ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ন্যানসির কণ্ঠে ফোক গান ‘হাঁসফাঁস’

​​​​​​​সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:১৪, ১৯ মার্চ ২০২৩

ন্যানসির কণ্ঠে ফোক  গান ‘হাঁসফাঁস’

.

সাধারণত রোমান্টিক গানেই সাফল্য বেশি। তবে বিরহের গানেও পাওয়া গেছে তাকে। তিনি হলেন মিষ্টি-সুরেলা কণ্ঠের অধিকারী ন্যানসি। বাংলা গানে নিজস্বতার ছাপ রেখেছেন তিনি। কিন্তু কখনো ফোক তথা লোকগানে কণ্ঠ দেননি। ফলে ন্যানসির গায়কীতে লোকজ সুর কেমন শোনাবে, তা জানার সুযোগ হয়নি শ্রোতাদের। এবার সেই শূন্যস্থান পূরণ করলেন। প্রথমবার গলায় তুললেন ফোক গান। এর নামহাঁসফাঁস গোলাম রাব্বানীর লেখা মুরাদ নুরের সুরে গানটির সংগীতায়োজন করছেন মুশফিক লিটু।

নতুন অভিজ্ঞতা প্রসঙ্গে ন্যানসি বলেন, ‘শুরু থেকেই আমি ভয়ে ছিলাম ফোক গান আমাকে দিয়ে হবে কিনা। কয়েকবার ভেবেছিলাম গানটা না করি। কী জানি কী হয়। গাওয়ার পর মনে হলো, যতটা ভয় পেয়েছিলাম তার চেয়ে ভালো হয়েছে। আমার শ্রোতাদের জন্য এটি নতুন চমক হবে।

গীতিকবি গোলাম রাব্বানীর মন্তব্য, হঠাৎ করে একটা মানুষের যদি কথা বন্ধ হয়ে যায়, হাসি বন্ধ হয়ে যায়, তখন যে একটা হাঁসফাঁস অবস্থা তৈরি হয়, সেই অনুভূতিই মূলত এই গানে পাওয়া যাবে। অন্যদিকে সংগীত পরিচালক মুশফিক লিটু বলেছেন, অনেক দিন পর একটা নতুন ধরনের গান করলাম। এটা ঠিক রোমান্টিক বা বিরহের গানও না। কখনো কখনো মনে হতে পারে দুটোই। মজাটা এখানেই। শীঘ্রই এই গানের একটি চিত্র নির্মাণ করা হবে বলে জানালেন সংশ্লিষ্টরা। এরপর এটি আসবে প্রকাশ্যে।

×