ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

মার্কিন ও জার্মান ট্যাঙ্ক নিয়ে ইউক্রেনকে রাশিয়ার হুঁশিয়ারি

আরও দুর্ভোগ হবে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৫, ২৫ জানুয়ারি ২০২৩

আরও দুর্ভোগ হবে

ইউক্রেনে মার্কিন ও জার্মান ট্যাংক সরবরাহ নিয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া

ইউক্রেনে মার্কিন ও জার্মান ট্যাংক সরবরাহ নিয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া। মস্কো বলছে, এ ধরনের ঘটনা কিয়েভের জন্য ‘আরও দুর্ভোগ’ নিয়ে আসবে। বুধবার রুশ প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এমন মন্তব্য করেছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন। 
দিমিত্রি পেসকভ বলেন, ইউক্রেনীয়দের দুর্ভোগের পাশাপাশি এটি মহাদেশজুড়ে আরও উত্তেজনা তৈরি করবে। তার ভাষায়, ‘দুর্ভাগ্যবশত ন্যাটো থেকে আরও অস্ত্র সরবরাহ ইউক্রেনের মানুষের জন্য আরও ভোগান্তি নিয়ে আসে। এটি মহাদেশজুড়ে আরও উত্তেজনা নিয়ে আসবে। তবে এসব করে রাশিয়াকে তার লক্ষ্য থেকে বিচ্যুত করা যাবে না।’
পশ্চিমা সংবাদমাধ্যমগুলো বলছে, ইউক্রেনকে নিজেদের অত্যাধুনিক ট্যাঙ্ক সরবরাহে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র ও ইউক্রেন। পরিকল্পনা অনুযায়ী, কিয়েভকে সর্বাধুনিক প্রযুক্তির ৩০টি এম১ আব্রামস ট্যাঙ্ক দেবে ওয়াশিংটন। অন্যদিকে দেশটিতে ১৪টি লেপার্ড-২ ট্যাংক পাঠাবে জার্মানি। পোল্যান্ড জানিয়েছে, তারাও কিয়েভকে ১৪টি লেপার্ড-২ ট্যাংক সরবরাহ করবে। ১৪টি চ্যালেঞ্জার ট্যাংক দেওয়ার কথা জানিয়েছে যুক্তরাজ্য।
ইউক্রেনে আব্রামস ট্যাঙ্ক পাঠাবে যুক্তরাষ্ট্র ॥ রুশ আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনে এম১ আব্রামস ট্যাংক পাঠানোর পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস।
প্রতিবেদনে বলা হয়, রুশ দখলদারিত্ব থেকে নিজ দেশের ভূখ- পুনরুদ্ধারের প্রচেষ্টায় কিয়েভকে এটি বড় ধরনের সুবিধা দেবে।
মার্কিন প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউসের তরফে বুধবার এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে বলে জানিয়েছেন কর্মকর্তারা। তবে এ সংক্রান্ত আলোচনার সংবেদনশীলতার কারণে নাম প্রকাশে রাজি হননি তারা। দুই কর্মকর্তা জানিয়েছেন, আব্রামস ট্যাংকের সংখ্যা ৩০টির মতো হতে পারে।
এর আগে গত মাসেই ইউক্রেনে আব্রামস ট্যাংক পাঠানোর বাস্তবতা নিয়ে সংশয়ের কথা জানিয়েছিলেন মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের কর্মকর্তারা।

তাদের উদ্বেগের বিষয় ছিল, ইউক্রেন কিভাবে উন্নতমানের এসব ট্যাংক রক্ষণাবেক্ষণ করবে। কেননা, এজন্য ব্যাপক প্রশিক্ষণ ও সার্ভিসিংয়ের প্রয়োজন রয়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন মনে করছেন, তার দেশ ইউক্রেনে এই ট্যাংক পাঠানোর অঙ্গীকার করলে সেটি জার্মানিকে কিয়েভের কাছে লেপার্ড ২ ব্যাটল ট্যাংক সরবরাহে অনুপ্রাণিত করবে।
এদিকে নিজেদের কাছে পর্যাপ্ত অস্ত্র থাকার দাবি করেছে রাশিয়া। একটি কালাশনিকভ কারখানা পরিদর্শনকালে এমন দাবি করেছেন দেশটির নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ। রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও কামানের স্বল্পতার বিষয়ে পশ্চিমা মিডিয়ার দাবির বিপরীতে তিনি বলেন, মস্কোর কাছে সবকিছুই যথেষ্ট পরিমাণে রয়েছে। দিমিত্রি মেদভেদেভ বলেন, বলা হচ্ছে আমাদের কাছে এটা নেই, ওটা নেই। কিন্তু আমি তাদের হতাশ করতে চাই।

monarchmart
monarchmart