ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

ইউক্রেনের চার অঞ্চল একীভূত করার আনন্দে মেতেছে রুশরা

উৎসবের নগরী মস্কো

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০০:২৬, ২ অক্টোবর ২০২২

উৎসবের নগরী মস্কো

ইউক্রেনের চার অঞ্চলকে একীভূত করার পর শুক্রবার রাতে ক্রেমলিনের সামনে জনতার উল্লাস

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাঁর সেনাবাহিনীর দখলে থাকা ইউক্রেনের চারটি অংশের সংযুক্তি ঘোষণার পর উৎসবে মেতেছে দেশটির সাধারণ মানুষ। শুক্রবার রাতভর মস্কোর রেড স্কয়ারসহ অন্যান্য এলাকায় আনন্দ-উল্লাসে মাতে রুশরা। রং ছিটিয়ে,  ভোদকা পান করে গানের সুরে মেতে ওঠে তারা। পুতিনের ঘোষণার পর অনেকে রাশিয়া, রাশিয়া বলে চেঁচিয়ে ওঠেন। মস্কোতে একটি জমকালো অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। এদিকে পুতিনের এ ঘোষণার পর ইউক্রেন দ্রুত ন্যাটো সদস্য পদ লাভের চেষ্টা করছে।

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় জাপোরিঝিয়ায় ৩০ জন বেসামরিক লোক নিহত হওয়ার কয়েক ঘণ্টা পরে ক্রেমলিনের এই ইভেন্টটি সোভিয়েত-পরবর্তী ইতিহাসের একটি টার্নিং পয়েন্ট হিসেবে উল্লেখ করা হয়েছে। রাশিয়ার রাজনৈতিক অভিজাতদের উদ্দেশে ভাষণ দেয়ার সময় পুতিন বলেন, পশ্চিমাদের আন্তর্জাতিকভাবে নিন্দা করার চালচলন অপরিবর্তনীয়। ভাষণে তিনি ইউক্রেনকে আত্মসমর্পণের জন্য আলোচনার আহ্বান জানান। খবর এএফপি, রিয়া নভোস্তি ও আলজাজিরা অনলাইনের।
পুতিন বলেন, ‘আমি পশ্চিমের কিয়েভ সরকার এবং তার প্রভুদের বলতে চাই: লুহানস্ক, ডোনেস্ক, খেরসন এবং জাপোরিঝিয়াতে বসবাসকারী লোকেরা চিরকালের জন্য আমাদের নাগরিক হয়ে গেছে। আমরা কিয়েভ সরকারকে অবিলম্বে যুদ্ধ বন্ধ, সমস্ত শত্রুতার অবসান এবং আলোচনার টেবিলে ফিরে আসার আহ্বান জানাচ্ছি। মহামারী থেকে পুতিনকে খুব কমই সরাসরি জনসম্মুখে হাজির হতে দেখা গেছে। তিনি সংযুক্ত অঞ্চল থেকে আসা তার প্রক্সি নেতাদের সঙ্গে হাত মিলিয়েছেন এবং তা রাষ্ট্রীয় টিভিতে একযোগে প্রচারিত হয়েছে।

ওয়াশিংটন রাশিয়ান কর্মকর্তাদের এবং দেশটির প্রতিরক্ষা শিল্পের বিরুদ্ধে ‘কঠোর’ নতুন নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে এবং সংযুক্তি সমর্থনকারী যেকোন দেশের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করতে জি-৭ মিত্রদের প্রতি আহ্বান জানিয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি অবিলম্বে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোকে তার দেশকে দ্রুত সদস্যপদ দেয়ার জন্য আহ্বান জানিয়েছেন। ইউক্রেনের নেতা জাতির উদ্দেশে ভাষণে আরও বলিষ্ঠ অবস্থান ব্যক্ত করে বলেন, যতদিন পুতিন ক্ষমতায় থাকবেন ততদিন রাশিয়ার সঙ্গে কখনোই আলোচনা করবেন না। জেলেনস্কি বলেন, আমরা নতুন প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করব।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার নিন্দা করে বলেছেন, এর মাধ্যমে পুতিন শক্তি প্রদর্শনের চেষ্টা করেছেন কিন্তু পরিবর্তে দেখিয়েছেন যে ‘তিনি সংগ্রাম করছেন’। এ সময় কিয়েভকে অব্যাহত সমর্থনের প্রতিশ্রুতি দেন বাইডেন। ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ সংযুক্তিটিকে ‘অবৈধ এবং বেআইনী’ বলে নিন্দা করেছেন। বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র ও ন্যাটো রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের ভয়ে ভীত নয়। তিনি হুঁশিয়ার করে বলেন, পশ্চিমা জোট আক্রমণের শিকার হলে নিজেদের ভূখণ্ডের প্রতিটি ইঞ্চি তারা রক্ষা করবে।

হোয়াইট হাউসে শুক্রবার বাইডেন বলেন, আমেরিকা ও তার মিত্ররা পুতিনকে ভয় পাচ্ছে না। পুতিন আমাদের ভীত করতে পারছেন না। এ সময়ে তিনি টেলিভিশন ক্যামেরার দিকে আঙ্গুল তুলে ইউক্রেনের বাইরে ন্যাটোর কোন ভূখ-ে আক্রমণের বিষয়ে সরাসরি ক্রেমলিন নেতা পুতিনকে সতর্ক করেন। বাইডেন বলেন, ন্যাটোর প্রতি ইঞ্চি ভূখ- রক্ষায় মিত্রদের সঙ্গে নিয়ে আমেরিকা সম্পূর্ণ প্রস্তুত। তিনি বলেন, পুতিন আমি যা বলছি ভুল বুঝবেন না, আমি বলছি প্রতি ইঞ্চি ভূমি রক্ষা করা হবে।

monarchmart
monarchmart