ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯

একটি সেফ ভেঙে ফেলেছে এফবিআই

ট্রাম্পের বাড়িতে এফবিআইয়ের অভিযান

প্রকাশিত: ১০:৫১, ৯ আগস্ট ২০২২; আপডেট: ১৫:১১, ৯ আগস্ট ২০২২

ট্রাম্পের বাড়িতে এফবিআইয়ের অভিযান

ডোনাল্ড ট্রাম্প।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ফ্লোরিডায় তার বাড়িতে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) অভিযান চালিয়েছে। এমনকি একটি সেফ ভেঙে ফেলেছে এফবিআই। সোমবার (৮ আগস্ট) এই অভিযান চালানো হয়। 

বিবৃতিতে ট্রাম্প বলেছেন, পাম বিচের মার-এ-লাগো বাড়িটি এফবিআই-এর বড় একটি দল দখল করেছে। এই অভিযান তার সরকারি নথি দেখভালের সঙ্গে সংশ্লিষ্ট।

তিনি জানান, অভিযানের সময় ট্রাম্প নিউ ইয়র্কে ছিলেন। সেই সঙ্গে জাতির জন্য এটি একটি অন্ধকার অধ্যায়।

২০২৪ সালে ট্রাম্প তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট পদে লড়তে যাচ্ছেন, এমন সম্ভাব্য খবর সামনে আসার পরই মূলত ট্রাম্পের বিরুদ্ধে আইনপ্রয়োগকারী বাহিনীর তদন্ত গতি পায়।

তিনি দাবি করেছেন, সরকারের সংশ্লিষ্ট সব সংস্থা সব ধরনের সহযোগিতা করা হয়েছে। যাতে করে তার বাড়িতে অঘোষিত অভিযান প্রয়োজন না হয়। তাকে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়া থেকে ঠেকাতে বিচার ব্যবস্থাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করার মতো ঘটনা।

তিনি বলেন, এমন আক্রমণ শুধু ভেঙে পড়া তৃতীয় বিশ্বের দেশে ঘটতে পারে। দুঃখের বিষয়, যুক্তরাষ্ট্র এখন তেমন একটি দেশে পরিণত হয়েছে। দুর্নীতি এমন চিত্র অতীতে দেখা যায়নি। তারা এমনকি আমার সেফ ভেঙেছে।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, মার্কিন প্রেসিডেন্টদের সব চিঠি, কাজ সংশ্লিষ্ট নথি ও ইমেইল ন্যাশনাল আর্কাইভের কাছে হস্তান্তর করতে হয়। কিন্তু কর্মকর্তাদের দাবি, ট্রাম্প বেআইনিভাবে অনেক নথি ছিঁড়ে ফেলেছেন। তাদেরকে কয়েকটি নথি জোড়া লাগাতে হচ্ছে। সূত্র: বিবিসি।