ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১

দশক পেরিয়ে কৃতি

আনন্দকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ০১:০৭, ৩০ মে ২০২৪

দশক পেরিয়ে কৃতি

কৃতি শ্যানন

বলিউডের জনপ্রিয় অভিনেত্রী কৃতি শ্যানন। দিল্লিতেই পড়াশোনা তার। ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্রী ছিলেন তিনি। মা কলেজের শিক্ষিকা। নায়িকার বাবা ছিলেন চার্টার্ড অ্যাকাউনট্যান্ট। তবে সেই ক্যারিয়ারের দিকে ঝোঁকেননি অভিনেত্রী। বেশকিছু চাকরি পাওয়ার পরেও ছেড়ে দিয়ে তথাকথিত ‘অনিশ্চিত’ ক্যারিয়ারেরের দিকে পা বাড়ান।

মডেলিং দিয়ে তার ক্যারিয়ার শুরু হয়। তিনি প্রথম দিকে ছোটখাটো বিজ্ঞাপনে কাজ করতেন। অভিনয়ে নিজের প্রতিভা বিজ্ঞাপনের মাধ্যমেই আবিষ্কার করেন তিনি। নিজের প্রতিভার গুণে বলিপাড়ায় নিজের জায়গা পাকা করে নিয়েছেন। ‘আদিপুরুষ’, ‘গণপত’-সহ বেশকিছু ছবিতে তিনি চমকে দেন। বর্তমানে বলিউডের প্রথম সারির অভিনেত্রীদের মধ্যে অন্যতম তিনি।

চলতি বছরটা স্বপ্নের মতো কাটাচ্ছেন এ গ্ল্যামারকন্যা। প্রথম ‘তেরি বাঁতো মে অ্যাইসা উলঝা জিয়া’, এরপর ‘ক্রু’ পরপর দুটি সিনেমা হিট। দ্য ক্রু ভারতীয় বক্স অফিসে প্রায় ৭৫ কোটি টাকা আয় করেছে। তার সঙ্গে সেই ছবিতে ছিলেন কারিনা কাপুর, টাবু, প্রমুখ। অভিনয়ের বাইরে কৃতি বরাবরই বলিউডপাড়ার নানা বিষয়ে কথা বলেন। কিছুদিন আগেই এক সাক্ষাৎকারে ক্যারিয়ারের শুরুর দিকের সংগ্রামী দিনগুলোর কথা বলতে গিয়ে মুখ খোলেন স্টার কিডদের বিরুদ্ধে।

সে সময় নিজের ক্ষোভ উগরে দিয়েছেন অভিনেত্রী। ক্যারিয়ারের শুরুতে একাধিকবার বলিউডের তারকা সন্তানরা তার তুলনায় বেশি সুযোগ পেতেন বলে জানান তিনি। বিষয়টা কখনো কখনো তাকে হতাশাগ্রস্ত করে তুলত বলেও মন্তব্য করেন তিনি। তার কথায়, ‘ভালো কোনো চরিত্র না পেলে আপনি নিজের প্রতিভা দেখানোর যথেষ্ট সুযোগ পাবেন না। ভালো সুযোগের জন্য আমাকে দীর্ঘদিন অপেক্ষা করতে হয়েছে।’

কৃতি জানান, তার কাছে যখন কম সুযোগ ছিল, তখন তারকা সন্তানদের অনেকেই সহজেই কাজ পেতেন। এবার বলিউডের নায়কদের নিয়ে মন্তব্য করলেন এ গ্ল্যামারকন্যা। সাক্ষাৎকারে বলিউডের নায়কদের পারিশ্রমিকের তফাৎ নিয়ে কথা বললেন নায়িকা। প্রশ্ন তুললেন কেন অভিনেতারা অভিনেত্রীদের তুলনায় অকারণ ১০ গুণ বেশি পারিশ্রমিক পান।

ফিল্ম কম্প্যানিয়নকে দেওয়া একটি সাক্ষাৎকারে কৃতি পারিশ্রমিকে এতটা ফারাক নিয়ে বলেছেন, ‘কোনো কারণ ছাড়াই বর্তমানে পারিশ্রমিকের বিস্তর ফারাক দেখা যাচ্ছে। কখনো কখনো তো এমনটাও দেখা যায় যে ব্যক্তি গত ১০ বছরে একটাও হিট দেয়নি সেও ১০ গুণ বেশি টাকা পারিশ্রমিক নিচ্ছেন।’

কিন্তু কেন এটা হয়? এই বিষয়ে কৃতি জানান, ‘প্রযোজকদের মতে পুরুষকেন্দ্রিক ছবি বেশি ভালো ব্যবসা করে মহিলাকেন্দ্রিক ছবির তুলনায়। আর সেখানেই সব ফারাক হয়ে যায় বলে আমার মত। উদাহরণ দিয়ে তিনি জানান প্রযোজকরা তাদের ক্রুতেই সেই এক পরিমাণ অর্থ বিনিয়োগ করতে রাজি ছিলেন না যতটা তারা তিনজন দুর্দান্ত অভিনেতাদের নিয়ে ছবি বানালে করতেন।

অথচ এই ছবিতে বলিউডের তিন সেরা অভিনেত্রী ছিলেন। কৃতির মতে সময় এগোলেও এটা কখনই বদলাচ্ছে না। এদিকে ক্যারিয়ারের এক দশকপূতি করলেন অভিনেত্রী। ক্যারিয়ারের দশকপূর্তিতে ইনস্টাগ্রামে কৃতি লিখেছেন, ‘এখন পর্যন্ত গত দশ বছর আমার জীবনের সেরা দশক। এখনো মনে হয়, এই তো সেদিন সিনেমার জগতে পা রাখলাম। এ এক অদ্ভুত অনুভূতি। এ রকম অনুভূতির মধ্যেই বেঁচে থাকতে চেয়েছিলাম।

এই জগতে কাজ করতে এসে অনেক কিছু শিখেছি। চমৎকার কিছু বন্ধু পেয়েছি, দারুণ কতগুলো মানুষের সঙ্গে সুসম্পর্ক তৈরি হয়েছে। সবচেয়ে বড় কথা এমন কিছু স্মৃতি জমা হয়েছে, যা আমৃত্যু আমাকে ভালো থাকতে সাহায্য করবে।’

×