে ২৪টি ড্রোন পাঠিয়েছিল, তার সবই ভূপাতিত করা হয়েছে বলে দাবি ইউক্রেনের কর্মকর্তাদের। এ দফা রাশিয়ার ছোড়া ৫৫টি ক্ষেপণাস্ত্রের ৪৭টিও ভূপাতিত করা হয়েছে, বলেছে তারা।
এবার ইউক্রেনকে ‘লেপার্ড-২’ দেবে কানাডা ॥ যুক্তরাষ্ট্র ও জার্মানির পর এবার ইউক্রেনকে অত্যাধুনিক চারটি ‘লেপার্ড-২’ ট্যাঙ্ক দেওয়ার ঘোষণা দিয়েছে কানাডা। বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছেন কানাডার প্রতিরক্ষামন্ত্রী অনিতা আনন্দ। প্রতিরক্ষামন্ত্রী অনিতা বলেন, এই সহায়তা ইউক্রেনীয় সেনাদের গতি বাড়াবে এবং বেঁচে থাকার সুবিধা দেবে। ইউক্রেনের আরও বেশি অঞ্চল পুনরুদ্ধারে সহায়তা করবে এটি।

 

 

×