ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

কীভাবে এত ক্ষমতাধর হয়ে উঠলেন প্রেসিডেন্ট শি জিনপিং

প্রকাশিত: ১৭:০২, ২০ অক্টোবর ২০২২

কীভাবে এত ক্ষমতাধর হয়ে উঠলেন প্রেসিডেন্ট শি জিনপিং

প্রেসিডেন্ট শি জিনপিং

চীনের কমিউনিস্ট পার্টির কংগ্রেস এখন চলছে। প্রেসিডেন্ট শি জিনপিংএর তৃতীয় মেয়াদে ক্ষমতায় থাকা অনুমোদিত হবে বলেই বিশ্লেষকরা বলছেন।

বিশ্ব রাজনীতিতে চীনের নেতৃস্থানীয় ভূমিকাকে সুপ্রতিষ্ঠিত করা, চীনের অর্থনীতি, সামরিক শক্তি, তাইওয়ান প্রশ্ন, -ইত্যাদি ক্ষেত্রে তৃতীয় মেয়াদে কেমন ধরনের পদক্ষেপ নিতে যাচ্ছেন প্রেসিডেন্ট শি জিনপিং? শিংয়ের ভাষণ ছাড়াও চীনা কমিউনিস্ট পার্টির প্রচারণা থেকে এক কিছুটা আভাস পাওয়া যায়।

অনেকের মনে হতে পারে, চীনা কমিউনিস্ট পার্টির প্রচারণার ভাষা- যাকে বলা যায় 'শুষ্ক' এবং বিমূর্ত । কিন্তু অভিজ্ঞরা বলেন, ওই সব ঘোষণার ভেতরেই কিছু সাংকেতিক শব্দ থাকে যাতে ইঙ্গিত দেয়া হয় যে চীনের সবচেয়ে ক্ষমতাধর নেতা আসলে কি করতে যাচ্ছেন।

কিছু সাংকেতিক ও অর্থপূর্ণ শব্দ
চীনে কী হচ্ছে, চীন কী করছে - এ নিয়ে বিশ্বের আগ্রহ এখন যে স্তরে উঠেছে- আগে তা কখনোই এমন ছিল না।
কিন্তু চীনের রাজনীতি- আগে যেমন ছিল ঠিক তেমনি অস্পষ্ট ও ধোঁয়াটে রয়ে গেছে।

শি জিনপিং এখন চীনে গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে ক্ষমতাধর নেতা। কমিউনিস্ট চীনের প্রতিষ্ঠাতা মাওজেদংএর পর কেউই তৃতীয় মেয়াদে ক্ষমতাসীন হননি - যা শি জিনপিং হতে যাচ্ছেন।

চীনে সরকারের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো নেয়া হয় রুদ্ধদ্বার বৈঠকে। আর এসব বৈঠকে যে সিদ্ধান্তগুলো হয়- তা জানানো হয় এমন এক ভাষায় যার আসল অর্থ উদ্ধার করা সহজ নয়।

এ কারণেই চীনা কমিউনিস্ট পার্টি কীভাবে কাজ করে, বা তাদের নেতা শি জিনপিংই বা কী করতে চাইছেন - এগুলো বোঝা অনেক সময়ই বেশ কঠিন হয়ে পড়ে।

কিন্তু তাদের কাজের ধারা সম্পর্কে অভিজ্ঞ যারা তারা বলেন, পার্টির ওই শুষ্ক প্রচারণার ভাষার মধ্যে এমন অনেক ইঙ্গিত থাকতে পারে যাতে নেতার লক্ষ্য-উদ্দেশ্য আন্দাজ করা সম্ভব।

দ্য 'কোর' বা প্রাণকেন্দ্র
নেতৃত্বের একটা কেন্দ্রবিন্দুর ধারণা প্রথম তুলে ধরেছিলেন মাও জেদং - কমিউনিস্ট পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য এবং গণপ্রজাতন্ত্রী চীনের প্রথম নেতা।

তিনি এই "কোর" কথাটা ব্যবহার করেছিলেন ১৯৪০ এর দশকে- ১৯৪৯ সালে কমিউনিস্ট পার্টি চীনে ক্ষমতাসীন হবার আগেই।

সেটা ছিল এমন এক সময় যখন মাও পার্টির ভেতরে তার ক্ষমতা সংহত করার চেষ্টা করছিলেন। এজন্য তিনি দলে 'শুদ্ধি অভিযান' চালিয়ে আর বিরোধীদের উচ্ছেদ করছিলেন। কমিউনিস্ট পার্টিতে সেটাই প্রথম শুদ্ধি অভিযান ছিল না, এবং তার পরেও যে হয়নি তাও নয়। 

ইতিহাসবিদরা মনে করেন - ওই সময়কালটি থেকেই মাও 'কাল্ট' বা তার প্রতি অন্ধ আনুগত্য এবং ব্যক্তি পূজার সূচনা।

শি জিনপিংকে ঘিরে এই "কোর" শব্দটি প্রথম ব্যবহৃত হতে দেখা যায় ২০১৬ সাল থেকে। এরপর এই শব্দটির ব্যবহার ক্রমাগত বেড়ে চলেছে।

শি জিনপিং ২০১২ সালে ক্ষমতাসীন হবার আগে- তার চার পূর্বসূরীর তিনজনকেই পার্টির "কোর" অভিধা দেয়া হতো।

সূত্র: বিবিসি বাংলা

এসআর

সম্পর্কিত বিষয়:

×