ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছেই, ২৪ ঘণ্টায় আক্রান্ত ১৭ 

স্টাফ রিপোর্টার, গাজীপুর  

প্রকাশিত: ১৯:৫৬, ১০ জুলাই ২০২৩

ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছেই, ২৪ ঘণ্টায় আক্রান্ত ১৭ 

ডেঙ্গু মশা।

রাজধানীর পার্শ্ববর্তী জেলা গাজীপুরে প্রতিনিয়ত বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। জেলায় গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১৭ জন। গেল ১০দিনে ডেঙ্গুতে আক্রান্ত কোন রোগীর মৃত্যু হয়নি। বিকেলে গাজীপুরের সিভিল সার্জন ডা. মো. খায়রুজ্জামান এ তথ্য জানিয়েছেন।

সিভিল সার্জন মো. খায়রুজ্জামান জানান, গাজীপুরে ক্রমশঃ বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। জেলায় গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১৭ জন। রাজধানী ঢাকা সংলগ্ন শিল্পাঞ্চল টঙ্গীতে এ রোগে আক্রান্ত রোগীর সংখ্যা সবচেয়ে বেশি। গত ১ জানুয়ারি থেকে সোমবার (১০ জুলাই) পর্যন্ত জেলায় মোট ১০৯ জন এ রোগে আক্রান্ত হয়েছেন। 

এর মধ্যে গত ১০ দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৯২ জন। বর্তমানে ৩২ জন জেলার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসাধীন রয়েছেন। টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে ২০জন ও শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে ১১জন চিকিৎসাধীন রয়েছেন। সর্বশেষ ডেঙ্গু রোগে আক্রান্ত ৭৭ জন সুস্থ্য হয়ে বাড়ি ফিরে গেছেন। তবে গত ১০ দিনে ডেঙ্গুতে আক্রান্ত কোন রোগীর মৃত্যু হয়নি।

তিনি জানান, ডেঙ্গু রোগ প্রতিরোধে ও মোকাবেলায় জেলায় নানা প্রস্তুতি নেওয়া হচ্ছে। এব্যাপারে জনসচেতনতার জন্য আমরা লিফলেট বিতরণ, কাউন্সিলিং ও অবহিতকরণ সভার মাধ্যমে প্রচারণা চালাচ্ছি। এছাড়া ডেঙ্গু রোগীর জন্য হাসপাতাল গুলোতে পর্যাপ্ত ঔষধসহ অতিরিক্ত বেড ও কর্ণার স্থাপন করে প্রস্তুত রাখা হয়েছে। ডেঙ্গু মোকাবেলায় সোমবার বিকেলে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক এমপির সঙ্গে সচেতনতামূলক জুম মিটিং হয়েছে। এর আগে রবিবার স্বাস্থ্য সচিবের সঙ্গে সচেতনতামূলক অপর একটি জুম মিটিং হয়েছে।

এ ব্যাপারে গাজীপুর সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, ডেঙ্গু মোকাবেলায় গাজীপুর সিটি কর্পোরেশন প্রস্তুতি নিচ্ছে। এজন্য ৭৫ ড্রাম ঔষধ, ২৫ হাজার পিস ট্যাবলেটসহ অন্যান্য উপকরণ প্রস্তুত রয়েছে। যা আগামি ২-৩ দিনের মধ্যে বিভিন্ন ওয়ার্ডে পৌছে দেওয়া হবে। যা ফগার মেশিন দিয়ে ওয়ার্ডগুলোর বিভিন্ন স্থানে ছিটানো হবে।

 

এসআর

সম্পর্কিত বিষয়:

×