ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৪ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

আন্তর্জাতিক বন দিবস উদযাপিত

স্বাধীনতার এ মাসে সকলকে বন রক্ষায় শপথ নিতে হবে 

প্রকাশিত: ১৬:৩৯, ২১ মার্চ ২০২৩

স্বাধীনতার এ মাসে সকলকে বন রক্ষায় শপথ নিতে হবে 

পরিবেশ, বন ও জলবায়ু উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার বলেছেন, মার্চ মাস স্বাধীনতার মাস, আমাদের অনেক কিছু অর্জনের মাস, তাই স্বাধীনতার এ মাসে দেশের বন ও বনভূমি রক্ষায় আমাদের সকলকে দৃঢ়ভাবে শপথ নিতে হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বন অধিদপ্তর অনেক নতুন বন সৃজন করেছে। একাজে সরকারের পাশাপাশি খালি ও পতিত জায়গায় জনগণকেও গাছ লাগাতে হবে। উপমন্ত্রী এসময় বন রক্ষায় সজাগ দৃষ্টি রাখার জন্য বন বিভাগের কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেন।

মঙ্গলবার (২১ মার্চ)  ‘সুস্থ শরীর সুস্থ মন, যদি থাকে সমৃদ্ধ বন’ প্রতিপাদ্যে আন্তর্জাতিক বন দিবস ২০২৩ উদযাপন উপলক্ষ্যে বন অধিদপ্তরে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ ও বন উপমন্ত্রী এসব কথা বলেন।

বিশেষ অতিথির বক্তব্যে মন্ত্রণালয়ের সচিব ডক্টর ফারহিনা আহমেদ বলেন, সকলের সুস্থভাবে বেঁচে থাকার স্বার্থেই বন রক্ষায় সর্বোচ্চ চেষ্টা করা হবে। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন রোধেও বৃক্ষের অবদান অপরিসীম। স্বাস্থ্য সুরক্ষায় বনের গুরুত্ব অনুধাবন করে প্রাচীন কাল হতেই অসুস্থদের হাওয়া বদলের জন্য পরামর্শ দেয়া হতো। তাই আমাদের সকলকে গাছ লাগাতে হবে এবং বনভূমি রক্ষা করতে হবে।  বন দখল রোধে দখলকারীদের বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তোলার জন্য বনরক্ষীদের প্রতি আহ্বান জানান।  তিনি বলেন বৃক্ষরোপণে সচেতনতা বৃদ্ধি করতে আমাদের সকলকে কাজ করতে হবে।

বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মোঃ আমীর হোসাইন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য এডভোকেট খোদেজা নাসরিন আক্তার হোসেন, মন্ত্রণালয়ের সচিব ডক্টর ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব ইকবাল আব্দুল্লাহ হারুন, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ডক্টর নিয়াজ আহমেদ খান প্রমুখ। 

বক্তব্য রাখেন আইইউসিএন এশিয়া রিজিয়ন এর প্রাক্তন পরিচালক ডক্টর মোহাম্মদ জাকির হোসেন এবং সামাজিক বন উইং এর উপপ্রধান বন সংরক্ষক মোঃ মঈনুদ্দিন খান। বিষয়ভিত্তিক উপস্থাপন করেন আরণ্যক ফাউন্ডেশনের চেয়ারম্যান ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর এ. জেড. এম মঞ্জুর রশিদ এবং বন. বিভাগের উপপ্রধান বন সংরক্ষক মো. জাহিদুল কবির।

উল্লেখ্য, অনুষ্ঠানে সামাজিক বনায়নের নারী ও পুরুষ উপকারভোগীদের মাঝে ৩১লক্ষ ৫৭ হাজার টাকার চেক বিতরণ করা হয় । এছাড়াও, এ দিবস উদযাপন উপলক্ষ্যে চিত্র ও বন্যপ্রাণী প্রদর্শনের আয়োজন করা হয়।

এমএস

×