ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

সিসিডিবি’র উদ্যোগ

জলবায়ু জ্ঞানের কেন্দ্র ‘ক্লাইমেট সেন্টার’

প্রকাশিত: ২১:১১, ৩০ সেপ্টেম্বর ২০২২; আপডেট: ২১:৪৪, ৩০ সেপ্টেম্বর ২০২২

জলবায়ু জ্ঞানের কেন্দ্র ‘ক্লাইমেট সেন্টার’

জলবায়ু পার্ক

জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে হাতে কলমে গবেষণার সুযোগ সৃষ্টি করছে ক্লাইমেট সেন্টার। গাজীপুরের শ্রীপুরে সেন্টারের ১২ হেক্টর জমির উপর গড়ে তোলা হয়েছে একটি জলবায়ু পার্ক। যেখানে বাংলাদেশের প্রধান বাস্তুতন্ত্রগুলোর প্রতিরূপ এবং প্রায় ১০০টি জলবায়ু অভিযোজন ও নবায়নযোগ্য শক্তির সমাধান নিয়ে কাজ করা হবে। 

পহেলা অক্টোবর সকলের জন্য উন্মুক্ত হচ্ছে সেন্টারটি। খ্রীষ্টিয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ(সিসিডিবি) ক্লাইমেট সেন্টারের উদ্বোধন করবেন কৃষিমন্ত্রী ডক্টর মোহাম্মদ আবদুর রাজ্জাক।  ১০ বছরের পরিকল্পনা ও নির্মাণকাজের পর অবশেষে খুলে দেয়া হচ্ছে সিসিডিবি ক্লাইমেট সেন্টারের দরজা। 

সিসিডিবি ক্লাইমেট সেন্টার জলবায়ু স্থিতিস্থাপকতা এবং পুনর্নবায়নযোগ্য শক্তির জন্য একটি আঞ্চলিক জ্ঞান কেন্দ্র। এখানে রয়েছে একটি সুন্দর পার্ক, যেখানে বাংলাদেশের প্রধান বাস্তুতন্ত্রের বৈশিষ্ট্যযুক্ত ৪টি জোন রয়েছে। দর্শনার্থীরা এই জোনগুলোতে জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং কীভাবে এর সাথে খাপ খাইয়ে নেয়া যায় তা জানতে পারবে। এই সেন্টারটিকে একটি ক্লাইমেট হাব হিসেবে গড়ে তোলা হয়েছে, যাতে নতুন নতুন উদ্ভাবন এবং সহযোগিতামূলক কর্মকাণ্ডের মাধ্যমে জলবায়ু-ঝুঁকিপূর্ণ মানুষের সেবা করা যায়। 

সিসিডিবি একটি জাতীয় এনজিও সংস্থা। যেটি ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত হয়। এই প্রতিষ্ঠানটি একটি ন্যায়পরায়ণ এবং যত্নশীল সমাজ বিনির্মাণের চেষ্টা করে। যেখানে লোকেরা শান্তিতে, মর্যাদা এবং সমস্ত সৃষ্টির সাথে সুন্দর সম্পর্ক বজায় রেখে বসবাস করবে। সিসিডিবি বাংলাদেশের ২৮টি জেলার প্রায় কয়েক হাজার দরিদ্র পরিবারকে সহায়তা করছে। জলবায়ু বিপর্যয়ের বিধ্বংসী পরিণতি অনুভব করে, সিসিডিবি ২০০৮ সালে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় তার কাজ শুরু করে।

সেন্টারের শিক্ষাকেন্দ্রে (লার্নিং সেন্টার) যুবক এবং পেশাদারদের জন্য প্রদর্শনী এবং প্রশিক্ষণ কর্মশালার সুযোগ রয়েছে। এছড়া এই সেন্টারের গবেষণা, বাসস্থান এবং কনফারেন্স সুবিধা- বিভিন্ন শিক্ষাবিদ, উন্নয়ন অনুশীলনকারী এবং নীতিনির্ধারকদের একটি আধুনিক, শক্তি-দক্ষ এবং সবুজ পরিবেশে উদ্ভাবনী সমাধান বিকাশের সুযোগ করে দেয়।

নকিব

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart