ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

জানা যাবে মুক্তির তারিখ

‘মুজিব’ বায়োপিকের ট্রেলার প্রকাশ আজ

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৫, ৩০ সেপ্টেম্বর ২০২৩

‘মুজিব’ বায়োপিকের ট্রেলার প্রকাশ আজ

‘মুজিব’ চলচ্চিত্রের পোস্টার

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর বায়োপিক ‘মুজিব : একটি জাতির রূপকার।’ চলচ্চিত্রটি পরিচালনা করেছেন শ্যাম বেনেগাল। 
চলচ্চিত্রটি ৩১ জুলাই আনকাট সেন্সর ছাড়পত্র পায়। আজ রবিবার সকালে ঢাকার একটি পাঁচ তারকা হোটেলে ‘মুজিব’ বায়োপিকের আনুষ্ঠানিক ট্রেলার প্রকাশ হবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। অনুষ্ঠানে জানানো হবে চলচ্চিত্রটির মুক্তির তারিখ। এদিকে ভারতের জাতীয় চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের এক ফেসবুক স্ট্যাটাসে জানানো হয়, ২৭ অক্টোবর মুক্তি পাচ্ছে সিনেমাটি। এর আগে ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের জন্য ১ মিনিট ৩০ সেকেন্ডের একটি  ট্রেলার প্রকাশ করা হয়েছিল।

অতুল তিওয়ারি ও শামা জায়দির ইংরেজি চিত্রনাট্য থেকে আসাদুজ্জামান নূরের তত্ত্বাবধানে বাংলায় রূপায়িত এই ঐতিহাসিক সিনেমায় প্রায় দেড়শ’ চরিত্রের মধ্যে শতাধিক বাংলাদেশী শিল্পী অভিনয় করেছেন। এতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। এ ছাড়াও  শেখ হাসিনা চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া এবং বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা। এই ছবিটির সম্পাদনা নিয়ে মাঝে জটিলতা হলেও এর মধ্যে চূড়ান্ত হয়েছে সবকিছু। স্বাধীনতার ৫০ বছর পর হলেও বঙ্গবন্ধুকে নিয়ে বায়োপিক নির্মাণ একটি কালজয়ী পদক্ষেপ মনে করছেন অনেকে। বাংলাদেশের ৬০ ভাগ ও ভারতের ৪০ ভাগ ব্যয়ে নির্মিত এই বায়োপিকের শূটিং ২০২১ সালের ২২ জানুয়ারি ভারতের মুম্বাই ফিল্ম সিটিতে শুরু হয়ে ১৮ ডিসেম্বর বাংলাদেশে শেষ হয়। 
মুম্বাইয়ের দাদা সাহেব ফিল্ম সিটি, গোরেগাঁও ফিল্ম সিটিসহ বেশ কয়েকটি এলাকায়, বঙ্গবন্ধুর ধানম-ির ৩২ নম্বরের বাড়ি, টুঙ্গিপাড়ার গ্রামের বাড়ির আদলে সেট সাজিয়ে দৃশ্য ধারণ করা হয়।

×