ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

স্বাস্থ্যখাতে মাথাপিছু ব্যয় ৫৪ ডলার: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: ১৮:১৬, ৪ জানুয়ারি ২০২৩

স্বাস্থ্যখাতে মাথাপিছু ব্যয় ৫৪ ডলার: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে স্বাস্থ্যখাতে মাথাপিছু ব্যয় ৫৪ ডলার। প্রতি ডলার ১০৫ টাকা হিসাবে বাংলাদেশি টাকায় যা সাড়ে ৫ হাজার টাকা। 

বুধবার (৪ জানুয়ারি) দুপুরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে স্বাস্থ্য অর্থনীতি ইউনিট কর্তৃক প্রকাশিত ‘বাংলাদেশ ন্যাশনাল হেলথ অ্যকাউন্টস ১৯৯৭-২০২০’ সম্পর্কিত প্রতিবেদন প্রকাশের অনুষ্ঠানে এসব তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, স্বাস্থ্যখাতে ৩৭ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। পাশাপাশি স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়ের ব্যয় প্রায় ৪০ হাজার কোটি টাকা। এর বাইরে এনজিওগুলোও রয়েছে। তবে আমাদের ব্যয় শ্রীলঙ্কা ও মালদ্বীপের চেয়েও কম।

তিনি বলেন, এই মুহূর্তে দায়বদ্ধতা ও তদারকি সবচেয়ে বেশি দরকার। দুর্নীতি যদি বন্ধ করা যায় তাহলে অনেককিছুর পরিবর্তন হবে। পাশাপাশি উন্নত দেশগুলোর মতো সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিতে স্বাস্থ্যবিমা চালু করতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবায় ব্যক্তির পকেট খরচ অনেক বেশি। এ সেবায় সরকার কী পরিমাণ ব্যয় করে সেটিও সামনে আসা উচিত। অনেক লজিস্টিক লাগে, প্রচার-প্রচারণার দরকার হয়। নতুন নতুন অবকাঠামো তৈরি হয়, সেখানেও খরচ হয়। 

দেশের বাইরে চিকিৎসা নেওয়ার বিষয়ে তিনি বলেন, বিদেশে বড় একটা অংশ চিকিৎসা নেওয়ার ফলে  দেশে তার একটা প্রভাব এতে পড়ে। পাশাপাশি বিভিন্ন জায়গায় যন্ত্রপাতিসহ অনেককিছু নষ্ট হয়ে যায়। ফলে চিকিৎসা ব্যয়ের ওপর নেতিবাচক প্রভাব পড়ে। 

 

এমএইচ

সম্পর্কিত বিষয়:

×