ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সুন্দরবনে হরিণ শিকার বন্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ পরিবেশমন্ত্রীর

প্রকাশিত: ১৯:২১, ২৯ মার্চ ২০২৩; আপডেট: ১৯:২৪, ২৯ মার্চ ২০২৩

সুন্দরবনে হরিণ শিকার বন্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ পরিবেশমন্ত্রীর

সভায় পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন

সুন্দরবনের হরিণ শিকার বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক এবং খুলনা সার্কেলের বন সংরক্ষক-সহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। 

বুধবার (২৯ মার্চ) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে পরিবেশমন্ত্রী এ নির্দেশ দেন।

তিনি বলেন, এ লক্ষ্যে সচেতনতা মূলক কর্মসূচি বাস্তবায়ন এবং স্মার্ট পেট্রোলিংসহ প্রয়োজনীয় অন্যান্য সকল ব্যবস্থা গ্রহণ করতে হবে। 

মো. শাহাব উদ্দিন বলেন, আমাদেরকে প্রতিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণ নিশ্চিত করতে হবে। সুন্দরবন সহ দেশের বিভিন্ন এলাকায় চলমান সকল উন্নয়ন কার্যক্রম গুনগতমান বজায় রেখে তা বাস্তবায়ন করতে হবে। 

মন্ত্রী এ সময় সুন্দরবন ও সংলগ্ন এলাকা সমূহে পরিবেশ দূষণকারী সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধেও প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণের জন্য নির্দেশ দেন। তিনি দেশের বিভিন্ন বনে আগুন লাগার কারণ অনুসন্ধান করে কেউ দোষী সাব্যস্ত হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। 

সভায় মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব ডক্টর ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (পরিবেশ) সঞ্জয় কুমার ভৌমিক, অতিরিক্ত সচিব(পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মো. মিজানুর রহমান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ডক্টর আবদুল হামিদ এবং বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরীসহ বিভিন্ন দপ্তরের প্রধান এবং মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এমএইচ

×