ঢাকা, বাংলাদেশ   রোববার ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

নাকে দেওয়ার করোনা ভ্যাকসিন ‘ইনকোভ্যাক’ আনল ভারত

প্রকাশিত: ১৮:২৬, ২৬ জানুয়ারি ২০২৩

নাকে দেওয়ার করোনা ভ্যাকসিন ‘ইনকোভ্যাক’ আনল ভারত

করোনা ভ্যাকসিন

বিশ্বে প্রথম দেওয়ার করোনা ভ্যাকসিন বাজারে নাকে আনল ভারত। এর নামা দেওয়া হয়েছে ‘ইনকোভ্যাক’। 

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি ২৩) দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডা. মনসুখ মান্দাভিয়া এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিং এই ভ্যাকসিনের উদ্বোধন করেছেন।  

ভারতীয় রুপিতে এর দাম নির্ধারণ করা হয়েছে ৮০০ টাকা। হায়দরাবাদ-ভিত্তিক ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক এ ভ্যাকসিন তৈরি করেছে। সরকারের কাছে প্রতিষ্ঠানটি এ ভ্যাকসিন বিক্রি করবে ৩২৫ রুপিতে আর বেসরকারি হাসপাতালেগুলোতে বিক্রি হবে ৮০০ রুপিতে। 

গত বছরের ডিসেম্বরে প্রাথমিক দুই ডোজ করোনা টিকা যারা নিয়েছেন, তারা বুস্টার ডোজ হিসেবে ‘ইনকোভ্যাক’ নিতে পারবেন বলে অনুমোদন দেয় দেশটির সরকার।

ভারতের ওষুধের মান নিয়ন্ত্রক সংস্থা সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (সিডিএসসিও) ১৮ বছর বা তার বেশি বয়সীদের জন্য জরুরি পরিস্থিতিতে নাকে দেওয়ার ভ্যাকসিন ‘ইনকোভ্যাক’ ব্যবহারের অনুমোদন দেয়। ইনকোভ্যাকের দু’টি ডোজ ২৮ দিনের ব্যবধানে ব্যবহার করতে হবে।

তবে যারা করোনাভাইরাসের সতর্কতা বা বুস্টার ডোজ নিয়েছেন তারা নাকের ভ্যাকসিন নিতে পারবেন না বলে জানিয়েছেন ভারতের সরকারের ভ্যাকসিন টাস্ক ফোর্সের প্রধান।

ভ্যাকসিন প্রস্তুতকারক ভারত বায়োটেকের মতে, এখন যে কেউ চাইলে কোউইন (CoWin) ওয়েবসাইটে গিয়ে ইনকোভ্যাকের ডোজ নেওয়ার জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন।

 

এমএস

সম্পর্কিত বিষয়:

×