ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

বাংলাভিশনে ‘টাউটের টোপ’

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:১৮, ২০ জুন ২০২৪

বাংলাভিশনে ‘টাউটের টোপ’

চঞ্চল চৌধুরী, সারিকা

বৃন্দাবন দাসের রচনা ও সকাল আহমেদের পরিচালনায় নাটক ‘টাউটের টোপ’ বাংলাভিশনে প্রচার হবে আজ শুক্রবার রাত পৌনে ৮টায়। নাটকে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, সারিকা ও আরও অনেকে। নির্দেশক নাটকের কাহিনী সম্পর্কে জানান, আলমগীর হোসেন-খুবই নিরীহ, নম্র ও ভদ্র একজন মানুষ হিসেবেই সবই জানে। স্থানীয় একটি স্বর্ণের দোকানের কর্মচারী হিসেবে দীর্ঘদিন কর্মরত সে। তার ব্যবহারে দোকানে যারা একবার এসেছে তারা মুগ্ধ হয়েছে।

একদিন পরিচয় হয় বীথি নামে সুন্দরী এক যুবতী খরিদ্দারের সঙ্গে। তারপর প্রেম এবং বিয়ে। অবশ্য বীথি জানত আলমগীরই ওই স্বর্ণের দোকানের মালিক। বিয়ের পরে ধরা পড়লেও আলমগীর ম্যানেজ করে ভালোবাসার খাতিরে মিথ্যা বলা যায় এই সূত্রে। সেই সঙ্গে কথা দেয় এমন স্বর্ণের দোকানের মালিক হওয়া তার জন্য সময়ের ব্যাপার মাত্র। আপাত দৃষ্টিতে নরম বোকাসোকা আলমগীরের মধ্যে লুকিয়ে আছে ভয়ংকর এক প্রতারক সত্তা।

বিচক্ষণ আলমগীর সামান্য দোকান কর্মচারীর আড়ালে বেশ কিছু ভুয়া এনআইডি, জমির জাল দলিল তৈরি করে ব্যাংক থেকে বিপুল অঙ্কের ঋণ পাস করিয়ে ফ্ল্যাটসহ অগাধ সম্পদের পাহাড় গড়ে তুলতে মরিয়া হয়ে ওঠে। এক্ষেত্রে ব্যাংকের কিছু অসাধু কর্মকর্তা মিলে একটা ভাগ বাটোয়ারা চক্র গড়ে তোলে। মূল্যবান জমি, কখনো স্বর্ণের দোকানকে টোপ হিসেবে ব্যবহার করে প্রতারণার জাল বিস্তার করে চলে আলমগীর।

অথচ পাশের মানুষটিও টের পায় না কোনো কিছু। কারণ তার জীবনযাপন খুবই সাধারণ। আইনশৃঙ্খলা বাহিনীর লোকজনও তার প্রতি সন্দেহ সৃষ্টি হতে সময় লেগে যায়। ব্যাংকের ঋণের টাকার খোঁজ করতে গিয়ে বের হয়ে আসে আলমগীরের প্রতারণার অভিনব এক কৌশল। এমনই এক যুবকের অভিনব প্রতারণার ঘটনা নিয়ে এগিয়েছে নাটকটির গল্প। আর গল্পের প্রতারক আলমগীরের শেষ পরিণতি কি হবে জানতে চোখ রাখতে হবে নাটকটির শেষ পর্যন্ত।

×