ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব আজ

প্রকাশিত: ০০:৫২, ১৬ মে ২০২৪

সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব আজ

আবুল হায়াত

ভাষা সৈনিক, শিক্ষাবিদ, কলামিস্ট, পদাতিকের আজীবন সভাপতি প্রয়াত নাট্যজন সৈয়দ বদরুদ্দীন হোসাইন।  তার ১০১তম জন্মদিন উপলক্ষে ১৬-১৯ মে পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হল, এক্সপেরিমেন্টাল হল ও স্টুডিও থিযেটার হলে চার দিনব্যাপী ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতিনাট্য উৎসব ও স্মারক সম্মাননা ২০২৪এর আয়োজন করা হচ্ছে।

বরেণ্য এ নাট্যজনের জন্মদিন উপলক্ষে পদাতিক নাট্য সংসদ ২০১০ সাল হতে প্রতিবছর এই নাট্যোৎসবের আয়োজন করে আসছে। এই আয়োজনে পদাতিক নাট্য সংসদসহ দেশের ৮টি নাটকের দল নাগরিক নাট্য সম্প্রদায়, আরণ্যক নাট্যদল, থিয়েটার, থিয়েটার আর্ট ইউনিট, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাতিঘর, খোকনবয়াতি ও তার দলও নবরস এবং ভারতের কলকাতার সন্তোষপুর অনুচিন্তন ২টি নাটক নিয়ে অংশগ্রহণ করবে।

প্রতিদিন বিকাল ৪টা ৩০মি হতে সন্ধ্যা ৬টা ৩০মি পর্যন্ত জাতীয় নাট্যশালার মূল হলের সম্মুখ প্রান্তে উন্মুক্ত মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ২০২৪এ নাটকে অবদান রাখার জন্য ২ জন বিশেষ ব্যক্তিকে ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মারক সম্মাননা- ২০২৪’ প্রদান করা হবে। সম্মাননা পাচ্ছে আবুল হায়াত এবং মান্নান হিরা (মরণোত্তর)

×