ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

স্বপ্নচূড়ায় মুহিন

এনআই বুলবুল

প্রকাশিত: ২১:১২, ১৫ মার্চ ২০২৩

স্বপ্নচূড়ায় মুহিন

কণ্ঠশিল্পী মুহিন

কণ্ঠশিল্পী মুহিন। ২০০৬ সালে একটি রিয়েলিটি শোর মাধ্যমে সংগীতাঙ্গনে নাম লেখেন তিনি। এরপর থেকে নিয়মিত অডিও-চলচ্চিত্রেও প্লেব্যাক করছেন। এরই মধ্যে ক্যারিয়ারে তার যোগ হলো নতুন পালক। রাশিদ পলাশ পরিচালিত ‘পদ্মাপুরাণ’ সিনেমায় জামাল হোসেনের কথায় ‘শোনাতে এসেছি আজ পদ্মাপুরাণ’ গানটির জন্য শ্রেষ্ঠ গায়ক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘরে তুলে নিলেন তিনি। গানটির সুর-সংগীত করেছেন তিনি নিজেই।

এমন একটি প্রাপ্তিতে দারুণ উচ্ছ্বসিত এ তারকা। তিনি বলেন, স্বীকৃতি যে কোনো কাজকে গতিশীল করে দেয়। আর সে স্বীকৃতি যদি রাষ্ট্রীয়  সম্মাননা হয় তাহলে তো সেটার আনন্দ-উচ্ছ্বাস অন্যরকম। জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেশের সর্বোচ্চ পুরস্কার। এমন একটি সম্মান পাবার স্বপ্ন সবারই থাকে। আমারও সেটি পূরণ হলো। এটা পাবার পর আমার গানের পথচলায় আলাদা গতি তৈরি হয়েছে। নতুন নতুন কাজের প্রতি ভালোবাসা তৈরি হয়েছে। এভাবে আগামীতে আরও ভালো কিছু গান করতে চাই।’

মুহিনের এ অর্জনে দারুণ খুশি বাংলা গানের যুবরাজ আসিফ আকবর, পার্থ বড়ুয়াসহ আরও অনেকে। তার সহকর্মীরাও তাকে শুভেচ্ছায় সিক্ত করেছেন বলে জানান। এ গায়ক বর্তমানে সুরকার-সংগীত পরিচালকও হিসেবেও নিয়মিত কাজ করছেন। ‘প্রীতিলতা’, ‘ময়ূরাক্ষী’ ও ‘রং বাজার’সহ কয়েকটি সিনেমার সংগীত পরিচালনা করছেন তিনি। এছাড়া অডিও গানেও বিভিন্ন শিল্পীর জন্য সুর-সংগীত করছেন বলে জানান। ২০০৮ সাল থেকেই মুহিন নিজের গান সুর করছেন বলে। পরবর্তীতে ২০১০ সাল থেকে বিভিন্ন শিল্পীর জন্যও গান সুর করতে থাকেন।

এরমধ্যে তার সুর-সংগীতে সৈয়দ আবদুল হাদী, প্রয়াত সুবীর নন্দী, কুমার শানু, কুমার বিশ্বজিৎ, ফাহমিদা নবী, ওপার বাংলার রুপঙ্কর চক্রবর্তী, রাঘর চট্টপাধ্যায় ও শুভমিতাসহ অনেকে কণ্ঠ দিয়েছেন। কেন অন্য শিল্পীদের জন্য মুহীন গান করছেন? এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘শুরুর দিকে তো শুধু নিজের জন্যই গান সুর করতাম। আমাদের অনেকেই নিজে গাওয়ার পাশাপাশি অন্যদের জন্যও গান করছেন। আমি মনে করি, কেউ যদি কিছু করতে পারে তার সেটা করা উচিৎ। সেদিক থেকে আমিও করছি।

তবে আমার এটার জন্য বিশেষভাবে ধন্যবাদ জানাই গীতিকার জামাল হোসেন ভাইকে। আমি এখন পর্যন্ত ওনার গানই বেশি সুর ও সংগীত করেছি। এভাবে একজন সুরকারের সঙ্গে একজন গীতিকারের সমন্বয় থাকলে ভালো কিছু বের হয়ে আসে।’ মুহিন তার বর্তমান ব্যস্ততা নিয়েও কথা বলেন। নিয়মিত স্টেজ শো করছেন তিনি। ক্লোজআপ এ তারকা বলেন, নতুন নতুন গান করছি। বিভিন্ন শিল্পীর বাইরে নিজের চ্যানেলের জন্য গান করছি। প্রায় ৫০টি গান মুক্তির অপেক্ষায় আছে।

চলতি বছরে এগুলো শ্রোতারা পাবে। এদিকে খুব শীঘ্রই ‘রোজ বিকেলে’ শিরোনামের একটি গান প্রকাশ হবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এ গায়কের। এটির কথা লিখেছেন জামাল হোসেন। গানের বাইরে এ গায়ক অভিনয়েও নাম লিখেছেন। ‘জীবন পাখি’ শিরোনামের একটি সিনেমায় দেখা গেছে তাঁকে।  আগামীতে কি তাঁকে আর পর্দায় দেখা যাবে? তিনি বলেন, গান তো আমার জীবনের এক অবিচ্ছেদ্য অংশ। কিন্তু অভিনয় নিয়েও আমার অনেক আগ্রহ আছে। যদি ভালো গল্প ও চরিত্র পাই তাহলে কাজ করতে আপত্তি নেই।

×