ঢাকা, বাংলাদেশ   রোববার ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রে তাপমাত্রা মাইনাস ৭৯ 

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২৩:১১, ৪ ফেব্রুয়ারি ২০২৩

যুক্তরাষ্ট্রে তাপমাত্রা মাইনাস ৭৯ 

টেক্সাসের একটি ভাস্কর্যে বরফ ঝুলছে

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলে গত কয়েকদিন ধরে তীব্র তুষারপাত হচ্ছে। আর্কটিক শীতকালীন ঝড়ে দেশটিতে শনিবার তাপমাত্রা মাইনাস ৭৯ ডিগ্রি সেলসিয়াসে নামায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। আবহাওয়াবিদরা সতর্ক করে বলেছেন, রবিবার উত্তর-পূর্বের ১ কোটি ৫০ লাখের বেশি মানুষ প্রচ- বেগের তুষার বর্ষণের ঝুঁকিতে রয়েছে। তুষার বর্ষণ শীতকালীন ঝড়ে পরিণত হয়েছে। এই ঝড়ের কারণে এখন পর্যন্ত ১০ জন মারা গেছেন। খবর হিন্দুস্তান টাইমসের।
তাপমাত্রা খুব দ্রুত নামতে থাকায় মাত্র পাঁচ থেকে ১০ মিনিটের মধ্যে অনাবৃত ত্বকে ফ্রস্টবাইট হতে পারে বলেও সতর্ক করছেন বিশেষজ্ঞরা। এ ধরনের আবহাওয়ায় সাধারণত রক্ত প্রবাহ কমে গেলে, প্রায়শই নাক, গাল বা হাত পায়ের আঙ্গুলে ফ্রস্টবাইট হতে পারে। শরীরে উষ্ণ রক্ত প্রবাহের অভাবে ত্বকের টিস্যু জমে ফেটে যেতে পারে। কিছু ক্ষেত্রে অঙ্গহানি পর্যন্ত হওয়ার শঙ্কা রয়েছে।

ফলে বাসিন্দাদের বাড়িতে থাকার আহ্বান জানিয়ে হাইপোথার্মিয়ার বিরুদ্ধে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। সেই সঙ্গে শীতের কাপড় পরার অনুরোধ করা হয়েছে মানুষকে। দুই-একদিনের মধ্যে বেশ কয়েকটি শহরের তাপমাত্রা রেকর্ড মাত্রায় কমে যাওয়ার কথা আবহাওয়া পূর্বাভাসে রয়েছে। 
নিউইয়র্ক রাজ্যের বেশিরভাগ এবং নিউ ইংল্যান্ডের ছয়টি রাজ্য- ম্যাসাচুসেটস, কানেকটিকাট, রোড আইল্যান্ড, নিউ হ্যাম্পশায়ার, ভারমন্ট এবং মেইনে সতর্কতা জারি করা হয়েছে।

এসব অঞ্চলে প্রায় দেড় কোটিরও বেশি মানুষের বসবাস। জাতীয় আবাহওয়া পরিষেবা (এনডব্লিউএস) সতর্ক করে জানিয়েছে, উত্তর পেনসিলভানিয়া থেকে মেইন অঙ্গরাজ্য পর্যন্ত বিপজ্জনক শীতল বায়ু প্রবাহিত হতে পারে। আবহাওয়া পরিষেবার কর্মকর্তা বব ওরাভেক বলেন, নিম্ন তাপমাত্রার সঙ্গে কানাডা থেকে ঠেলে আসা ঠান্ডা, শুষ্ক বাতাসের সঙ্গে সম্পর্ক রয়েছে, যা বেশি উচ্চতার স্রোত দ্বারা চালিত। এমন ঠান্ডা আবহাওয়া রবিবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে এনডব্লিউএস।

মার্কিন আবহাওয়া দপ্তর বলছে, দেশটির উত্তরাঞ্চলজুড়ে তীব্র শৈত্যপ্রবাহ চলছে। চলতি সপ্তাহেই পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে। এরই মধ্যে বোস্টনে জরুরি অবস্থা জারি করা হয়েছে। প্রয়োজন ছাড়া বাসিন্দাদের বাড়ির বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। বন্ধ ঘোষণা করা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। টেক্সাসে তুষারঝড় আঘাত হানায় ওই অঞ্চলের তাপমাত্রা আরও কমতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। নিউইয়র্ক ও নিউ জার্সিতেও কয়েক দশকের মধ্যে সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড হতে পারে বলে জানানো হয়। 
এদিকে, যুক্তরাষ্ট্রের পাশের দেশ কানাডার সীমান্তবর্তী অঙ্গরাজ্যগুলোও কাঁপছে তীব্র শৈত্যপ্রবাহে। শনিবার অনেক জায়গায় তাপমাত্রা মাইনাস ৫০ থেকে ৬০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়। দেশটির আবহাওয়া দপ্তর বলছে, মন্ট্রিল ও টরন্টোতে তাপমাত্রা আরও কমতে পারে। শৈত্যপ্রবাহের কারণে ফ্লাইট বিলম্বিত হওয়ায় যাত্রীদের ধর্য্য ধরার অনুরোধ জানানো হয়েছে।

×