ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

‘অমূল্য’ সেই ঘড়ি !

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২৩:৫০, ২০ জুন ২০২৪

‘অমূল্য’ সেই ঘড়ি !

৫০ বছর আগে হাতের দামি রোলেক্স ঘড়ি হারিয়ে ফেলেন

যুক্তরাজ্যের কৃষক জেমস স্টিল ৫০ বছর আগে হাতের দামি রোলেক্স ঘড়ি হারিয়ে ফেলেন। খুঁজে না পেয়ে ভেবেছিলেন, ঘাসের সঙ্গে গরু হয়ত ঘড়িটি গিলে ফেলেছে। কিন্তু সেই সত্তরের দশকের প্রথম দিকে হারিয়ে যাওয়া ঘড়িটি তিনি ফিরে পেয়েছেন। বিবিসিকে তিনি বলেন, মনে হয়েছিল, গরুটি মুখভর্তি ঘাসের সঙ্গে ঘড়িটিও গিলে ফেলতে পারে।
শ্রপশায়ারের ওসওয়েস্ট্রির মরডা গ্রামের বাসিন্দা জেমস ভেবেছিলেন, আর কোনোদিন ঘড়িটি খুঁজে পাবেন না। সেই বাস্তবতা মেনেও নিয়েছিলেন। অথচ তার জমি থেকেই সেই ঘড়ি উদ্ধার করা হয়েছে। ধাতুর খোঁজে মেটাল ডিটেক্টর দিয়ে জমিতে তল্লাশি চালানোর সময় একজন ঘড়িটি খুঁজে পান এবং জেমসকে তা ফিরিয়ে দেন।
ঘড়িটি খুঁজে পাওয়ার ঘটনাকে ‘সৌভাগ্য’ বলে বর্ণনা করেছেন জেমস। তিনি বলেন, এটা দারুণ, বিশেষ করে এই সময়ে। বলেন, আমি খুবই খুশি। কখনো ভাবিনি ঘড়িটিকে আবার দেখতে পাব। কিন্তু এখন এটি আমার হাতে। যদিও সেটির কেবল অর্ধেকটা চেইন আছে। বাকি অর্ধেক ভেঙে বিচ্ছিন্ন হয়ে গেছে।
অবশ্য ঘড়িটি খুঁজে পেলেও সেটি এখন আর সচল নয়। সেটির রং ও কিছুটা সবুজাভ হয়ে গেছে। কিন্তু তাতে মরিচা ধরেনি। যিনি ঘড়িটি খুঁজে পেয়ে জেমসকে ফেরত দিয়েছেন, তার প্রশংসা করে তিনি আরও বলেন, ওই ব্যক্তি চাইলে খুব সহজেই মিথ্যা বলে ঘড়িটি ফেরত না-ও দিতে পারতেন। ঘড়িটি স্মারক হিসেবে রেখে দেবেন জানিয়ে জেমস বলেন, এটি এখন ‘অমূল্য’। 
-সূত্র : বিবিসি

×