ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ইনস্টিটিউশনাল রিভিউ বোর্ডের প্রশিক্ষণ কর্মসূচির শুভ উদ্বোধন

জনসম্পৃক্ত গবেষণা আরও বৃদ্ধি করতে হবে 

প্রকাশিত: ২০:০৭, ১৮ সেপ্টেম্বর ২০২৩

জনসম্পৃক্ত গবেষণা আরও বৃদ্ধি করতে হবে 

বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের গবেষণার মান ও সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। দেশের প্রয়োজনে জন সম্পৃক্ত গবেষণা আরও বৃদ্ধি করতে হবে। এতে করে দেশের মানুষ উপকৃত হবেন।

সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার অর্থায়নে ও বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের সহযোগীতায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল রিভিউ বোর্ডের (আইআরবি) সদস্য রিভিউয়ারদের বিস্তৃত গবেষণার লক্ষ্যে ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে ‘‘ট্রেইনিং অন আইআরবি ম্যানেজমেন্ট এন্ড রিসার্চ রিভিউ’’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়। 

এসময় উপাচার্য আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন গবেষণা বান্ধব। আমি উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করার পর গবেষণাখাতে বাজেট বরাদ্দ বৃদ্ধি করেছি। আমি আসার পর গবেষণা বরাদ্দ ৩ কোটি টাকা থেকে ৩২ কোটি টাকায় উন্নীত করেছি। প্রধানমন্ত্রীর সমন্বিত গবেষণায় অংশগ্রহণ করতে আমাদের গবেষকদের উদ্বুদ্ধ করেছি। আমরা এসব কাজে ইতিবাচক ফল পেয়েছি।

প্রশিক্ষণ কর্মসূচিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন,  উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন ) অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণ কর্মশালা সঞ্চলানা করেন এই প্রশিক্ষণ কর্মসূচির সমন্বয়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এন্ড্রোক্রাইনোলোজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাহাজাদা সেলিম। 

 

স্বপ্না

×